Delicious Arsalan Chicken Biryani || আরসালান চিকেন বিরিয়ানি রেসিপি ||

chicken biryani

Chicken Biryani: নমস্কার বন্ধুগণ! আজ আপনাদের জন্য নিয়ে এসেছি আরসালান চিকেন বিরিয়ানি, খুবই দুর্দান্ত ও খুবই সুস্বাদু একটি রেসিপি। কলকাতা বিরিয়ানির প্রসঙ্গ উঠলেই উঠে আসে আরসালান বিরিয়ানির নাম। কলকাতায় একাধিক ভ্যারাইটি বিরিয়ানি পাওয়া যায়, তবে বিরিয়ানির ক্ষেত্রে সবচেয়ে জনপ্রিয় নাম আরসালান বিরিয়ানি। পার্ক সার্কা, বারাসাত সহ অনেক জায়গায় এই রেস্তোরাঁর শাখা রয়েছে। এখানকার বিরিয়ানি একবার খেলে, তার স্বাদ লেগে থাকবে আজীবন। তাই বিরিয়ানির স্বাদ নিতে অবশ্যই ঘুরে আসতে পারেন আরসালান থেকে।

তবে অনেকেই রয়েছে যারা কলকাতা থেকে অনেক দূরে থাকেন। তারাও যদি বাড়িতে বসে আরসালান বিরিয়ানির স্বাদ নিতে চান, তাহলে আজকের প্রতিবেদন আপনার জন্য। কারণ আজ আরসালানের মতো করে খুব সহজ পদ্ধতিতে বিরিয়ানি তৈরির রেসিপি শেয়ার করবো। কীভাবে খুবই সহজে বাড়িতে আরসালান বিরিয়ানি বানাবেন, চলুন দেখে জেনে নিন ( Chicken Biryani )

Also Read: arsalan biryani price list 2023

Table of Contents

আরসালান ( Chicken Biryani )বিরিয়ানি তৈরির উপরকরণ

ক) প্রধান উপকরণ-

● চিকেন- ১.৫ কেজি।

● বাসমতি চাল- ১কেজি।

● আলু- ৫০০ গ্রাম।

● সাদা তেল- ২০০ মিলি।

● আদা-রসুন পেস্ট- ৩ টেবিল চামচ।

● নুন-স্বাদ অনুযায়ী।

● পেঁয়াজ- ৪০০ গ্রাম।

● জল- ৪ লিটার।

● টক দই- ২০০ গ্রাম।

● দুধ- ২ কাপ।

Also Read: arsalan hatibagan menu price list 2023

খ) অন্যান্য উপকরণ-

● কাশ্মীরি লঙ্কা গুঁড়ো।

● লাল লঙ্কা গুঁড়ো।

● বিরিয়ানি মসলা।

● কেওড়া জল।

● গোলাপ জল। 

● আতর। 

● কেসর। 

● আলু বোখারা।

● ফ্রেশ ক্রিম।

● খোয়া ক্ষির।

● এলাচ।

● দারচিনি।

● তেজপাতা। 

● ঘি।

● অরেঞ্জ ফুড কালার।

Also Read: arsalan menu

সহজে আরসালান বিরিয়ানি ( Chicken Biryani ) বানানোর পদ্ধতি

স্টেপ ১: চাল ভিজিয়ে নেওয়া

আরসালান বিরিয়ানি (arsalan biryani) বাননোর জন্য লম্বা বাসমতি চাল নেবেন। বিরিয়ানির চাল যত ভালো কোয়ালিটির হবে বিরিয়ানি তত সুস্বাদু হবে। বিরিয়ানি বানানোর জন্য প্রথমে ১ কেজি পরিমান চাল ভালো করে ধুয়ে নেবেন। ৩ থেকে ৪ বার ধুয়ে নিতে হবে। এরপর বাসমতি চাল কমপক্ষে ১ থেকে ২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে।

