Chicken Kosha Recipe in Bengali | সুস্বাদু চিকেন কষা রেসিপি | Simple Chicken Kosha Recipe in Bengali

chicken kosha recipe in Bengali

Chicken Kosha Recipe in Bengali: বাঙালিদের কাছে চিকেন মানেই রবিবারে তৃপ্তি করে ভুরিভোজ। চিকেন খেতে ভালো বাসেন না এমন বাঙালির সংখ্যা কম। চিকেনের নানা ধরণের পদ খুবই বিখ্যাত। যেমন চিকেন কাবাব, চিকেন পাটিয়ালা, চিকেন মিহারানী, চিকেন দো পেঁয়াজা থেকে শুরু করে পাতলা মুরগির মাংসের ঝোল। দুপুরে গরম গরম ভাবে কিংবা রাতে লুচির সঙ্গে পাতে যদি মাংস থাকে বেশ জমে যায় ব্যাপারটা।

আর বাঙালিদের মধ্যে এমনই এক জনপ্রিয় মাংসের পদ হলো চিকেন কষা (Bengali chicken kosha)। বাঙালি ছাড়াও সারা ভারতের মানুষ, এমনকি পার্শ্ববর্তী বাংলাদেশ, পাকিস্তান, শ্রীলঙ্কা, নেপাল ও ভুটানেও চিকেন কষা বেশ জনপ্রিয়। রুটি, লুচি, নান কিংবা ভাত যে কোনো কিছুর সঙ্গে খাওয়া যায় এই পদ। তাই আর দেরি না করে চট পট বাড়িতে থাকা কিছু সহজ উপকরণ দিয়ে বানিয়ে ফেলুন চিকেন কষা রেসিপি (Chicken Kosha Recipe in Bengali)। নিম্নে চিকেন কষা বানানোর সম্পূর্ন বিবরণ দেওয়া হলো।

Also Read: Veg Pulao Recipe in Bengali

চিকেন কষা বানানোর প্রয়োজনীয় উপকরণ (Chicken kosha recipe ingredients)

সহজ কিছু উপকরণ দিয়ে বাড়িতে বানিয়ে নিন গোলবাড়ির স্টাইলে চিকেন কষা (Chicken Kosha Recipe in Bengali)। এই রান্নাটি বানানোর জন্য লাগবে:

● চিকেন : ২ কেজি

পেঁয়াজ : ৭০০ গ্রাম

আদা ও রসুন বাটা : ৪ চা চামচ

● কাঁচা লঙ্কা : ৪ চা চামচ

টক দই : ৩ টেবিল চামচ

হলুদ গুঁড়ো : ১ চা চামচ

জিরে গুঁড়ো : ১ চা চামচ

● কাশ্মীরি লঙ্কা গুঁড়ো : ৪ চা চামচ

● গোলমরিচ গুঁড়ো : ১ চা চামচ

● তেজপাতা : ১টি

দারচিনি : ১টি

● ছোট এলাচ : ৪টি

● লবঙ্গ : ৪টি

● গোটা জিরে : ১ চা চামচ

● গরম মসলা গুঁড়ো : ১ চা চামচ

লবণ : স্বাদ অনুযায়ী

সরিষার তেল : ২০০ এমএল

Also Read: Chicken Rezala Recipe in Bengali

চিকেন কষা বানানোর পদ্ধতি (Chicken kosha recipe in Bengali step by step)

বাড়িতেই অল্প কিছু উপকরণ দিয়ে বানিয়ে নিতে পারবেন চিকেন কষা (Chicken Kosha Recipe in Bengali)। যা খেতে পুরো গোলাবাড়ির চিকেন কষার (Golabari style chicken kosha recipe) মতো লাগবে। তাই ঝটপট এই দুর্দান্ত স্বাদের চিকেন কষা বানানোর পদ্ধতি ধাপে ধাপে জেনে নিন-

প্রথম ধাপ : চিকেন ম্যারিনেট প্রক্রিয়া

চিকেন কষা (Chicken Kosha Recipe in Bengali) বানানোর জন্য প্রথমেই ২ কেজি চিকেন একটি পাত্রে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর চিকেন গুলি ম্যারিনেট করতে হবে। ম্যারিনেট করার জন্য যেগুলো লাগবে পর পর বলি- ২ চা চামচ আদা রসুন বাটা, ২ চা চামচ কাঁচা লঙ্কা বাটা, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো। এই প্রত্যেকটি উপকরণ চিকেনের উপর দিয়ে দিতে হবে। এরপর তাতে ১/২ লেবুর রস দিতে হবে।

