Delicious Bengali Ghugni Recipe || বাঙালি স্টাইলে ঘুগনি রেসিপি ||

bengali ghugni recipe

Bengali Ghugni Recipe: বাঙালিদের জলখাবারের (bengali snacks) মধ্যে অন্যতম হলো ঘুগনি (bengali ghugni recipe)। মটর কড়াই দিয়ে এই রেসিপিটি তৈরি করা হয়। বাঙালিরা এই পদটিকে চটপটি নামেই ডেকে  থাকে। পুজো-পার্বন কিংবা যে কোনো অনুষ্ঠান, মেলা কিংবা রাস্তার ধারে স্ট্রিট ফুড হিসাবে খুবই বিখ্যাত ঘুগনি।

এর স্বাদ যেমন অতুলনীয়, এটি বানানোর প্রক্রিয়াও তেমন খুব সহজ। মটর কড়াই যাকে ইংরেজিতে (motor dal in english) বলে Peas বলা হয়। আজ এই উপকরণটি দিয়ে খুব সহজে ঘুগনি বানানো শেখাবো। কীভাবে বাড়িতে খুব সহজেই বাঙালি স্টাইলে ঘুগনি বানাবেন? চলুন জেনে নেওয়া যাক। 

Read More: Mitra cafe – sovabazar menu

বাঙালি স্টাইলে ঘুগনি বানানোর প্রয়োজনীয় উপকরণ ( Best ghugni recipe in Bengali )

● মটর করাই- ২০০ গ্রাম।

● আলু- ২টি।

● ছোট এলাচ- ৩টি।

● দারচিনি- ৩ টুকরো। 

● শুকনো লঙ্কা- ২টি।

● গোটা জিরে- ২ চা চামচ।

● গোটা ধনে- ২ চা চামচ।

● মৌরি- ১ চা চামচ। 

● পেঁয়াজ- মিডিয়াম সাইজের ২টি।

● আদা বাটা- ১ চা চামচ।

● রসুন বাটা- ১/২ চা চামচ।

● কাঁচালঙ্কা বাটা- ১ চা চামচ।

● টমেটো কুঁচি- ১টি। 

● জিরে গুঁড়ো- ১/২ চা চামচ।

● ধনে গুঁড়ো- ১ চা চামচ। 

● হলুদ গুঁড়ো- ১ চা চামচ। 

● কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ২ চা চামচ।

● চিনি- ১ চা চামচ।

● নুন- স্বাদ অনুযায়ী।

● সরিষার তেল- ৩ টেবিল চামচ।

● জল- পরিমান মতো।

● ধনেপাতা কুঁচি- সামান্য।

Read More: Tandoor house kalighat menu

বাঙালি স্টাইলে ঘুগনি বানানোর পদ্ধতি ( Simple ghugni recipe in Bengali )

স্টেপ ১ : মটর করাই সিদ্ধ করা

ঘুগনি বানানোর (bengali ghugni recipe) জন্য প্রথমেই সিদ্ধ করে নিতে হবে মটর করাই (ghugni matar)। এই রান্নার জন্য আমরা ২০০ গ্রাম মটর নেব। মটর সিদ্ধ করার আগেই ভালো করে জল দিয়ে ধুয়ে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা মটর জলে ভিজিয়ে রাখলে ভালো। তবে হাতে যদি সময় না থাকে ২ থেকে ৩ ঘন্টা গরম জলেও ভিজিয়ে রাখতে পারেন। 

এবার ভিজিয়ে রাখা মটর (bengali ghugni recipe) সিদ্ধ করে নেওয়ার জন্য একটি প্রেসার কুকারের মধ্যে মটরগুলো নিয়ে নিতে হবে। প্রেসার কুকারে মটর নেওয়ার পর এর মধ্যে দিয়ে দিতে হবে ৪টি চেরা কাঁচালঙ্কা, ১/২ চা চামচ হলুদ ও স্বাদ অনুযায়ী নুন। তারপর ৩ কাপ জল দিয়ে প্রেসার কুকারে ঢাকনা ভালো করে বন্ধ করে দিয়ে হাই ফ্লেমে মটর সিদ্ধ করে নিতে হবে। প্রেসার কুকারে ২ থেকে ৩টি সিটি হলেই গ্যাসের ফ্লেম বন্ধ করে দেবেন। তারপর প্রেসার কুকার কিছুক্ষন ঠান্ডা হতে দেবেন।