স্টেপ ২:  বিরিয়ানি মশলা 

বিরিয়ানি মসলা বানানোর জন্য একটি মিক্সিতে ১ টেবিল চামচ জৈত্রী ফুল, ১ টেবিল চামচ শুকনো গোলাপ পাপড়ি, ১ চা চামচ শাহী জিরা, ২০টি ছোট এলাচ, ১ টেবিল চামচ সামরিচ, ১ টি জাইফল  দিয়ে ভালো করে গুঁড়ো করে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে সুগন্ধ যুক্ত বিরিয়ানি মসলা। যদি মসলা বানানোর সময় বা উপকরণ না থাকে তাহলে রেডিমেট বিরিয়ানি মসলা দোকান থেকে কিনেও ব্যবহার করতে পারেন। 

Also Read: arsalan menu card with price

স্টেপ ৩: আদা রসুনের জুস তৈরি

● আদা রসুন জুস- ৪টি বড় সাইজের রসুন ও ২ টুকরো মিডিয়াম সাইজের আদা নিয়ে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এই পেস্টের সঙ্গে পরিমান মতো জল মিশিয়ে ছাকনি নিয়ে ভালো করে আদা রসুনের জুস বের করে নিতে হবে। 

● আতর ও দুধের মিশ্রণ তৈরি: এক কাপ গরম দুধে ১ কিংবা ২ ফোটা আতর দিয়ে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে রাখুন।

● কেসর দুধ মিশ্রণ- ১ কাপ গরম দুধে কয়েকটি কেশর দিয়ে ভিজিয়ে রাখুন।

স্টেপ ৪: আলু ভেজে নেওয়া

আরসালান বিরিয়ানি (arsalan biryani) তথা কলকাতা বিরিয়ানির স্পেশাল জিনিস হলো আলু। আলু ছাড়া এই রেসিপি অসম্পূর্ণ থেকে যাবে। তাই এই বিরিয়ানি বানানোর জন্য আমরা ৫০০ বড় সাইজের আলু আলুর খোসা ছাড়িয়ে, একটি আলুকে মাঝ বরাবর দুই ফালি করে কেটে জল দিয়ে ধুয়ে নেব। এবার একটি প্রেসার কুকারে কাটা আলু দিয়ে,  তার মধ্যে দিয়ে দিতে হবে কালারের জন্য ১ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১ টেবিল চামচ নুন, ১/২ চা চামচ বিরিয়ানি মসলা এবং ১/৪ চা চামচ অরেঞ্জ ফুড কালার। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ তেল এবং ১/২ চা চমচ কেওড়া জল।

এবার ভালো করে আলুর সঙ্গে মিশিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ১/২ কাপ জল। তারপর প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে গ্যাসের ফ্লেম অন করে দুটো সিটি দিয়ে নিন। দুটো সিটি দিলেই আলু সিদ্ধ হয়ে যাবে। এবার প্রেসার কুকার থেকে আলু নামিয়ে নিয়ে ভেজে নিতে হবে। এর জন্য গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে ২০০ মিলি সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। এবার গ্যাসের ফ্লেম মিডিয়ামে রেখে আলু ভালো করে ডিপ ফ্রাই করে নিতে হবে।

স্টেপ ৫: বেরেস্তা বানিয়ে নেওয়া

আরসালান বিরিয়ানি (chicken biryani)  তৈরির জন্য এবার ৫০০ গ্রাম পেঁয়াজের খোঁসা ছাড়িয়ে ভালো করে স্লাইস করে কেটে নিতে হবে। পেঁয়াজ যত পাতলা কাটা হবে বেরেস্তা তত ক্রিপসি হবে। এবার কাটা পেঁয়াজ আলু ভাজার তেলে ভালো করে ভেজে নিন। পেঁয়াজ ততক্ষণ ভাজবেন যতক্ষন না এটির রং বাদামি হয়ে যায়। বেরেস্তা হয়ে গেলে কড়া থেকে তুলে একটি টিস্যু পেপার মিলে রাখুন। এটি বেরেস্তায় থেকে তেল টেনে নেবে। 

স্টেপ ৬: চিকেন ভেজে নেওয়া

আরসালান বিরিয়ানি (arsalan chicken biryani) বাননোর জন্য এখানে ১.৫ কেজি চিকেনের পিস নেব। চিকেনের পিসগুলি আপনি আপনার পছন্দ অনুযায়ী রাখতে পারেন। এবার চিকেন ভালো করে ধুয়ে নিয়ে এর মধ্যে সামান্য অরেঞ্জ ফুড কালার মাখিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে আলু ভাজার তেলের মধ্যেই চিকেনের সমস্ত পিসগুলি ভেজে নেব। চিকেন গুলি গোল্ডেন ফ্রাই করে ভাজবেন। ভাজা হয়ে গেলে চিকেনগুলো তুলে রাখুন।