এখানে চাইলে আপনি লেবুর রসের পরিবর্তে ভিনিগারও ব্যাবহার করতে পারেন। বলে রাখি, ভিনিগার বা লেবুর রস ব্যাবহার করলে মাংসের যে কাঁচা উগ্র গন্ধ সেটা চলে যায়। এরপর চিকেনের মধ্যে দিয়ে দিতে হবে ৩ চা চামচ টক দই এবং ২ চা চামচ সরিষার তেল। এরপর স্বাদ মতো নুন ছড়িয়ে দিয়ে মশলাগুলির সঙ্গে চিকেন ভালো করে মাখিয়ে নিতে হবে। ম্যারিনেট করা চিকেন বেশিক্ষন রাখার দরকার নেই। ৩০ থেকে ৪০ মিনিট ম্যারিনেট করে রাখলেই হবে।

Also Read: Chicken Soup Recipe

দ্বিতীয় ধাপ : চিকেনের গ্রেভি প্রস্তুতি

যতক্ষন চিকেনটা ম্যারিনেট হবে, ততক্ষনে চিকেন মশলা বানিয়ে নিতে হবে। এর জন্য ওভেনে একটি পাত্র বসাতে হবে এবং তাতে ২০০ এমএল সরিষার তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে গেলে, তাতে ১ টি তেজপাতা, ১টি শুকনো লঙ্কা, ৪টি লবঙ্গ, ৪টি এলাচ, ১টি দারচিনি এবং ১ চা চামচ জিরে ফোড়ণ দিয়ে দিতে হবে। এগুলো থেকে হালকা গন্ধ বের হলে, তাতে দিতে হবে আগে থেকে কুঁচিয়ে রাখা পেঁয়াজ। ২ কেজি চিকেন কষার জন্য ৭০০ গ্রাম পেঁয়াজ কুঁচি দিতে হবে। মাংসের পরিমান অনুযায়ী পেঁয়াজ দেবেন।

বলে রাখি, পেঁয়াজ কুঁচি কুঁচি করে কাটতে হবে। পেঁয়াজ দিয়ে ভালো করে নেড়ে নিতে হবে। পেঁয়াজ খুব রাঙা রাঙা ভাজলে হবে না। মনে রাখবেন পেঁয়াজ বেশি রাঙা ভাজলে মাংসের স্বাদ পরিবর্তন হতে পারে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তাতে ২ চা চামচ আদা রসুন বাটা দিয়ে প্রায় ২ মিনিট ধরে নাড়তে হবে। আদা রসুন কষানো হয়ে গেলে তাতে দিয়ে দিতে হবে ২ চা চামচ কাঁচা লঙ্কা বাটা। মনে রাখবেন ম্যারিনেটের সময়ও কাঁচা লঙ্কা ব্যাবহার বাটা করতে হয়, তাই কেমন ঝাল খাবেন সে অনুযায়ী কাঁচা লঙ্কা ব্যাবহার করবেন। এরপর গ্রেভিতে ১ চা চামচ হলুদ গুঁড়ো ও ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিতে হবে।

এতে গ্রেভিতে ভালো কালার আসে। এরপর স্বাদের জন্য দিয়ে দিতে হবে ২ চা চামচ ধনে গুঁড়ো ও ১ চা চামচ জিরে গুঁড়ো। এরপর গ্যাসের ফ্লেম কমিয়ে দিয়ে কিছুক্ষন গ্রেভি কষিয়ে নিতে হবে। গ্রেভি ততক্ষণ কষবেন, যতক্ষন না গ্রেভি থেকে তেল ছাড়ে। এরপর তাতে আগে থেকে বানিয়ে রাখা ৪০০ গ্রাম টমেটো পেস্ট ও স্বাদ মতো নুন দিয়ে প্রায় ৮ মিনিট আরো ভালো করে কষিয়ে নিতে হবে। ৮ মিনিট পর অল্প পরিমাণ জল গ্রেভিতে দিতে হবে এবং আরো ২ মিনিট ভালো করে রান্না করে নিলে গ্রেভি থেকে তেল ছেড়ে দেবে। তখন বুঝবেন চিকেন কষার জন্য গ্রেভি তৈরি হয়ে গেছে।

Also Read: Paneer Bhurji Recipe

তৃতীয় ধাপ : গ্রেভিতে মাংস যোগে রান্না

মশালার গ্রেভি প্রস্তুত হয়ে গেলে আগে থেকে ম্যারিনেট করা চিকেন পাত্রের মধ্যে দিয়ে দিতে হবে। মনে রাখবেন, গ্রেভি পুরোপুরি হওয়ার আগেই চিকেন দিলে রান্নায় ভালো স্বাদ পাওয়া যাবে না। তাই গ্রেভি সম্পূর্ন তেল ছাড়ার পরই তাতে ম্যারিনেট যুক্ত চিকেন দিতে হবে। এরপর চিকেন গ্রেভির সঙ্গে ভালো ভাবে নেড়ে চেড়ে মিশিয়ে নিতে হবে। এরপর একটা ঢাকনা চাপা দিয়ে প্রায় ১৫ মিনিট ধরে মাংস রান্না করে নিতে হবে।

