Delicious Aloo Paratha Recipe in Bengali || আলুর পরোটা রেসিপি || Bangla Paratha ||

aloo paratha recipe

Aloo Paratha Recipe Bengali: আজ আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছি দুর্দান্ত একটি রেসিপি, আলুর পরোটা। বাংলা সহ পাঞ্জাবেও পরোটার বেশ জনপ্রিয়তা রয়েছে। বিকালে চায়ের সঙ্গে কিংবা টিফিনে হালকা করে আলুর পরোটা হলে জমে যায় ব্যাপারটা। আলুর পরোটা অনেক ভাবেই বানানো যায়।

কোথাও পনির দিয়ে আলুর পরোটা (aloo paneer paratha recipe), আবার কোথাও কিমা দিয়ে আলুর পরোটা (aloo keema paratha recipe) তৈরি করা হয়। তবে আজ আমরা একদম সহজ পদ্ধতিতে আলু দিয়ে পরোটা তৈরি রেসিপি (aloo paratha recipe) শেয়ার করবো।

Also Read: Dada Boudi Biriyani Barrackpore Menu

আলুর পরোটা বানানোর প্রয়োজনীয় উপকরণ (aloo paratha recipe bangla)

● আটা- ৫০০ গ্রাম

● আলু- ৩০০ গ্রাম

● আজওয়াইন- ১ চা চামচ

● আদা কুঁচি- ১ চা চামচ

● লঙ্কা কুঁচি- ১ চা চামচ

● জিরে গুঁড়ো- ১ চা চামচ

● ধনে গুঁড়ো- ১ চা চামচ

● কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ১/২ চা চামচ

● পেঁয়াজ কুঁচি- ১ চা চামচ

● ধনে পাতা কুঁচি- অল্প পরিমাণ

● বিট নুন- ১ চা চামচ

● নুন- স্বাদ মতো

● বাটার- ১ চা চামচ

● সাদা তেল- পরিমান মতো

আলু দিয়ে পরোটা বানানোর পদ্ধতি (aloo paratha recipe bengali)

aloo paratha recipe

কীভাবে খুব সহজে বাড়িতে আলু পরোটা বানাবেন ধাপে ধাপে দেখে নিন:

স্টেপ ১: আটার ডো বানিয়ে নিতে হবে

আলুর পরোটা বানানোর (aloo paratha recipe) জন্য প্রথমেই আটার ডো প্রস্তুত করে নিতে হবে। এর জন্য যেটা করতে হবে তা হলো একটি পাত্রে ৫০০ গ্রাম আটা নিয়ে নিতে হবে। আপনি চাইলে আটার সঙ্গে কিছুটা ময়দাও মিশিয়ে নিতে পারেন। এবার এর মধ্যে দিতে হবে ১ চা চামচ আজওয়াইন। এটি দেওয়ার আগে হাত দিয়ে ভালো করে ঘষে নেবেন, তাহলে বেশ একটা সুন্দর গন্ধ পাওয়া যাবে। এরপর আটার মধ্যে পর পর দিয়ে দিতে হবে ময়েমের জন্য ২ চা চামচ সাদা তেল ও ২ চা চামচ নুন।

Also Read: D Bapi Biriyani Menu Price 2023

এবার সব কিছু ভালো করে হাত দিয়ে মিশিয়ে নিয়ে অল্প অল্প উষ্ণ জল যোগ করে আটা মাখতে হবে। এই জায়গায় বলে রাখি, আটা মাখার সময় পুরো জল এক বারে দিয়ে মাখবেন না। অল্প অল্প করে দিয়ে আটা মাখবেন। ডো টা খুব নরম করে মেখে নিতে হবে। ডো মাখা হয়ে গেলে, একটি ভিজে কাপড় দিয়ে ডো টা ভালো করে ঢাকা দিয়ে রাখতে হবে। এভাবে কমপক্ষে ১৫ মিনিট ডো টাকে রেখে দিতে হবে। এতে করে আটা নরম হয় ও পারফেক্ট আলু পরোটা (bangla paratha) তৈরি করা যায়।