এবার একটি বড় বিরিয়ানি হাঁড়ি বা ডেগ নিয়ে তার মধ্যে আলু-চিকেন ভাজার অবশিষ্ট তেল দিয়ে দেবেন। এর মধ্যে দিয়ে দিতে হবে আদা রসুনের রস, কিছুটা বেরেস্তা, এক টুকরো দারচিনি, ৪টি ছোট এলাচ, ২ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, ২ টেবিল চামচ নুন। একবার এটা ভালো করে নেড়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ২০০ গ্রাম টক দই, ২ টেবিল চামচ কেওড়া জল এবং ১ কাপ জল দিয়ে দিতে হবে। তারপর ভালো করে আরো একবার মিশিয়ে নিয়ে এর মধ্যে ভাজা চিকেন দিয়ে দিতে হবে। এবার ডেগের ঢাকনা বন্ধ করে দিয়ে গ্যাসের চুলায় বসিয়ে দিন। এরপর হাই ফ্লেমে ১৫ মিনিট ভালো করে রান্না করে নিন। মাঝে ৫ মিনিটের মাথায় একবার ঢাকনা খুলে নেড়ে নেবেন।

১৫ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন জুস ভালো করে ফুটতে শুরু করেছে এবার আরো একবার ভালো করে চিকেন নেড়ে দিয়ে, আরো ১০ মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নেবেন। ১০ মিনিট দেখবেন চিকেন ভালো ভাবে কুক হয়ে গেছে। এবার জুস থেকে চিকেনের পিস এক এক করে তুলে একটি প্লেটে রাখুন।

অন্যদিকে জুস একটু ঠান্ডা হলে দেখবেন উপরে  রোগান বা তেল ভাসছে। সেই তেল আলাদা করে একটি বাটিতে রাখুন এবং জুস আরেকটি পাত্রে রেখে দিন। 

স্টেপ ৭: বিরিয়ানির ভাত রান্না করা

বিরিয়ানির (arsalan biryani kolkata) ভাত রান্না করার জন্য একটি বড় হাঁড়িতে ৪ লিটার মতো জল গরম হতে দিন। জলে ফুট ধরা শুরু করলে এর মধ্যে ৩ টেবিল চামচ নুন, ২টি তেজপাতা, ৪টি ছোট এলাচ, ২টি দারচিনি টুকরো দিয়ে দিন। এবার এরমধ্যে দিয়ে দিতে হবে ভিজিয়ে রাখা চাল। চাল দেওয়ার পর বেশি নাড়বেন না, তাহলে চাল ভেঙে যেতে পারে। সময় ধরে ৮০ থেকে ৯০ শতাংশ চাল সিদ্ধ করে নিন। চাল সিদ্ধ হয়ে গেলে ফ্যান জড়িয়েনামিয়ে নিন।

স্টেপ ৮: বিরিয়ানির লেয়ারিং

এবার বিরিয়ানির ( Chicken Biryani ) লেয়ারিং করে নেওয়ার পালা। এর জন্য বিরিয়ানির পাত্র নিয়ে নেবেন, যে পাত্রে বিরিয়ানি দমে বসাবেন। এই পাত্রে সবার প্রথমে মাংস সিদ্ধের অবশিষ্ট জুস (ইয়াকনি) দিয়ে দেবেন। এর উপর একে একে খোয়া ক্ষির, বেরেস্তা, ২ টেবিল চামচ ফ্রেশ ক্রিম, ২ টেবিল চামচ ঘি, আলু বোখারা, ১ টেবিল চামচ গরম মসলা, মিঠা আতর মিশ্রিত দুধ। এবার এই সমস্ত উপকরণ একবার ভালো করে মিশিয়ে নিন।

