Best Mutton Biryani Recipe || কলকাতা স্টাইলে মটন বিরিয়ানি রেসিপি ||

mutton biryani recipe

Mutton Biryani Kolkata: বিরিয়ানি নাম শুনলেই জীভে আসে জল। এমন দুর্দান্ত ও লোভনীয় খাবার খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কম। বাংলায় দাদা বৌদির বিরিয়ানি থেকে শুরু করে আরশালান বিরিয়ানি খুবই জনপ্রিয়। চিকেন বিরিয়ানির পাশাপাশি মটন বিরিয়ানিও (mutton biryani) বেশ জনপ্রিয়। অনেকেই এই মটন বিরিয়ানির স্বাদ বাড়িতে নিতে চান। তবে বিরিয়ানি রান্না একটু কঠিন। কারণ এর অনেক গুলো ধাপ রয়েছে। সব ধাপ ঠিক ঠাক ভাবে করতে পারলেই পাওয়া যায় আসল বিরিয়ানির স্বাদ।

Read More: d bapi biriyani menu

আর এবারের পুজোতে আপনিও যদি বাড়িতে মটন বিরিয়ানি তৈরির কথা ভাবেন তাহলে আমাদের প্রতিবেদনটি পড়ুন। বিরিয়ানি অনেক ভাবে তৈরি করা যায়। যেমন মালাবার স্টাইল মটন বিরিয়ানি (malabar mutton biryani), হায়দ্রাবাদী স্টাইল মটন বিরিয়ানি (hyderabadi mutton biryani recipe), কেরালা স্টাইল মটন বিরিয়ানি (mutton biryani kerala style) কিংবা পাকিস্তানের স্টাইলে মটন বিরিয়ানি (mutton biryani recipe pakistani)। বেশিরভাগ সময় মুসলিমদের বিবাহ অনুষ্ঠানেও মটন বিরিয়ানি (muslim mutton biryani recipe) তৈরি করা হয়। সেটি বানানোর পদ্ধতি আবার অন্য রকম। তবে আজ আমরা যে মটন বিরিয়ানি রেসিপি শেয়ার করছি, তা একদম কলকাতার স্টাইলে (Mutton Biriyani Kolkata)। তাহলে চলুন দেরি না করে ডুব দেওয়া যাক মটন বিরিয়ানির রেসিপিতে।

Table of Contents

মটন বিরিয়ানি রেসিপির প্রয়োজনীয় উপরকরণ (Best mutton biryani recipe)

mutton biryani

মটন : ১.৫ কেজি

বাসমতি চাল : ১ কেজি

পেঁয়াজ : ৪০০ গ্রাম

● আদা-রসুন-কাঁচা লঙ্কা বাটা : ২ চা চামচ

● আলু : ৫০০ গ্রাম

● টক দই : ৩০০ গ্রাম

● সাদা তেল : ২০০ এমএল

● ঘি : ২ চা চামচ

● দুধ : ২ কাপ

● কেওড়া জল : ১ চা চামচ

● গোলাপ জল : ১ চা চামচ

● ধনে পাতা কুঁচি : পরিমান মতো

● নুন : স্বাদ মতো

● হলুদ গুঁড়ো : ২ চা চামচ

● লঙ্কা গুঁড়ো : ১ চা চামচ

● কাশ্মীরি লঙ্কা গুঁড়ো : ১ চা চামচ

● গোল মরিচ গুঁড়ো : ১ চা চামচ

● ধনে গুঁড়ো : ১ চা চামচ

● বিরিয়ানি মশলা : ২৫ গ্রাম

● গোটা মশলা (রেসিপিতে উল্লেখ রয়েছে)