১৫ মিনিটের মধ্যে মাঝে মাঝে ঢাকনা খুলে মাংস নেড়ে নিতে হবে। এ সময় গ্যাসের ফ্লেম মিডিয়ামে রাখতে হবে। ১৫ মিনিট পর দেখতে পাবেন মাংস থেকে জল বেরিয়েছে। এরপর আরো ১০ মিনিট রান্না করে নিতে হবে। তারপর  গ্যাস বন্ধ করে দিয়ে উপর থেকে ১ চা চামচ গরম মশালা ছড়িয়ে দিলেই প্রস্তুত রেস্টুরেন্টে স্টাইলে চিকেন কষা (Chicken kosha recipe restaurant style)। গরম গরম ভাত, লুচি কিংবা নানের সঙ্গে পরিবেশন করতে পারেন এই পদটি। 

Also Read: Paneer Pasanda Recipe

চিকেন কষা বানানোর কিছু টিপস

● চিকেন কষা (Chicken Kosha Recipe in Bengali) বানানোর জন্য মাংসের পিস গুলি একটু বড় বড় সাইজের রাখলে ভালো। ছোট পিস থাকলে তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে, ফলে রান্নার আসল রং ও স্বাদ দুই পাওয়া যাবে না।

● এই রান্নায় ( Chicken Kosha Recipe in Bengali ) আমরা ঝালের জন্য কাঁচালঙ্কা ব্যাবহার করেছি। কাঁচালঙ্কা বাটায় স্বাদ বেশি পাওয়া যায়। তবে চাইলে কাঁচালঙ্কা বাটার পরিবর্তে গুঁড়ো লঙ্কা ব্যাবহার করতে পারেন।

● মনে রাখবেন, পেঁয়াজ খুব রাঙা করে ভাজলে হবে না। পেঁয়াজ ভাজার সময় খেয়াল রাখবেন পেঁয়াজ যেন খুব সাদা না থাকে, আবার খুব লাল ও না হয়ে যায়।

Also Read: Mitra Cafe Menu Card

FAQ About Chicken Kosha Recipe

Chicken Kosha Recipe in bengali বানাতে হাড়বিহীন মুরগির মাংস ব্যাবহার করা যাবে কি?

উত্তর- শুধু হাড়বিহীন মুরগির মাংস ব্যাবহার না করাই ভালো। হাড়যুক্ত ও হাড়বিহীন মিলিয়ে মিশিয়ে রান্না করতে হবে। কারণ হাড়বিহীন মাংস দীর্ঘ ক্ষন রান্না করলে চিবে হয়ে যাবে।

চিকেন কষা ও মুরগির ঝোল কি এক?

উত্তর- অবশ্যই না, দুটি একেবারে ভিন্ন পদ। চিকেন কষা মূলত গ্রেভি যুক্ত শুকনো শুকনো হয়।

চিকেন কষা বানানোর জন্য কি শুধু সরিষার তেলই ব্যাবহার করতে হবে?

উত্তর- না, আপনি সাদা তেল কিংবা যে কোনো ভেজিটেবল অয়েল দিয়ে এই রান্না করতে পারেন। তবে সরিষার তেলে রান্না করলে স্বাদ বেশি হয়।

চিকেন কষা বানাতে কতক্ষন সময় লাগে?

উত্তর- মোটামুটি ৪০ মিনিটের মধ্যে রান্না হয়ে যাবে। যার মধ্যে ২০ মিনিট মাংস রান্না করতে সময় লাগবে।

Chicken Kosha

Chicken Kosha: চিকেন কষা একটি মমমতা ভরা বাঙালি খাবার, যেখানে নরম মুরগির মাংস আরোমবর্ণ মসলা, পেঁয়াজ, টমেটো এবং আদা-রসুনের মিশ্রণে ধীরে সেদ্ধ হয়। এই খাবারটি মসলা ভাঙ্গানির সঙ্গে সেবন করলে আরও স্বাদপূর্ণ। ভাপা ভাত বা ভারতীয় রুটির সাথে সেবনে আনন্দময় অভিজ্ঞতা।
Prep Time 20 minutes
Cook Time 30 minutes
Total Time 50 minutes
Course Main Course
Cuisine Bengali
Servings 6 People