প্রেসার কুকার ঠান্ডা হলে ঢাকনা খুলে দেখবেন মটরগুলি খুব ভালো ভাবে সিদ্ধ হয়ে যাবে। লক্ষ্য রাখেবেন যাতে মটর খুব বেশি সিদ্ধ হয়ে না যায়। তাহলে মটর গলে যাবে এবং খেতে খুব একটা ভালো লাগবে না।

Read More: Dada boudi biryani barrackpore menu

স্টেপ ২: ঘুগনি স্পেশাল মসলা প্রস্তুতি

এবার ঘুগনি বানানোর (bengali ghugni recipe) জন্য ঘুগনির একটি স্পেশাল মসলা (ghugni masala) বানিয়ে নিতে হবে। এর জন্য গ্যাসের একটি তাওয়া গরম করে তারমধ্যে ২টি শুকনো লঙ্কা, ২ চা চামচ জিরে, ২ চা চামচ ধনে, ৩টি ছোট এলাচ, ১ চা চামচ মৌর ও ৩ টুকরো দারচিনি দিয়ে হালকা করে ভেজে নেবেন।

এই সময় গ্যাসের ফ্লেম কম রাখবেন, নয়তো মসলা পুড়ে যেতে পারে। মসলা থেকে হালকা ধোঁয়া বের হলে গ্যাসের ফ্লেম অফ করে একটি পাত্রে ভাজা মসলাগুলি ঢেলে নিতে হবে। তারপর মসলাগুলি ঠান্ডা হয়ে গেলে একটি মিক্সিতে নিয়ে ভালো করে গুলিয়ে নিতে হবে। এই ভাজা মশলাই ঘুগনির (ghugni recipe bihari style) স্বাদ দ্বিগুণ করে দেবে।

স্টেপ ৩: আলু কেটে নেওয়া

বাঙালি স্টাইলে ( bangla style) ঘুগনি বানানোর জন্য একটি প্রয়োজনীয় উপকরণ আলু। আলু একদিকে যেমন রান্নার স্বাদ বাড়ায়, তেমনই ঘুগনি গ্রেভি ঘন করতেও সাহায্য করে। এই রান্নার জন্য আমরা ২টি মিডিয়াম সাইজের আলু নিয়ে নেব। তারপর আলুর খোসা ভালো করে ছাড়িয়ে নিয়ে ছোট ছোট কিউব কিউব করে কেটে নিতে হবে। সাধারণত ঘুগনি (bengali ghugni recipe) জন্য ছোট ছোট করেই আলু কাটা হয়। তবে আপনি আপনার পছন্দ অনুযায়ী আলু কেটে নিতে পারেন। এবার একটি পাত্রে আলুগুলি নিয়ে ভালো করে জল দিয়ে ধুয়ে নিতে হবে।  

এবার আলু ভেজে নিতে হবে। এর জন্য গ্যাসের ফ্লেম অন করে একটি কড়াই-এ ৩ টেবিল চামচ সরিষার তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে এবার কড়াইয়ে দিয়ে দিতে হবে আগে থেকে কেটে আগে আলু। এ সময় গ্যাসের আঁচ মাঝারি রাখেবন। আলু খুব লাল লাল করে ভাজার দরকার নেই। ২ থেকে ৩ মিনিট আলু ভেজে তুলে নিলেই হয়ে যাবে। 

স্টেপ ৪: ঘুগনি গ্রেভি বানানো

এবার ঘুগনি গ্রেভি (ghugni bengali) বানিয়ে নেওয়ার পালা। এর জন্য কড়াইয়ের মধ্যে আলু ভাজার অবশিষ্ট তেলে ২টি মিডিয়াম সাইজের পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে। মনে রাখবেন ঘুগনি জন্য পেঁয়াজ মিহি মিহি করে কাটবেন। গ্যাসের আঁচ লো টু মিডিয়াম রেখে প্রায় ২ মিনিট ধরে পেঁয়াজ ভেজে নিতে হবে। 