এবার এর মধ্যে দিয়ে দিতে হবে রান্না করে রাখা চিকেন ও ভেজে রাখা আলু। এবার উপরে গরম গরম ভাত দিয়ে দিতে হবে। তারপর ভালো করে লেবেল করে নিতে হবে। ভাত লেভেল করার পর এর উপর ছড়িয়ে দিন বেরেস্তা, কিছুটা বিরিয়ানি মসলা, খোয়া ক্ষির, রোহান বা মাংসের তেল, কেশর মিশ্রিত দুধ। আর একদম শেষে ১ চা চামচ গোলাপ জলের মধ্যে কিছুটা অরেঞ্জ ফুড কালার মিশিয়ে সেই মিশ্রণ বিরিয়ানির উপরে ছড়িয়ে দিন।

Also Read: arsalan sodepur menu card

স্টেপ ৯: বিরিয়ানি দম দেওয়া

বিরিয়ানি লেয়ারিং সম্পন্ন করার পর আসল এবং শেষ স্টেপে চলে এলাম। এবার বিরিয়ানি সময় ধরে দম দিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে বিরিয়ানি। বিরিয়ানি লেয়ারিং করার পর আটা বা ফয়েল দিয়ে ডেগের ঢাকনা ভালো করে বন্ধ করে দিতে হবে। তারপর গ্যাসের উপর একটা চাটু বসিয়ে তার উপর বিরিয়ানির পাত্র বসাতে হবে। এবার ১৫ মিনিট হাই ফ্লেমে, তারপর আরো ১৫ থেকে ২০ মিনিট কম আঁচে দম দিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে আরসালান স্টাইলের বিরিয়ানি (arsalan chicken biryani menu)। 

এভাবেই খুব সহজে বাড়িতে বানিয়ে নেওয়া যায় আরসালানের স্টাইলে কলকাতা বিরিয়ানি। এরপর স‍্যালাড বা রায়তা যোগে পরিবেশন করুন। এভাবেই সহজে বাড়িতে বানিয়ে ফেলুন আরসালানের মতো করে কলকাতা স্টাইল বিরিয়ানি। আর আজকের রেসিপি আপনাদের কেমন লাগলো, তা জানাতে ভুলবেন না। 

Also Read: arsalan, park circus menu card with price

বিরিয়ানি ( Chicken Biryani ) বানানোর গুরুত্বপূর্ণ টিপস

● ১ কেজি চালে ৬ জন ভরপেট খেতে পারবে। তাই বিরিয়ানি বানানোর জন্য এই চালের পরিমান মাথায় রেখে বানাবেন।

● বিরিয়ানি বানানোর জন্য চাল যে পরিমান নেবেন তার থেকে দ্বিগুন চিকেন নেবেন।

● বিরিয়ানির জন্য চিকেনের পিস ১০০ থেকে ১৫০ গ্রাম রাখা উপযুক্ত। 

FAQ on Arsalan Chicken Biryani

What is the price of Arsalan biriyani in Kolkata?

উত্তরঃ কলকাতায় ১ প্লেট আরসালান বিরিয়ানির মূল্য ৩৬৯ টাকা। 

What is Arsalan famous for?

উত্তরঃ আরসালান রেস্তোরাঁ তাদের বিরিয়ানির জন্য বিখ্যাত।

Who is the owner of Arsalan?

উত্তরঃ আরসালান রেস্তোরাঁর মালিক হলেন আখতার পারভেজ।

mutton biryani

Chicken Biriyani

Prep Time 15 minutes
Cook Time 1 hour 15 minutes
Total Time 1 hour 30 minutes
Course Dinner, Main Course
Cuisine Indian, Pakistani
Servings 2 People

Ingredients
  

  • চিকেন: ১.৫ কেজি
  • বাসমতি চাল : ১ কেজি
  • পেঁয়াজ : ৪০০ গ্রাম
  • আদা-রসুন-কাঁচা লঙ্কা বাটা : ২ চা চামচ
  • আলু : ৫০০ গ্রাম
  • টক দই : ৩০০ গ্রাম
  • সাদা তেল : ২০০ এমএল
  • ঘি : ২ চা চামচ
  • দুধ : ২ কাপ
  • কেওড়া জল : ১ চা চামচ
  • গোলাপ জল : ১ চা চামচ
  • ধনে পাতা কুঁচি : পরিমান মতো
  • নুন : স্বাদ মতো
  • হলুদ গুঁড়ো : ২ চা চামচ
  • লঙ্কা গুঁড়ো : ১ চা চামচ
  • কাশ্মীরি লঙ্কা গুঁড়ো : ১ চা চামচ
  • গোল মরিচ গুঁড়ো : ১ চা চামচ
  • ধনে গুঁড়ো : ১ চা চামচ
  • বিরিয়ানি মশলা : ২৫ গ্রাম
  • গোটা মশলা রেসিপিতে উল্লেখ রয়েছে
  • লেবুর রস : ১ অথবা ২ চা চামচ
  • জল : পরিমান মতো