স্টেপ ২: আলুর মশলা বানিয়ে নিতে হবে

আলুর পরোটা বানানোর (aloo paratha recipe) জন্য খুবই প্রয়োজনীয় উপকরণ হলো আলু। এই আলুকে পুর হিসাবে ব্যবহার করা হবে। আলুর পরোটার জন্য আলুর পুর প্রস্তুত করে নিতে হবে। এর জন্য প্রথমেই ৩০০ গ্রাম মতো আলু নিয়ে খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। এরপর একটা প্রেসার কুকারে ওই আলুগুলি দিয়ে চুলায় বসিয়ে সেদ্ধ করে নিতে হবে। আলু সেদ্ধ করার জন্য দুটো সিটি দিলেই যথেষ্ট। সেদ্ধ হয়ে যাওয়া আলু প্রেসার কুকার থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিয়ে হবে। আলু ঠান্ডা হয়ে গেলে সেদ্ধ আলুগুলি গ্রেটার দিয়ে গ্রেট করে নিতে পারেন, কিংবা গ্লাসের উল্টো পিঠ দিয়ে আলু গুলো ম‍্যাস করে নিতে পারেন।

এবার আলুর পরোটা বানানোর (aloo paratha recipe) জন্য ম্যাশ করা আলুর মধ্যে মসলা মিশিয়ে আলুর পুর বানিয়ে নিতে হবে। এর জন্য আলুর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ আদা কুঁচি, ১ চা কাঁচা লঙ্কা, ১ চা চামচ পেঁয়াজ কুঁচি, ১ চা চামচ বিট নুন, স্বাদ মতো এমনি নুন, রঙের জন্য ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, অল্প ধনে পাতা কুঁচি এবং ১/২ চা চামচ বাটার। এবার সব উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে আলুর সঙ্গে মেখে নিতে হবে।

Also Read: mitra cafe mahajati nagar, birati menu

স্টেপ ৩: আটার ডো-এ পুর ভরে নিতে হবে

এবার আলুর পরোটা বানানোর (aloo paratha recipe) জন্য আগে থেকে মেখে রাখা আটার ডো থেকে লেচি বানিয়ে নিতে হবে। এর জন্য আটার ডো নিয়ে সেটা দাঁড়াশ সাপের মতো মোটা করে লেচি বানিয়ে নিতে হবে। এবার একটি ছুরি দিয়ে লেচি টাকে কেটে কেটে ভাগ করে নিতে হবে। লেচির সাইজ রাখতে হবে ঠিক পিং পং বলের মতো। লেচি কাটা হয়ে গেলে প্রত্যেকটি বল পিং পং বলের মতো গোল করে নেবেন।

প্রত্যেটি লেচি গোল করা হয়ে গেলে এবার লেচির ভিতর পুর ভরার পালা। এর জন্য একটি লেচি নিয়ে নিতে হবে এবং লেচিকে টুপি পড়াবে। আরে না না টুপির মতো করে বানিয়ে নেবেন। যাতে মাঝের অংশ একটু গর্ত হলে, তাতে পুর ভরা যায়। গর্ত হয়ে গেলে তাতে আলুর পুর ভরে দিতে হবে, ঠিক যেভাবে কারো মনে ভালোবাসা ভরে দেওয়া হয় সেভাবে। এবার আলতো আলতো করে মনের দরজা অর্থাৎ লেচির মুখ বন্ধ করে দেবেন। এবার পুর ভরা লেচি হাতের আলতো চাপ দিয়ে ঠিক বিস্কুটের মতো গোল ও চ্যাপ্টা বানিয়ে নিতে হবে। এভাবে প্রত্যেকটা লেচি একই ভাবে পুর ভরে প্রস্তুত করে নিতে হবে।

aloo paratha recipe

স্টেপ ৪: আলুর পরোটা বেলে নিতে হবে

আলুর পুর ভরে রাখা লেচি এবার বেলে নিতে হবে। এর জন্য একটি ব‍্যালন চাকি দরকার।  চাকি নিয়ে তার উপর অল্প পরিমাণ ময়দা গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। এতে করে বেলার সময় পরোটা চাকির সঙ্গে লেগে যাবে না। এবার একটা একটা লেচি নিয়ে হালকা হাতে গোল গোল করে বেলে নিতে হবে।