পেঁয়াজ হালকা হালকা ভাজা হয়ে গেলে এরমধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ আদা বাটা। একই সাথে দিয়ে দিতে হবে ১/২ চা চামচ রসুন বাটা ও ১ চা চামচ কাঁচালঙ্কা বাটা। এবার গ্যাসের ফ্লেম লো টু মিডিয়ামে রেখে ভালো করে ভেজে নিতে হবে। এটা ততক্ষণ ভাজবেন যতক্ষণ না আদা রসুনের কাঁচা গন্ধ দূর হয়ে যায়।

১ থেকে ২ মিনিট ধরে আদা রসুন ভাজা হয়ে গেলে, এর মধ্যে দিয়ে দিতে হবে ১টি মিডিয়াম সাইজের টমেটো কুঁচি। এবার বেশ কিছুক্ষণ ধরে টমেটো মসলার সঙ্গে কষিয়ে নিতে হবে। টমেটো ততক্ষণ কষাতে হবে যতক্ষণ না টমেটোর কাঁচা গন্ধ চলে যায়। কিছুক্ষণ পর দেখবেন টমেটো ভালো করে কষানো হয়ে গেছে এবং মসলা থেকে হালকা হালকা তেল ছাড়ছে।

এ সময় এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী নুন। আর এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ চিনি। এবার গ্যাসের ফ্লেম মিডিয়াম করে ভালো করে মসলা কষিয়ে নিতে হবে। এ সময় হালকা জল দিতে হবে। তারপর মিনিট মশলা কষিয়ে নেবেন। মসলা থেকে তেল ছাড়লে বুঝবেন মসলা কষানো হয়ে গেছে।

এবার মসলার মধ্যে ভেজে রাখা আলু দিয়ে আরো কিছুক্ষন কষিয়ে নিতে হবে। এ সময় গ্যাসের ফ্লেম মিডিয়াম রাখবেন। আলুর সঙ্গে মসলা কষানো হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে সিদ্ধ করে রাখা মটর। তারপর একটু নেড়ে নিয়ে যোগ করতে হবে জল। তারপর ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিন।

Read More: Golbari kosha mangsho price

স্টেপ ৫: ভাজা মসলা মেশানো

ঘুগনি রান্নার (matar ghugni recipe) একদম শেষ পর্যায়ে চলে এসেছি। এ সময় কড়াইয়ের ঢাকনা খুলে দেখবেন ঘুগনি সুন্দর রান্না হয়ে গেছে। এবার এর মধ্যে আগে থেকে বানিয়ে রাখা ভাজা মসলা ছড়িয়ে দিতে হবে। তারপর একটু নেড়ে নিয়ে গ্যাসের ফ্লেম বন্ধ করে ঘুগনির মধ্যে সামান্য ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিতে হবে।

ব্যাস, এভাবে বানালেই সহজেই প্রস্তুত হয়ে যাবে গরম গরম ঘুগনি (bengali ghugni recipe)। শীতকাল আসন্ন। শীতকালে লুচি, পরোটা, রুটি, মুড়ি কিংবা শুধু মুখেই খাওয়া যায় এই দুর্দান্ত স্বাদের পদটি। তাহলে দেরি না করে বাড়িতে বানিয়ে ফেলুন এই রেসিপি। আর কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেন না কেমন লাগলো আজকের এই রেসিপিটি (bengali ghugni recipe)। ধন্যবাদ। ভালো থাকবেন। আবার হাজির হবো এই পেজে কোনো এক নতুন রেসিপি নিয়ে। 

ঘুগনি বানানোর টিপস ( Importance tips for bengali ghugni recipe )

● মটর ভালো ভাবে সিদ্ধ করার জন্য আগের দিন রাতে গরম জল করে তারমধ্যে মটর ভিজিয়ে রাখবেন। দেখবেন কম সিটিতেই মটর খুব সুন্দর সিদ্ধ হয়ে যাবে।

● ঘুগনি পাতলা করতে চান নাকি ঘন, সে অনুযায়ী পরিমান বুঝে জল দেবেন। এছাড়া গ্রেভি ঘন করতে চাইলে কয়েকটি আলু ম‍্যাস করে দেবেন।

● রান্নায়  চিনি ব্যবহার করলে টমেটোর টক ভাব ব্যালেন্স করা যায় এবং রান্নার স্বাদও খুব ভালো আসে। 

Also Read: Dilkusha cabin history

FAQ about Ghugni Recipe in Bengali

What is ghugni made of?