● লেবুর রস : ১ অথবা ২ চা চামচ

● জল : পরিমান মতো

Read More: mitra cafe sovabazar menu

কলকাতা স্টাইলে মটন বিরিয়ানি বানানোর পদ্ধতি (mutton biryani recipe in bengali)

mutton biryani

১) মটন ম্যারিনেট প্রক্রিয়া

এবার ১.৫ কেজি মটন নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। মটনের (mutton biryani) সাইজ মিডিয়াম রাখতে হবে। এবার এর মধ্যে ২ চা চামচ একসঙ্গে বাটা আদা-রসুন-লঙ্কা, ১ চা চামচ লঙ্কা গুঁড়ো, ২ চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো, স্বাদ মতো নুন দিয়ে দিতে হবে এবং বিরিয়ানি মশলা ২ চা চামচ দিতে হবে।

এবার এর মধ্যে ৩০০ গ্রাম ফেটিয়ে রাখা টক দই দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। তারপর প্রায় ৪৫ মিনিট ম্যারিনেটের জন্য রাখতে হবে। এ সময় ৫০০ গ্রাম বড় সাইজের আলু নিয়ে, সেটাকে খোসা ছাড়িয়ে দুই ভাগ করে কেটে নিতে হবে। তারপর জলের মধ্যে রেখে দিতে হবে।

২) বেরেস্তা ভাজা

বিরিয়ানির (mutton biryani) খুবই প্রয়োজনীয় উপকরণ হলো বেরেস্তা। এই বেরেস্তা তৈরির জন্য ৪০০ গ্রাম পেঁয়াজ খোসা ছাড়িয়ে ভালো করে স্লাইস করে কেটে নিতে হবে। এবার একটি প‍্যান চুলায় গরম করে তাতে ২০০ এমএল সাদা তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে গেলে দিয়ে দিতে হবে স্লাইস করে কেটে রাখা পেঁয়াজ। চুলার আঁচ বাড়িয়ে পেঁয়াজগুলি গোল্ডেন ফ্রাই করে নিতে হবে। গোল্ডেন ফ্রাই হয়ে গেলে পেঁয়াজ তুলে একটি টিস্যু পেপারের উপর রাখতে হবে, যাতে অতিরিক্ত তেলটা বেরিয়ে যায়।

৩) মটন রান্নার পদ্ধতি

এবার মটন বিরিয়ানির (mutton biryani) জন্য মটন রান্না করে নিতে হবে। এর জন্য একটি প্রেসার কুকারে মধ্যে কিছুটা সাদা তেল গরম করে নিয়ে ম্যারিনেট করে রাখা মটনগুলি দিয়ে দিতে হবে। এ সময় কোনো প্রকার জল দেবেন না। এবার প্রেসার কুকার চুলায় বসিয়ে মটন কিছুক্ষন নেড়ে নিতে হবে। মাংস গরম হয়ে গেলে, এবার এর মধ্যে দিয়ে দিতে হবে কেটে রাখা আলু।

এবার প্রায় ২ মিনিট আলু ও মটন ভালো করে নেড়ে নিতে হবে। এবার প্রেসার কুকারে ঢাকনা বন্ধ না করে, উপর থেকে ঢাকনা চাপিয়ে ৪ থেকে ৫ মিনিট রান্না করে নিতে হবে। ৫ মিনিট পর দেখবেন মটন থেকে জল ছেড়ে দেবে।

Read More: tandoor house kalighat menu

আলুগুলিতেও সুন্দর একটা কালার দেখা যাবে। এবার মটনের মধ্যে দিয়ে দিতে হবে ৩ কাপ জল। মনে রাখবেন জল ততটাই দিতে হবে, যতটা দিলে মটনটা ডুবে যায়। অতিরিক্ত জল কিন্তু দেবেন না। এবার ভালো করে মটন নেড়ে নিয়ে প্রেসার কুকারে ঢাকনা বন্ধ করে দিতে হবে। তারপর প্রায় তিনটি সিটি দিয়ে রান্না করে নিতে হবে।