পরোটা বেলার সময় মাথায় রাখবেন, যেহেতু ভিতরে পুর দেওয়া আছে তাই চেপে বেলবেন না এবং খুব পাতলা করে বেলবেন না। এতে করে আলু বেরিয়ে আসতে পারে এবং  পারফেক্ট আলুর পরোটা তৈরি হবে না। বেলা হয়ে গেলে সেটা তুলে রেখে দিন এবং এভাবে সব কটি লেচি পরোটার (aloo paratha ki recipe video) আকারে গোল গোল করে বেলে ফেলুন।

স্টেপ ৫: আলুর পরোটা ভেজে নিতে হবে (aloo paratha making)

আলুর পরোটা (aloo paratha recipe) ভেজে নেওয়ার জন্য প্রথমে চুলা অন করে একটি চাটু বসাতে হবে। চাটু গরম হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। চাটু গরম হয়ে গেলে কোনো প্রকার তেল না দিয়েই একটি পরোটা চাটুর উপর দিয়ে দিতে হবে। এবার একটি দিক ভালো করে সেকে নিতে হবে। একদিকে সেকা হয়ে গেলে পরোটা উল্টে আরো একদিক ভালো করে চেপে চেপে সেকে নিতে হবে।

Read More: golbari mutton kosha price

পরোটার দুই দিক হালকা লাল লাল হয়ে গেলে বুঝবেন সেকা হয়ে গেছে। এবার একটা ব্রাসের সাহায্যে পরোটার একদিকে সাদা তেল মাখিয়ে নিতে হবে তারপর পরোটা উল্টে অন্যদিকেও সাদা তেল মাখে নিতে হবে। এই জায়গায় আপনি সাদা তেলের পরিবর্তে ঘি কিংবা বাটারও ব্যবহার করতে পারেন। এরপর আরও কিছুক্ষণ পরোটা ভেজে নিয়ে তুলে নিলেই প্রস্তুত হয়ে যাবে গরম গরম আলুর পরোটা এভাবে প্রত্যেকটা পরোটা (bengali paratha) ভেজে নিতে হবে।

এভাবেই সহজে বাড়িতে বানিয়ে ফেলা যায় বাঙালির এই লোভনীয় আলুর পরোটা ( Aloo Paratha Recipe )। রাত্রে ডিনারের জন্য কিংবা বাচ্চার স্কুলের টিফিনের জন্যও তৈরি করে নিতে পারে এই সহজ রেসিপিটি। যে কোনো সবজি (aloo paratha sabji recipe) দিয়ে কিংবা দই দিয়ে কিংবা আচারের সঙ্গে জমিয়ে খাওয়া যাবে আলু পরোটা। তাহলে ঝটপট বাড়িতে বানিয়ে ফেলুন এই রেসিপিটি। আর কেমন লাগলো ( Aloo Paratha Recipe )তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। 

Read More: tandoor house rashbehari menu

FAQ about Aloo Paratha Recipe in Bengali

What is aloo paratha made of?

উত্তর- ভারতীয় উপমহাদেশের খুবই জনপ্রিয় একটি খাবার হল আলুর পরোটা যেটি আটা দিয়ে তৈরি করা হয়। আটার ডো তৈরি করে, তা থেকে লেচি বানিয়ে, তার মধ্যে আলুর পুর ভরে হালকা তেলে বা বাটারে ভেজে প্রস্তুত করা হয় আলুর পরোটা।

What is the secret of soft parathas?

উত্তর- আটার ডো মাখার সময় অল্প অল্প জল দিয়ে মাখতে হবে এবং খুব নরম করে মাখতে হবে। ডো প্রস্তুত হয়ে গেলে তা একটি ভিজে কাপড় জড়িয়ে ঢাকা দিয়ে ১৫ মিনিট রেখে দিলে ডো খুব নরম হয়। আর ডো নরম হলে পরোটাও খুব নরম ভাবে তৈরি হয়।

Which oil is best for aloo paratha?