উত্তরঃ ভারতীয় উপমহাদেশে বিশেষত কলকাতায় সিদ্ধ মটরকে পেঁয়াজ, আদা-রসুন, টমেটো কুঁচি ও গুঁড়ো মসলা দিয়ে বানানো গ্রেভিতে দিয়ে রান্না করা হয় ঘুগনি।

What is the English name of ghugni?

উত্তরঃ ‘ঘুগনি’ একটি বাংলা শব্দ। ঘুগনিকে ইংরেজিতে (ghugni in english) dried peas recipe অথবা dried yellow peas curry বলা হয়।

Is ghugni good for diabetes?

উত্তরঃ ঘুগনিতে অধিক পরিমান জল থাকে এবং কোনো ক্যালোরি থাকে না। তাই এটি ডায়াবেটিস রোগীদের জন্য খুবই ভালো।

How much protein is in ghugni?

উত্তরঃ এক বাটি ঘুগনি কিংবা ১০০ গ্রাম ঘুগনিতে ৭.৮ গ্রাম প্রোটিন উপস্থিত থাকে।

Ghugni

Bengali Ghugni Recipe: Ghugni is a delicious snack for most Indians and is commonly found in the streets. Why not check out the recipe here and try at home?
Prep Time 10 minutes
Cook Time 10 minutes
Total Time 20 minutes
Course Snack
Cuisine Bengali, Indian
Servings 2 People

Ingredients
  

  • মটর করাই- ২০০ গ্রাম।
  • আলু- ২টি।
  • ছোট এলাচ- ৩টি।
  • দারচিনি- ৩ টুকরো।
  • শুকনো লঙ্কা- ২টি।
  • গোটা জিরে- ২ চা চামচ।
  • গোটা ধনে- ২ চা চামচ।
  • মৌরি- ১ চা চামচ।
  • পেঁয়াজ- মিডিয়াম সাইজের ২টি।
  • আদা বাটা- ১ চা চামচ।
  • রসুন বাটা- ১/২ চা চামচ।
  • কাঁচালঙ্কা বাটা- ১ চা চামচ।
  • টমেটো কুঁচি- ১টি।
  • জিরে গুঁড়ো- ১/২ চা চামচ।
  • ধনে গুঁড়ো- ১ চা চামচ।
  • হলুদ গুঁড়ো- ১ চা চামচ।
  • কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ২ চা চামচ।
  • চিনি- ১ চা চামচ।
  • নুন- স্বাদ অনুযায়ী।
  • সরিষার তেল- ৩ টেবিল চামচ।
  • জল- পরিমান মতো।
  • ধনেপাতা কুঁচি- সামান্য।

Instructions
 

স্টেপ ১ : মটর করাই সিদ্ধ করা

  • ঘুগনি বানানোর (bengali ghugni recipe) জন্য প্রথমেই সিদ্ধ করে নিতে হবে মটর করাই (ghugni matar)। এই রান্নার জন্য আমরা ২০০ গ্রাম মটর নেব। মটর সিদ্ধ করার আগেই ভালো করে জল দিয়ে ধুয়ে সারা রাত ভিজিয়ে রাখতে হবে। কমপক্ষে ৭ থেকে ৮ ঘন্টা মটর জলে ভিজিয়ে রাখলে ভালো। তবে হাতে যদি সময় না থাকে ২ থেকে ৩ ঘন্টা গরম জলেও ভিজিয়ে রাখতে পারেন।
  • এবার ভিজিয়ে রাখা মটর (bengali ghugni recipe) সিদ্ধ করে নেওয়ার জন্য একটি প্রেসার কুকারের মধ্যে মটরগুলো নিয়ে নিতে হবে। প্রেসার কুকারে মটর নেওয়ার পর এর মধ্যে দিয়ে দিতে হবে ৪টি চেরা কাঁচালঙ্কা, ১/২ চা চামচ হলুদ ও স্বাদ অনুযায়ী নুন। তারপর ৩ কাপ জল দিয়ে প্রেসার কুকারে ঢাকনা ভালো করে বন্ধ করে দিয়ে হাই ফ্লেমে মটর সিদ্ধ করে নিতে হবে। প্রেসার কুকারে ২ থেকে ৩টি সিটি হলেই গ্যাসের ফ্লেম বন্ধ করে দেবেন। তারপর প্রেসার কুকার কিছুক্ষন ঠান্ডা হতে দেবেন।
  • প্রেসার কুকার ঠান্ডা হলে ঢাকনা খুলে দেখবেন মটরগুলি খুব ভালো ভাবে সিদ্ধ হয়ে যাবে। লক্ষ্য রাখেবেন যাতে মটর খুব বেশি সিদ্ধ হয়ে না যায়। তাহলে মটর গলে যাবে এবং খেতে খুব একটা ভালো লাগবে না।