Instructions
 

স্টেপ ১: চাল ভিজিয়ে নেওয়া

  • আরসালান বিরিয়ানি (arsalan biryani) বাননোর জন্য লম্বা বাসমতি চাল নেবেন। বিরিয়ানির চাল যত ভালো কোয়ালিটির হবে বিরিয়ানি তত সুস্বাদু হবে। বিরিয়ানি বানানোর জন্য প্রথমে ১ কেজি পরিমান চাল ভালো করে ধুয়ে নেবেন। ৩ থেকে ৪ বার ধুয়ে নিতে হবে। এরপর বাসমতি চাল কমপক্ষে ১ থেকে ২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে।

স্টেপ ২:  বিরিয়ানি মশলা

  • বিরিয়ানি মসলা বানানোর জন্য একটি মিক্সিতে ১ টেবিল চামচ জৈত্রী ফুল, ১ টেবিল চামচ শুকনো গোলাপ পাপড়ি, ১ চা চামচ শাহী জিরা, ২০টি ছোট এলাচ, ১ টেবিল চামচ সামরিচ, ১ টি জাইফল  দিয়ে ভালো করে গুঁড়ো করে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে সুগন্ধ যুক্ত বিরিয়ানি মসলা। যদি মসলা বানানোর সময় বা উপকরণ না থাকে তাহলে রেডিমেট বিরিয়ানি মসলা দোকান থেকে কিনেও ব্যবহার করতে পারেন।

স্টেপ ৩: আদা রসুনের জুস তৈরি

  • ● আদা রসুন জুস- ৪টি বড় সাইজের রসুন ও ২ টুকরো মিডিয়াম সাইজের আদা নিয়ে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এই পেস্টের সঙ্গে পরিমান মতো জল মিশিয়ে ছাকনি নিয়ে ভালো করে আদা রসুনের জুস বের করে নিতে হবে।
  • ● আতর ও দুধের মিশ্রণ তৈরি: এক কাপ গরম দুধে ১ কিংবা ২ ফোটা আতর দিয়ে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে রাখুন।
  • ● কেসর দুধ মিশ্রণ- ১ কাপ গরম দুধে কয়েকটি কেশর দিয়ে ভিজিয়ে রাখুন।

স্টেপ ৪: আলু ভেজে নেওয়া

  • আরসালান বিরিয়ানি (arsalan biryani) তথা কলকাতা বিরিয়ানির স্পেশাল জিনিস হলো আলু। আলু ছাড়া এই রেসিপি অসম্পূর্ণ থেকে যাবে। তাই এই বিরিয়ানি বানানোর জন্য আমরা ৫০০ বড় সাইজের আলু আলুর খোসা ছাড়িয়ে, একটি আলুকে মাঝ বরাবর দুই ফালি করে কেটে জল দিয়ে ধুয়ে নেব। এবার একটি প্রেসার কুকারে কাটা আলু দিয়ে,  তার মধ্যে দিয়ে দিতে হবে কালারের জন্য ১ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১ টেবিল চামচ নুন, ১/২ চা চামচ বিরিয়ানি মসলা এবং ১/৪ চা চামচ অরেঞ্জ ফুড কালার। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ তেল এবং ১/২ চা চমচ কেওড়া জল।
  • এবার ভালো করে আলুর সঙ্গে মিশিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ১/২ কাপ জল। তারপর প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে গ্যাসের ফ্লেম অন করে দুটো সিটি দিয়ে নিন। দুটো সিটি দিলেই আলু সিদ্ধ হয়ে যাবে। এবার প্রেসার কুকার থেকে আলু নামিয়ে নিয়ে ভেজে নিতে হবে। এর জন্য গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে ২০০ মিলি সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। এবার গ্যাসের ফ্লেম মিডিয়ামে রেখে আলু ভালো করে ডিপ ফ্রাই করে নিতে হবে।