উত্তর- সাধারণত আলুর পরোটা বানানোর জন্য ঘি কিংবা বাটার কিংবা রিফাইন্ড অয়েলের ব্যবহার করা হয়। তবে আলু পরোটা বানানোর জন্য সবচেয়ে ভালো সেল হলো অলিভ অয়েল।

Is aloo paratha is good for diet?

উত্তর- আলুর পরোটাটে প্রচুর পরিমানে ফ্যাট থাকে, যা স্বাস্থ্যের জন্য উপযোগী নয়। আলুর পরোটা খেলে ওজন কমার বদলে বেড়ে যায়। তাই আপনি যদি ডায়েট করে তবে লোভনীয় হলেও আলুর পরোটা এড়িয়ে চলুন।

How to make aloo paratha at home recipe?

উত্তর- বাড়িতে খুব সহজেই কয়েকটি উপকারণ দিয়ে আলুর পরোটা বানিয়ে নেওয়া যায়। আলুর পরোটা বানানোর জন্য প্রথমে আটা মেখে ডো বানিয়ে নিয়ে গোল গোল লেচি তৈরি করে নিতে হবে। এবার মশলা দিয়ে আলুর পুর তৈরি করে লেচির মধ্যে পুর ভরে সেটা পরোটা আকারে বেলে নিয়ে গরম চাটুটে হালকা তেল বা ঘি দিয়ে ভেজে নিলেই প্রস্তুত হয়ে যাবে আলুর পরোটা (alur porota recipe)।

Aloo Paratha

A delicious Punjabi breakfast, Aloo Paratha is a treat to the Indians. The stuffed potato flatbread is a delightful dish for the Bengalis too!
Prep Time 20 minutes
Cook Time 30 minutes
Total Time 50 minutes
Course Breakfast, Main Course
Cuisine Bengali, Indian, North Indian
Servings 2 People
Calories 155 kcal

Ingredients
  

  • আটা- ৫০০ গ্রাম
  • আলু- ৩০০ গ্রাম
  • আজওয়াইন- ১ চা চামচ
  • আদা কুঁচি- ১ চা চামচ
  • লঙ্কা কুঁচি- ১ চা চামচ
  • জিরে গুঁড়ো- ১ চা চামচ
  • ধনে গুঁড়ো- ১ চা চামচ
  • কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ১/২ চা চামচ
  • পেঁয়াজ কুঁচি- ১ চা চামচ
  • ধনে পাতা কুঁচি- অল্প পরিমাণ
  • বিট নুন- ১ চা চামচ
  • নুন- স্বাদ মতো
  • বাটার- ১ চা চামচ
  • সাদা তেল- পরিমান মতো

Instructions
 

স্টেপ ১: আটার ডো বানিয়ে নিতে হবে

  • আলুর পরোটা বানানোর (aloo paratha recipe) জন্য প্রথমেই আটার ডো প্রস্তুত করে নিতে হবে। এর জন্য যেটা করতে হবে তা হলো একটি পাত্রে ৫০০ গ্রাম আটা নিয়ে নিতে হবে। আপনি চাইলে আটার সঙ্গে কিছুটা ময়দাও মিশিয়ে নিতে পারেন। এবার এর মধ্যে দিতে হবে ১ চা চামচ আজওয়াইন। এটি দেওয়ার আগে হাত দিয়ে ভালো করে ঘষে নেবেন, তাহলে বেশ একটা সুন্দর গন্ধ পাওয়া যাবে।
  • এরপর আটার মধ্যে পর পর দিয়ে দিতে হবে ময়েমের জন্য ২ চা চামচ সাদা তেল ও ২ চা চামচ নুন। এবার সব কিছু ভালো করে হাত দিয়ে মিশিয়ে নিয়ে অল্প অল্প উষ্ণ জল যোগ করে আটা মাখতে হবে। এই জায়গায় বলে রাখি, আটা মাখার সময় পুরো জল এক বারে দিয়ে মাখবেন না। অল্প অল্প করে দিয়ে আটা মাখবেন। ডো টা খুব নরম করে মেখে নিতে হবে। ডো মাখা হয়ে গেলে, একটি ভিজে কাপড় দিয়ে ডো টা ভালো করে ঢাকা দিয়ে রাখতে হবে। এভাবে কমপক্ষে ১৫ মিনিট ডো টাকে রেখে দিতে হবে। এতে করে আটা নরম হয় ও পারফেক্ট আলু পরোটা (bangla paratha) তৈরি করা যায়।