স্টেপ ২: ঘুগনি স্পেশাল মসলা প্রস্তুতি

  • এবার ঘুগনি বানানোর (bengali ghugni recipe) জন্য ঘুগনির একটি স্পেশাল মসলা (ghugni masala) বানিয়ে নিতে হবে। এর জন্য গ্যাসের একটি তাওয়া গরম করে তারমধ্যে ২টি শুকনো লঙ্কা, ২ চা চামচ জিরে, ২ চা চামচ ধনে, ৩টি ছোট এলাচ, ১ চা চামচ মৌর ও ৩ টুকরো দারচিনি দিয়ে হালকা করে ভেজে নেবেন।
  • এই সময় গ্যাসের ফ্লেম কম রাখবেন, নয়তো মসলা পুড়ে যেতে পারে। মসলা থেকে হালকা ধোঁয়া বের হলে গ্যাসের ফ্লেম অফ করে একটি পাত্রে ভাজা মসলাগুলি ঢেলে নিতে হবে। তারপর মসলাগুলি ঠান্ডা হয়ে গেলে একটি মিক্সিতে নিয়ে ভালো করে গুলিয়ে নিতে হবে। এই ভাজা মশলাই ঘুগনির (ghugni recipe bihari style) স্বাদ দ্বিগুণ করে দেবে।

স্টেপ ৩: আলু কেটে নেওয়া

  • বাঙালি স্টাইলে ( bangla style) ঘুগনি বানানোর জন্য একটি প্রয়োজনীয় উপকরণ আলু। আলু একদিকে যেমন রান্নার স্বাদ বাড়ায়, তেমনই ঘুগনি গ্রেভি ঘন করতেও সাহায্য করে। এই রান্নার জন্য আমরা ২টি মিডিয়াম সাইজের আলু নিয়ে নেব। তারপর আলুর খোসা ভালো করে ছাড়িয়ে নিয়ে ছোট ছোট কিউব কিউব করে কেটে নিতে হবে। সাধারণত ঘুগনি (bengali ghugni recipe) জন্য ছোট ছোট করেই আলু কাটা হয়। তবে আপনি আপনার পছন্দ অনুযায়ী আলু কেটে নিতে পারেন। এবার একটি পাত্রে আলুগুলি নিয়ে ভালো করে জল দিয়ে ধুয়ে নিতে হবে।
  • এবার আলু ভেজে নিতে হবে। এর জন্য গ্যাসের ফ্লেম অন করে একটি কড়াই-এ ৩ টেবিল চামচ সরিষার তেল দিয়ে গরম করে নিতে হবে। তেল গরম হয়ে গেলে এবার কড়াইয়ে দিয়ে দিতে হবে আগে থেকে কেটে আগে আলু। এ সময় গ্যাসের আঁচ মাঝারি রাখেবন। আলু খুব লাল লাল করে ভাজার দরকার নেই। ২ থেকে ৩ মিনিট আলু ভেজে তুলে নিলেই হয়ে যাবে।