তিনটি সিটি হয়ে গেলে বাষ্প বের করে ঢাকনা খুলে দেখবেন মটন (mutton biryani recipe tamil) খুব সুন্দর ভাবে সেদ্ধ হয়ে গিয়েছে। এবার সেদ্ধ হয়ে যাওয়া মটন ও আলু একটি বিরিয়ানির পাত্রে নিয়ে নিতে হবে। এখান থেকে মটনের তেল কিছুটা বাটিতে তুলে রাখেবন, এর ব্যবহার কোথায় হবে সেটা বলছি। এবার মটনের মধ্যে দিয়ে দিতে হবে ধনেপাতা কুঁচি ও পরিমান মতো বানিয়ে রাখা বিরিয়ানি মশলা।

৪) বিরিয়ানির ভাত রান্না

বিরিয়ানি (mutton biryani) তৈরি জন্য এখানে ১ কেজি বাসমতি চাল ব্যবহার করবো। এই চাল দুই থেকে তিন বার ভালো করে দুই দিয়ে আগে থেকে বেশ কিছুক্ষণ ভিজিয়ে রাখতে হবে। ভাত রান্নার জন্য চুলায় একটি হাড়ি বসিয়ে তাতে পরিমান মতো জল দিয়ে গরম করে নিতে হবে। এ সময় গ্যাসের আঁচ বাড়িয়ে দেবেন। জল গরম হয়ে আসলে এর মধ্যে দিয়ে দিতে হবে কিছু গোটা মশলা।

এখানে ব্যবহার করছি ১টি দারচিনি, ৪টি লবঙ্গ, ৬টি এলাচ, ১/২ চা চামচ গোল মরিচ ও তেজপাতা, ১/২ চা চামচ শাহী জিরে, ১ চা চামচ সাদস তেল, কিছুটা লেবুর রস এবং স্বাদ মতো নুন। এরপর জল ফুটতে আরম্ভ করলে এর মধ্যে দিয়ে দিতে হবে বাসমতি চাল। এবার ঘড়ি ধরে কিছুক্ষন ভাত হতে দিন। মনে রাখবেন এ সময় চাল বেশি নাড়াচাড়া করবেন না। নয়তো চাল ভেঙে যেতে পারে। ভাত ৮০ শতাংশ রান্না করেই তুলে নিতে হবে।

Read More: dada boudi biryani barrackpore menu

৫) বিরিয়ানি লেয়ার তৈরি

৮০ শতাংশ ভাত রান্না হয়ে গেলে এবার মটন রাখা বিরিয়ানির পাত্রে ভাত তুলে নিতে হবে। হাঁড়ি থেকে ভালো করে ফ্যান ঝরিয়ে সরাসরি বিরিয়ানির পাত্রে তুলে দিতে হবে। এবার ভাত গুলো হাত দিয়ে নেড়ে ভালো করে মিলে দিতে হবে। এসময় একটি বাটিতে ২ কাপ দুধ নিয়ে তাতে ১ চা চামচ গোলাপ জল, ১ চা চামচ কেওড়া জল ও এক চিমটি ফুড কালার মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। এই মিশ্রণ ভাতের মধ্যে ছড়িয়ে দিতে হবে।

এবার ভারতের মধ্যে ছড়িয়ে দিতে হবে আগে থেকে তুলে রাখা তেল। তারসঙ্গে বিরিয়ানি মশলা, ধনেপাতা কুঁচি ও ২ চা চামচ ঘিও দিয়ে দিতে হবে। এবার একটি সিলভার ফয়েল কিংবা ঢাকনা দিয়ে ভালো করে হাড়ির মুখ এটে নিতে হবে। যেন কোনো প্রকার বাষ্প বাইরে বেরিয়ে না আসে। ঠিক ভাবে মুখ না আটলে মটন বিরিয়ানি (mutton biryani recipe in hindi) ভালো ভাবে দম পাবে না।  