স্টেপ ২: আলুর মশলা বানিয়ে নিতে হবে

  • আলুর পরোটা বানানোর (aloo paratha recipe) জন্য খুবই প্রয়োজনীয় উপকরণ হলো আলু। এই আলুকে পুর হিসাবে ব্যবহার করা হবে। আলুর পরোটার জন্য আলুর পুর প্রস্তুত করে নিতে হবে। এর জন্য প্রথমেই ৩০০ গ্রাম মতো আলু নিয়ে খোসা ছাড়িয়ে ধুয়ে নিতে হবে। এরপর একটা প্রেসার কুকারে ওই আলুগুলি দিয়ে চুলায় বসিয়ে সেদ্ধ করে নিতে হবে। আলু সেদ্ধ করার জন্য দুটো সিটি দিলেই যথেষ্ট। সেদ্ধ হয়ে যাওয়া আলু প্রেসার কুকার থেকে নামিয়ে নিয়ে ঠান্ডা করে নিয়ে হবে। আলু ঠান্ডা হয়ে গেলে সেদ্ধ আলুগুলি গ্রেটার দিয়ে গ্রেট করে নিতে পারেন, কিংবা গ্লাসের উল্টো পিঠ দিয়ে আলু গুলো ম‍্যাস করে নিতে পারেন।
  • এবার আলুর পরোটা বানানোর (aloo paratha recipe) জন্য ম্যাশ করা আলুর মধ্যে মসলা মিশিয়ে আলুর পুর বানিয়ে নিতে হবে। এর জন্য আলুর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ ধনে গুঁড়ো, ১ চা চামচ জিরে গুঁড়ো, ১ চা চামচ আদা কুঁচি, ১ চা কাঁচা লঙ্কা, ১ চা চামচ পেঁয়াজ কুঁচি, ১ চা চামচ বিট নুন, স্বাদ মতো এমনি নুন, রঙের জন্য ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, অল্প ধনে পাতা কুঁচি এবং ১/২ চা চামচ বাটার। এবার সব উপকরণ ভালো করে মিশিয়ে নিয়ে আলুর সঙ্গে মেখে নিতে হবে।

স্টেপ ৩: আটার ডো-এ পুর ভরে নিতে হবে

  • এবার আলুর পরোটা বানানোর (aloo paratha recipe) জন্য আগে থেকে মেখে রাখা আটার ডো থেকে লেচি বানিয়ে নিতে হবে। এর জন্য আটার ডো নিয়ে সেটা দাঁড়াশ সাপের মতো মোটা করে লেচি বানিয়ে নিতে হবে। এবার একটি ছুরি দিয়ে লেচি টাকে কেটে কেটে ভাগ করে নিতে হবে। লেচির সাইজ রাখতে হবে ঠিক পিং পং বলের মতো। লেচি কাটা হয়ে গেলে প্রত্যেকটি বল পিং পং বলের মতো গোল করে নেবেন।
  • প্রত্যেটি লেচি গোল করা হয়ে গেলে এবার লেচির ভিতর পুর ভরার পালা। এর জন্য একটি লেচি নিয়ে নিতে হবে এবং লেচিকে টুপি পড়াবে। আরে না না টুপির মতো করে বানিয়ে নেবেন। যাতে মাঝের অংশ একটু গর্ত হলে, তাতে পুর ভরা যায়। গর্ত হয়ে গেলে তাতে আলুর পুর ভরে দিতে হবে, ঠিক যেভাবে কারো মনে ভালোবাসা ভরে দেওয়া হয় সেভাবে। এবার আলতো আলতো করে মনের দরজা অর্থাৎ লেচির মুখ বন্ধ করে দেবেন। এবার পুর ভরা লেচি হাতের আলতো চাপ দিয়ে ঠিক বিস্কুটের মতো গোল ও চ্যাপ্টা বানিয়ে নিতে হবে। এভাবে প্রত্যেকটা লেচি একই ভাবে পুর ভরে প্রস্তুত করে নিতে হবে।