স্টেপ ৪: ঘুগনি গ্রেভি বানানো

  • এবার ঘুগনি গ্রেভি (ghugni bengali) বানিয়ে নেওয়ার পালা। এর জন্য কড়াইয়ের মধ্যে আলু ভাজার অবশিষ্ট তেলে ২টি মিডিয়াম সাইজের পেঁয়াজ কুঁচি দিয়ে দিতে হবে। মনে রাখবেন ঘুগনি জন্য পেঁয়াজ মিহি মিহি করে কাটবেন। গ্যাসের আঁচ লো টু মিডিয়াম রেখে প্রায় ২ মিনিট ধরে পেঁয়াজ ভেজে নিতে হবে।
  • পেঁয়াজ হালকা হালকা ভাজা হয়ে গেলে এরমধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ আদা বাটা। একই সাথে দিয়ে দিতে হবে ১/২ চা চামচ রসুন বাটা ও ১ চা চামচ কাঁচালঙ্কা বাটা। এবার গ্যাসের ফ্লেম লো টু মিডিয়ামে রেখে ভালো করে ভেজে নিতে হবে। এটা ততক্ষণ ভাজবেন যতক্ষণ না আদা রসুনের কাঁচা গন্ধ দূর হয়ে যায়।
  • ১ থেকে ২ মিনিট ধরে আদা রসুন ভাজা হয়ে গেলে, এর মধ্যে দিয়ে দিতে হবে ১টি মিডিয়াম সাইজের টমেটো কুঁচি। এবার বেশ কিছুক্ষণ ধরে টমেটো মসলার সঙ্গে কষিয়ে নিতে হবে। টমেটো ততক্ষণ কষাতে হবে যতক্ষণ না টমেটোর কাঁচা গন্ধ চলে যায়। কিছুক্ষণ পর দেখবেন টমেটো ভালো করে কষানো হয়ে গেছে এবং মসলা থেকে হালকা হালকা তেল ছাড়ছে।
  • এ সময় এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ ধনে গুঁড়ো, ১/২ চা চামচ জিরে গুঁড়ো, ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১/২ চা চামচ হলুদ গুঁড়ো এবং স্বাদ অনুযায়ী নুন। আর এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ চিনি। এবার গ্যাসের ফ্লেম মিডিয়াম করে ভালো করে মসলা কষিয়ে নিতে হবে। এ সময় হালকা জল দিতে হবে। তারপর মিনিট মশলা কষিয়ে নেবেন। মসলা থেকে তেল ছাড়লে বুঝবেন মসলা কষানো হয়ে গেছে।
  • এবার মসলার মধ্যে ভেজে রাখা আলু দিয়ে আরো কিছুক্ষন কষিয়ে নিতে হবে। এ সময় গ্যাসের ফ্লেম মিডিয়াম রাখবেন। আলুর সঙ্গে মসলা কষানো হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে সিদ্ধ করে রাখা মটর। তারপর একটু নেড়ে নিয়ে যোগ করতে হবে জল। তারপর ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিন।

স্টেপ ৫: ভাজা মসলা মেশানো

  • ঘুগনি রান্নার (matar ghugni recipe) একদম শেষ পর্যায়ে চলে এসেছি। এ সময় কড়াইয়ের ঢাকনা খুলে দেখবেন ঘুগনি সুন্দর রান্না হয়ে গেছে। এবার এর মধ্যে আগে থেকে বানিয়ে রাখা ভাজা মসলা ছড়িয়ে দিতে হবে। তারপর একটু নেড়ে নিয়ে গ্যাসের ফ্লেম বন্ধ করে ঘুগনির মধ্যে সামান্য ধনেপাতা কুঁচি ছড়িয়ে দিতে হবে।
  • ব্যাস, এভাবে বানালেই সহজেই প্রস্তুত হয়ে যাবে গরম গরম ঘুগনি (bengali ghugni recipe)। শীতকাল আসন্ন। শীতকালে লুচি, পরোটা, রুটি, মুড়ি কিংবা শুধু মুখেই খাওয়া যায় এই দুর্দান্ত স্বাদের পদটি। তাহলে দেরি না করে বাড়িতে বানিয়ে ফেলুন এই রেসিপি। আর কমেন্ট করে আমাদের জানাতে ভুলবেন না কেমন লাগলো আজকের এই রেসিপিটি (bengali ghugni recipe)। ধন্যবাদ। ভালো থাকবেন। আবার হাজির হবো এই পেজে কোনো এক নতুন রেসিপি নিয়ে।

Notes

● মটর ভালো ভাবে সিদ্ধ করার জন্য আগের দিন রাতে গরম জল করে তারমধ্যে মটর ভিজিয়ে রাখবেন। দেখবেন কম সিটিতেই মটর খুব সুন্দর সিদ্ধ হয়ে যাবে।
● ঘুগনি পাতলা করতে চান নাকি ঘন, সে অনুযায়ী পরিমান বুঝে জল দেবেন। এছাড়া গ্রেভি ঘন করতে চাইলে কয়েকটি আলু ম‍্যাস করে দেবেন।
● রান্নায়  চিনি ব্যবহার করলে টমেটোর টক ভাব ব্যালেন্স করা যায় এবং রান্নার স্বাদও খুব ভালো আসে।
Keyword Ghugni

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?