৬) মটন বিরিয়ানি দমে বসানো

এবার মটন বিরিয়ানি (mutton biriyani) দমে বসানোর জন্য চুলায় একটি চাটু বসিয়ে নিন। চাটুর উপর বিরিয়ানির পাত্র বসিয়ে দিন। এবার গ্যাসের আঁচ হাই রেখে ৫ মিনিট, তারপর আঁচ মাঝারি রেখে ১০ মিনিট এবং গ্যাস বন্ধ করে আরো ১০ মিনিট বিরিয়ানি (mutton biriyani kerala) দমে রাখুন। অর্থাৎ ২৫ মিনিট দমে রাখার পর ঢাকনা খুলে দেখবেন সারা ঘর বিরিয়ানির গন্ধে ভরে উঠেছে। এরপর চিকেন চাপের সঙ্গে পরিবেশন করুন কলকাতা স্টাইলে মটন বিরিয়ানি (mutton biryani recipe bengali)।

Read More: dilkusha cabin history

FAQ on Mutton Biriyani

What is the secret ingredient for Mutton Biryani?

গরম মসলা পাউডার বা চাট মসলা বা শুধু অতিরিক্ত সবুজ মরিচ মাটন বিরিয়ানির গোপন উপাদান।

Which type of Mutton Biryani is the best?

Awadhi Mutton Biriyani সেরা.

Is mutton Biryani tastier than Chicken Biryani?

তবে, সহজাতভাবে, মাটনের আরও স্বাদ রয়েছে কারণ এটি একটি লাল মাংস।

mutton biryani

Chicken Biriyani

Prep Time 15 minutes
Cook Time 1 hour 15 minutes
Total Time 1 hour 30 minutes
Course Dinner, Main Course
Cuisine Indian, Pakistani
Servings 2 People

Ingredients
  

  • চিকেন: ১.৫ কেজি
  • বাসমতি চাল : ১ কেজি
  • পেঁয়াজ : ৪০০ গ্রাম
  • আদা-রসুন-কাঁচা লঙ্কা বাটা : ২ চা চামচ
  • আলু : ৫০০ গ্রাম
  • টক দই : ৩০০ গ্রাম
  • সাদা তেল : ২০০ এমএল
  • ঘি : ২ চা চামচ
  • দুধ : ২ কাপ
  • কেওড়া জল : ১ চা চামচ
  • গোলাপ জল : ১ চা চামচ
  • ধনে পাতা কুঁচি : পরিমান মতো
  • নুন : স্বাদ মতো
  • হলুদ গুঁড়ো : ২ চা চামচ
  • লঙ্কা গুঁড়ো : ১ চা চামচ
  • কাশ্মীরি লঙ্কা গুঁড়ো : ১ চা চামচ
  • গোল মরিচ গুঁড়ো : ১ চা চামচ
  • ধনে গুঁড়ো : ১ চা চামচ
  • বিরিয়ানি মশলা : ২৫ গ্রাম
  • গোটা মশলা রেসিপিতে উল্লেখ রয়েছে
  • লেবুর রস : ১ অথবা ২ চা চামচ
  • জল : পরিমান মতো

Instructions
 

স্টেপ ১: চাল ভিজিয়ে নেওয়া

  • আরসালান বিরিয়ানি (arsalan biryani) বাননোর জন্য লম্বা বাসমতি চাল নেবেন। বিরিয়ানির চাল যত ভালো কোয়ালিটির হবে বিরিয়ানি তত সুস্বাদু হবে। বিরিয়ানি বানানোর জন্য প্রথমে ১ কেজি পরিমান চাল ভালো করে ধুয়ে নেবেন। ৩ থেকে ৪ বার ধুয়ে নিতে হবে। এরপর বাসমতি চাল কমপক্ষে ১ থেকে ২ ঘন্টা ভিজিয়ে রাখতে হবে।