স্টেপ ৫: বেরেস্তা বানিয়ে নেওয়া

  • আরসালান বিরিয়ানি (chicken biryani)  তৈরির জন্য এবার ৫০০ গ্রাম পেঁয়াজের খোঁসা ছাড়িয়ে ভালো করে স্লাইস করে কেটে নিতে হবে। পেঁয়াজ যত পাতলা কাটা হবে বেরেস্তা তত ক্রিপসি হবে। এবার কাটা পেঁয়াজ আলু ভাজার তেলে ভালো করে ভেজে নিন। পেঁয়াজ ততক্ষণ ভাজবেন যতক্ষন না এটির রং বাদামি হয়ে যায়। বেরেস্তা হয়ে গেলে কড়া থেকে তুলে একটি টিস্যু পেপার মিলে রাখুন। এটি বেরেস্তায় থেকে তেল টেনে নেবে।

স্টেপ ৬: চিকেন ভেজে নেওয়া

  • আরসালান বিরিয়ানি (arsalan chicken biryani) বাননোর জন্য এখানে ১.৫ কেজি চিকেনের পিস নেব। চিকেনের পিসগুলি আপনি আপনার পছন্দ অনুযায়ী রাখতে পারেন। এবার চিকেন ভালো করে ধুয়ে নিয়ে এর মধ্যে সামান্য অরেঞ্জ ফুড কালার মাখিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে আলু ভাজার তেলের মধ্যেই চিকেনের সমস্ত পিসগুলি ভেজে নেব। চিকেন গুলি গোল্ডেন ফ্রাই করে ভাজবেন। ভাজা হয়ে গেলে চিকেনগুলো তুলে রাখুন।
  • এবার একটি বড় বিরিয়ানি হাঁড়ি বা ডেগ নিয়ে তার মধ্যে আলু-চিকেন ভাজার অবশিষ্ট তেল দিয়ে দেবেন। এর মধ্যে দিয়ে দিতে হবে আদা রসুনের রস, কিছুটা বেরেস্তা, এক টুকরো দারচিনি, ৪টি ছোট এলাচ, ২ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, ২ টেবিল চামচ নুন। একবার এটা ভালো করে নেড়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ২০০ গ্রাম টক দই, ২ টেবিল চামচ কেওড়া জল এবং ১ কাপ জল দিয়ে দিতে হবে। তারপর ভালো করে আরো একবার মিশিয়ে নিয়ে এর মধ্যে ভাজা চিকেন দিয়ে দিতে হবে। এবার ডেগের ঢাকনা বন্ধ করে দিয়ে গ্যাসের চুলায় বসিয়ে দিন। এরপর হাই ফ্লেমে ১৫ মিনিট ভালো করে রান্না করে নিন। মাঝে ৫ মিনিটের মাথায় একবার ঢাকনা খুলে নেড়ে নেবেন।
  • ১৫ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন জুস ভালো করে ফুটতে শুরু করেছে এবার আরো একবার ভালো করে চিকেন নেড়ে দিয়ে, আরো ১০ মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নেবেন। ১০ মিনিট দেখবেন চিকেন ভালো ভাবে কুক হয়ে গেছে। এবার জুস থেকে চিকেনের পিস এক এক করে তুলে একটি প্লেটে রাখুন।
  • অন্যদিকে জুস একটু ঠান্ডা হলে দেখবেন উপরে  রোগান বা তেল ভাসছে। সেই তেল আলাদা করে একটি বাটিতে রাখুন এবং জুস আরেকটি পাত্রে রেখে দিন।