স্টেপ ৪: আলুর পরোটা বেলে নিতে হবে

  • আলুর পুর ভরে রাখা লেচি এবার বেলে নিতে হবে। এর জন্য একটি ব‍্যালন চাকি দরকার। চাকি নিয়ে তার উপর অল্প পরিমাণ ময়দা গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। এতে করে বেলার সময় পরোটা চাকির সঙ্গে লেগে যাবে না। এবার একটা একটা লেচি নিয়ে হালকা হাতে গোল গোল করে বেলে নিতে হবে।
    পরোটা বেলার সময় মাথায় রাখবেন, যেহেতু ভিতরে পুর দেওয়া আছে তাই চেপে বেলবেন না এবং খুব পাতলা করে বেলবেন না। এতে করে আলু বেরিয়ে আসতে পারে এবং পারফেক্ট আলুর পরোটা তৈরি হবে না। বেলা হয়ে গেলে সেটা তুলে রেখে দিন এবং এভাবে সব কটি লেচি পরোটার (aloo paratha ki recipe video) আকারে গোল গোল করে বেলে ফেলুন।

স্টেপ ৫: আলুর পরোটা ভেজে নিতে হবে (aloo paratha making)

  • আলুর পরোটা (aloo paratha recipe) ভেজে নেওয়ার জন্য প্রথমে চুলা অন করে একটি চাটু বসাতে হবে। চাটু গরম হয়ে আসা পর্যন্ত অপেক্ষা করতে হবে। চাটু গরম হয়ে গেলে কোনো প্রকার তেল না দিয়েই একটি পরোটা চাটুর উপর দিয়ে দিতে হবে। এবার একটি দিক ভালো করে সেকে নিতে হবে। একদিকে সেকা হয়ে গেলে পরোটা উল্টে আরো একদিক ভালো করে চেপে চেপে সেকে নিতে হবে।
  • পরোটার দুই দিক হালকা লাল লাল হয়ে গেলে বুঝবেন সেকা হয়ে গেছে। এবার একটা ব্রাসের সাহায্যে পরোটার একদিকে সাদা তেল মাখিয়ে নিতে হবে তারপর পরোটা উল্টে অন্যদিকেও সাদা তেল মাখে নিতে হবে। এই জায়গায় আপনি সাদা তেলের পরিবর্তে ঘি কিংবা বাটারও ব্যবহার করতে পারেন। এরপর আরও কিছুক্ষণ পরোটা ভেজে নিয়ে তুলে নিলেই প্রস্তুত হয়ে যাবে গরম গরম আলুর পরোটা এভাবে প্রত্যেকটা পরোটা (bengali paratha) ভেজে নিতে হবে।
  • এভাবেই সহজে বাড়িতে বানিয়ে ফেলা যায় বাঙালির এই লোভনীয় আলুর পরোটা। রাত্রে ডিনারের জন্য কিংবা বাচ্চার স্কুলের টিফিনের জন্যও তৈরি করে নিতে পারে এই সহজ রেসিপিটি। যে কোনো সবজি (aloo paratha sabji recipe) দিয়ে কিংবা দই দিয়ে কিংবা আচারের সঙ্গে জমিয়ে খাওয়া যাবে আলু পরোটা। তাহলে ঝটপট বাড়িতে বানিয়ে ফেলুন এই রেসিপিটি। আর কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাবেন।
Keyword Aloo Paratha

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?