স্টেপ ২:  বিরিয়ানি মশলা

  • বিরিয়ানি মসলা বানানোর জন্য একটি মিক্সিতে ১ টেবিল চামচ জৈত্রী ফুল, ১ টেবিল চামচ শুকনো গোলাপ পাপড়ি, ১ চা চামচ শাহী জিরা, ২০টি ছোট এলাচ, ১ টেবিল চামচ সামরিচ, ১ টি জাইফল  দিয়ে ভালো করে গুঁড়ো করে নিতে হবে। তাহলেই তৈরি হয়ে যাবে সুগন্ধ যুক্ত বিরিয়ানি মসলা। যদি মসলা বানানোর সময় বা উপকরণ না থাকে তাহলে রেডিমেট বিরিয়ানি মসলা দোকান থেকে কিনেও ব্যবহার করতে পারেন।

স্টেপ ৩: আদা রসুনের জুস তৈরি

  • ● আদা রসুন জুস- ৪টি বড় সাইজের রসুন ও ২ টুকরো মিডিয়াম সাইজের আদা নিয়ে ভালো করে একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এই পেস্টের সঙ্গে পরিমান মতো জল মিশিয়ে ছাকনি নিয়ে ভালো করে আদা রসুনের জুস বের করে নিতে হবে।
  • ● আতর ও দুধের মিশ্রণ তৈরি: এক কাপ গরম দুধে ১ কিংবা ২ ফোটা আতর দিয়ে ভালো করে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে রাখুন।
  • ● কেসর দুধ মিশ্রণ- ১ কাপ গরম দুধে কয়েকটি কেশর দিয়ে ভিজিয়ে রাখুন।

স্টেপ ৪: আলু ভেজে নেওয়া

  • আরসালান বিরিয়ানি (arsalan biryani) তথা কলকাতা বিরিয়ানির স্পেশাল জিনিস হলো আলু। আলু ছাড়া এই রেসিপি অসম্পূর্ণ থেকে যাবে। তাই এই বিরিয়ানি বানানোর জন্য আমরা ৫০০ বড় সাইজের আলু আলুর খোসা ছাড়িয়ে, একটি আলুকে মাঝ বরাবর দুই ফালি করে কেটে জল দিয়ে ধুয়ে নেব। এবার একটি প্রেসার কুকারে কাটা আলু দিয়ে,  তার মধ্যে দিয়ে দিতে হবে কালারের জন্য ১ টেবিল চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১ টেবিল চামচ নুন, ১/২ চা চামচ বিরিয়ানি মসলা এবং ১/৪ চা চামচ অরেঞ্জ ফুড কালার। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে ১ টেবিল চামচ টক দই, ১ টেবিল চামচ তেল এবং ১/২ চা চমচ কেওড়া জল।
  • এবার ভালো করে আলুর সঙ্গে মিশিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ১/২ কাপ জল। তারপর প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে গ্যাসের ফ্লেম অন করে দুটো সিটি দিয়ে নিন। দুটো সিটি দিলেই আলু সিদ্ধ হয়ে যাবে। এবার প্রেসার কুকার থেকে আলু নামিয়ে নিয়ে ভেজে নিতে হবে। এর জন্য গ্যাসে একটি কড়াই বসিয়ে তাতে ২০০ মিলি সাদা তেল দিয়ে গরম করে নিতে হবে। এবার গ্যাসের ফ্লেম মিডিয়ামে রেখে আলু ভালো করে ডিপ ফ্রাই করে নিতে হবে।

স্টেপ ৫: বেরেস্তা বানিয়ে নেওয়া

  • আরসালান বিরিয়ানি (chicken biryani)  তৈরির জন্য এবার ৫০০ গ্রাম পেঁয়াজের খোঁসা ছাড়িয়ে ভালো করে স্লাইস করে কেটে নিতে হবে। পেঁয়াজ যত পাতলা কাটা হবে বেরেস্তা তত ক্রিপসি হবে। এবার কাটা পেঁয়াজ আলু ভাজার তেলে ভালো করে ভেজে নিন। পেঁয়াজ ততক্ষণ ভাজবেন যতক্ষন না এটির রং বাদামি হয়ে যায়। বেরেস্তা হয়ে গেলে কড়া থেকে তুলে একটি টিস্যু পেপার মিলে রাখুন। এটি বেরেস্তায় থেকে তেল টেনে নেবে।