স্টেপ ৭: বিরিয়ানির ভাত রান্না করা

  • বিরিয়ানির (arsalan biryani kolkata) ভাত রান্না করার জন্য একটি বড় হাঁড়িতে ৪ লিটার মতো জল গরম হতে দিন। জলে ফুট ধরা শুরু করলে এর মধ্যে ৩ টেবিল চামচ নুন, ২টি তেজপাতা, ৪টি ছোট এলাচ, ২টি দারচিনি টুকরো দিয়ে দিন। এবার এরমধ্যে দিয়ে দিতে হবে ভিজিয়ে রাখা চাল। চাল দেওয়ার পর বেশি নাড়বেন না, তাহলে চাল ভেঙে যেতে পারে। সময় ধরে ৮০ থেকে ৯০ শতাংশ চাল সিদ্ধ করে নিন। চাল সিদ্ধ হয়ে গেলে ফ্যান জড়িয়েনামিয়ে নিন।

স্টেপ ৮: বিরিয়ানির লেয়ারিং

  • এবার বিরিয়ানির ( Chicken Biryani ) লেয়ারিং করে নেওয়ার পালা। এর জন্য বিরিয়ানির পাত্র নিয়ে নেবেন, যে পাত্রে বিরিয়ানি দমে বসাবেন। এই পাত্রে সবার প্রথমে মাংস সিদ্ধের অবশিষ্ট জুস (ইয়াকনি) দিয়ে দেবেন। এর উপর একে একে খোয়া ক্ষির, বেরেস্তা, ২ টেবিল চামচ ফ্রেশ ক্রিম, ২ টেবিল চামচ ঘি, আলু বোখারা, ১ টেবিল চামচ গরম মসলা, মিঠা আতর মিশ্রিত দুধ। এবার এই সমস্ত উপকরণ একবার ভালো করে মিশিয়ে নিন।
  • এবার এর মধ্যে দিয়ে দিতে হবে রান্না করে রাখা চিকেন ও ভেজে রাখা আলু। এবার উপরে গরম গরম ভাত দিয়ে দিতে হবে। তারপর ভালো করে লেবেল করে নিতে হবে। ভাত লেভেল করার পর এর উপর ছড়িয়ে দিন বেরেস্তা, কিছুটা বিরিয়ানি মসলা, খোয়া ক্ষির, রোহান বা মাংসের তেল, কেশর মিশ্রিত দুধ। আর একদম শেষে ১ চা চামচ গোলাপ জলের মধ্যে কিছুটা অরেঞ্জ ফুড কালার মিশিয়ে সেই মিশ্রণ বিরিয়ানির উপরে ছড়িয়ে দিন।

স্টেপ ৯: বিরিয়ানি দম দেওয়া

  • বিরিয়ানি লেয়ারিং সম্পন্ন করার পর আসল এবং শেষ স্টেপে চলে এলাম। এবার বিরিয়ানি সময় ধরে দম দিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে বিরিয়ানি। বিরিয়ানি লেয়ারিং করার পর আটা বা ফয়েল দিয়ে ডেগের ঢাকনা ভালো করে বন্ধ করে দিতে হবে। তারপর গ্যাসের উপর একটা চাটু বসিয়ে তার উপর বিরিয়ানির পাত্র বসাতে হবে। এবার ১৫ মিনিট হাই ফ্লেমে, তারপর আরো ১৫ থেকে ২০ মিনিট কম আঁচে দম দিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে আরসালান স্টাইলের বিরিয়ানি (arsalan chicken biryani menu)।
  • এভাবেই খুব সহজে বাড়িতে বানিয়ে নেওয়া যায় আরসালানের স্টাইলে কলকাতা বিরিয়ানি। এরপর স‍্যালাড বা রায়তা যোগে পরিবেশন করুন। এভাবেই সহজে বাড়িতে বানিয়ে ফেলুন আরসালানের মতো করে কলকাতা স্টাইল বিরিয়ানি। আর আজকের রেসিপি আপনাদের কেমন লাগলো, তা জানাতে ভুলবেন না।

Notes

● ১ কেজি চালে ৬ জন ভরপেট খেতে পারবে। তাই বিরিয়ানি বানানোর জন্য এই চালের পরিমান মাথায় রেখে বানাবেন।
● বিরিয়ানি বানানোর জন্য চাল যে পরিমান নেবেন তার থেকে দ্বিগুন চিকেন নেবেন।
● বিরিয়ানির জন্য চিকেনের পিস ১০০ থেকে ১৫০ গ্রাম রাখা উপযুক্ত।
Keyword Chicken Biryani

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?