স্টেপ ৬: চিকেন ভেজে নেওয়া

  • আরসালান বিরিয়ানি (arsalan chicken biryani) বাননোর জন্য এখানে ১.৫ কেজি চিকেনের পিস নেব। চিকেনের পিসগুলি আপনি আপনার পছন্দ অনুযায়ী রাখতে পারেন। এবার চিকেন ভালো করে ধুয়ে নিয়ে এর মধ্যে সামান্য অরেঞ্জ ফুড কালার মাখিয়ে নিতে হবে। এবার কড়াইয়ে আলু ভাজার তেলের মধ্যেই চিকেনের সমস্ত পিসগুলি ভেজে নেব। চিকেন গুলি গোল্ডেন ফ্রাই করে ভাজবেন। ভাজা হয়ে গেলে চিকেনগুলো তুলে রাখুন।
  • এবার একটি বড় বিরিয়ানি হাঁড়ি বা ডেগ নিয়ে তার মধ্যে আলু-চিকেন ভাজার অবশিষ্ট তেল দিয়ে দেবেন। এর মধ্যে দিয়ে দিতে হবে আদা রসুনের রস, কিছুটা বেরেস্তা, এক টুকরো দারচিনি, ৪টি ছোট এলাচ, ২ টেবিল চামচ লঙ্কা গুঁড়ো, ২ টেবিল চামচ নুন। একবার এটা ভালো করে নেড়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ২০০ গ্রাম টক দই, ২ টেবিল চামচ কেওড়া জল এবং ১ কাপ জল দিয়ে দিতে হবে। তারপর ভালো করে আরো একবার মিশিয়ে নিয়ে এর মধ্যে ভাজা চিকেন দিয়ে দিতে হবে। এবার ডেগের ঢাকনা বন্ধ করে দিয়ে গ্যাসের চুলায় বসিয়ে দিন। এরপর হাই ফ্লেমে ১৫ মিনিট ভালো করে রান্না করে নিন। মাঝে ৫ মিনিটের মাথায় একবার ঢাকনা খুলে নেড়ে নেবেন।
  • ১৫ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন জুস ভালো করে ফুটতে শুরু করেছে এবার আরো একবার ভালো করে চিকেন নেড়ে দিয়ে, আরো ১০ মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নেবেন। ১০ মিনিট দেখবেন চিকেন ভালো ভাবে কুক হয়ে গেছে। এবার জুস থেকে চিকেনের পিস এক এক করে তুলে একটি প্লেটে রাখুন।
  • অন্যদিকে জুস একটু ঠান্ডা হলে দেখবেন উপরে  রোগান বা তেল ভাসছে। সেই তেল আলাদা করে একটি বাটিতে রাখুন এবং জুস আরেকটি পাত্রে রেখে দিন।

স্টেপ ৭: বিরিয়ানির ভাত রান্না করা

  • বিরিয়ানির (arsalan biryani kolkata) ভাত রান্না করার জন্য একটি বড় হাঁড়িতে ৪ লিটার মতো জল গরম হতে দিন। জলে ফুট ধরা শুরু করলে এর মধ্যে ৩ টেবিল চামচ নুন, ২টি তেজপাতা, ৪টি ছোট এলাচ, ২টি দারচিনি টুকরো দিয়ে দিন। এবার এরমধ্যে দিয়ে দিতে হবে ভিজিয়ে রাখা চাল। চাল দেওয়ার পর বেশি নাড়বেন না, তাহলে চাল ভেঙে যেতে পারে। সময় ধরে ৮০ থেকে ৯০ শতাংশ চাল সিদ্ধ করে নিন। চাল সিদ্ধ হয়ে গেলে ফ্যান জড়িয়েনামিয়ে নিন।

স্টেপ ৮: বিরিয়ানির লেয়ারিং

  • এবার বিরিয়ানির ( Chicken Biryani ) লেয়ারিং করে নেওয়ার পালা। এর জন্য বিরিয়ানির পাত্র নিয়ে নেবেন, যে পাত্রে বিরিয়ানি দমে বসাবেন। এই পাত্রে সবার প্রথমে মাংস সিদ্ধের অবশিষ্ট জুস (ইয়াকনি) দিয়ে দেবেন। এর উপর একে একে খোয়া ক্ষির, বেরেস্তা, ২ টেবিল চামচ ফ্রেশ ক্রিম, ২ টেবিল চামচ ঘি, আলু বোখারা, ১ টেবিল চামচ গরম মসলা, মিঠা আতর মিশ্রিত দুধ। এবার এই সমস্ত উপকরণ একবার ভালো করে মিশিয়ে নিন।
  • এবার এর মধ্যে দিয়ে দিতে হবে রান্না করে রাখা চিকেন ও ভেজে রাখা আলু। এবার উপরে গরম গরম ভাত দিয়ে দিতে হবে। তারপর ভালো করে লেবেল করে নিতে হবে। ভাত লেভেল করার পর এর উপর ছড়িয়ে দিন বেরেস্তা, কিছুটা বিরিয়ানি মসলা, খোয়া ক্ষির, রোহান বা মাংসের তেল, কেশর মিশ্রিত দুধ। আর একদম শেষে ১ চা চামচ গোলাপ জলের মধ্যে কিছুটা অরেঞ্জ ফুড কালার মিশিয়ে সেই মিশ্রণ বিরিয়ানির উপরে ছড়িয়ে দিন।

স্টেপ ৯: বিরিয়ানি দম দেওয়া

  • বিরিয়ানি লেয়ারিং সম্পন্ন করার পর আসল এবং শেষ স্টেপে চলে এলাম। এবার বিরিয়ানি সময় ধরে দম দিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে বিরিয়ানি। বিরিয়ানি লেয়ারিং করার পর আটা বা ফয়েল দিয়ে ডেগের ঢাকনা ভালো করে বন্ধ করে দিতে হবে। তারপর গ্যাসের উপর একটা চাটু বসিয়ে তার উপর বিরিয়ানির পাত্র বসাতে হবে। এবার ১৫ মিনিট হাই ফ্লেমে, তারপর আরো ১৫ থেকে ২০ মিনিট কম আঁচে দম দিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে আরসালান স্টাইলের বিরিয়ানি (arsalan chicken biryani menu)।
  • এভাবেই খুব সহজে বাড়িতে বানিয়ে নেওয়া যায় আরসালানের স্টাইলে কলকাতা বিরিয়ানি। এরপর স‍্যালাড বা রায়তা যোগে পরিবেশন করুন। এভাবেই সহজে বাড়িতে বানিয়ে ফেলুন আরসালানের মতো করে কলকাতা স্টাইল বিরিয়ানি। আর আজকের রেসিপি আপনাদের কেমন লাগলো, তা জানাতে ভুলবেন না।

Notes

● ১ কেজি চালে ৬ জন ভরপেট খেতে পারবে। তাই বিরিয়ানি বানানোর জন্য এই চালের পরিমান মাথায় রেখে বানাবেন।
● বিরিয়ানি বানানোর জন্য চাল যে পরিমান নেবেন তার থেকে দ্বিগুন চিকেন নেবেন।
● বিরিয়ানির জন্য চিকেনের পিস ১০০ থেকে ১৫০ গ্রাম রাখা উপযুক্ত।
Keyword Chicken Biryani

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?