Ingredients
  

  • কেজি চিকেন
  • ৭০০ গ্রাম পেঁয়াজ
  • চা চামচ আদা ও রসুন বাটা
  • চা চামচ কাঁচা লঙ্কা
  • টেবিল চামচ টক দই
  • চা চামচ হলুদ গুঁড়ো
  • চা চামচ জিরে গুঁড়ো
  • চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো
  • চা চামচ গোলমরিচ গুঁড়ো
  • টি তেজপাতা
  • টি দারচিনি
  • টি ছোট এলাচ
  • টি লবঙ্গ
  • চা চামচ গোটা জিরে
  • চা চামচ গরম মসলা গুঁড়ো
  • স্বাদ অনুযায়ী লবণ
  • ২০০ এমএল সরিষার তেল

Instructions
 

  • প্রথম ধাপ: চিকেন ম্যারিনেট প্রক্রিয়া
     
    চিকেন কষা (Chicken Kosha Recipe) বানানোর জন্য প্রথমেই ২ কেজি চিকেন একটিপাত্রে নিয়ে ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর চিকেন গুলি ম্যারিনেট করতে হবে। ম্যারিনেটকরার জন্য যেগুলো লাগবে পর পর বলি- ২ চা চামচ আদা রসুন বাটা, ২ চা চামচ কাঁচা লঙ্কাবাটা, ১ চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো।এই প্রত্যেকটি উপকরণ চিকেনের উপর দিয়ে দিতে হবে। এরপর তাতে ১/২ লেবুর রস দিতে হবে।
    এখানে চাইলে আপনি লেবুর রসের পরিবর্তে ভিনিগারও ব্যাবহার করতে পারেন। বলে রাখি, ভিনিগারবা লেবুর রস ব্যাবহার করলে মাংসের যে কাঁচা উগ্র গন্ধ সেটা চলে যায়। এরপর চিকেনের মধ্যেদিয়ে দিতে হবে ৩ চা চামচ টক দই এবং ২ চা চামচ সরিষার তেল। এরপর স্বাদ মতো নুন ছড়িয়েদিয়ে মশলাগুলির সঙ্গে চিকেন ভালো করে মাখিয়ে নিতে হবে। ম্যারিনেট করা চিকেন বেশিক্ষনরাখার দরকার নেই। ৩০ থেকে ৪০ মিনিট ম্যারিনেট করে রাখলেই হবে।
     
    দ্বিতীয় ধাপ: চিকেনের গ্রেভি প্রস্তুতি
     
    যতক্ষনচিকেনটা ম্যারিনেট হবে, ততক্ষনে চিকেন মশলা বানিয়ে নিতে হবে। এর জন্য ওভেনে একটি পাত্রবসাতে হবে এবং তাতে ২০০ এমএল সরিষার তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে গেলে, তাতে ১ টিতেজপাতা, ১টি শুকনো লঙ্কা, ৪টি লবঙ্গ, ৪টি এলাচ, ১টি দারচিনি এবং ১ চা চামচ জিরে ফোড়ণদিয়ে দিতে হবে। এগুলো থেকে হালকা গন্ধ বের হলে, তাতে দিতে হবে আগে থেকে কুঁচিয়ে রাখাপেঁয়াজ। ২ কেজি চিকেন কষার জন্য ৭০০ গ্রাম পেঁয়াজ কুঁচি দিতে হবে। মাংসের পরিমান অনুযায়ীপেঁয়াজ দেবেন। বলে রাখি, পেঁয়াজ কুঁচি কুঁচি করে কাটতে হবে। পেঁয়াজ দিয়ে ভালো করে নেড়েনিতে হবে।
    পেঁয়াজ খুব রাঙা রাঙা ভাজলে হবে না। মনে রাখবেন পেঁয়াজ বেশি রাঙা ভাজলে মাংসেরস্বাদ পরিবর্তন হতে পারে। পেঁয়াজ ভাজা হয়ে গেলে তাতে ২ চা চামচ আদা রসুন বাটা দিয়েপ্রায় ২ মিনিট ধরে নাড়তে হবে। আদা রসুন কষানো হয়ে গেলে তাতে দিয়ে দিতে হবে ২ চা চামচকাঁচা লঙ্কা বাটা। মনে রাখবেন ম্যারিনেটের সময়ও কাঁচা লঙ্কা ব্যাবহার বাটা করতে হয়,তাই কেমন ঝাল খাবেন সে অনুযায়ী কাঁচা লঙ্কা ব্যাবহার করবেন। এরপর গ্রেভিতে ১ চা চামচহলুদ গুঁড়ো ও ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো দিতে হবে। এতে গ্রেভিতে ভালো কালার আসে।
    এরপর স্বাদের জন্য দিয়ে দিতে হবে ২ চা চামচ ধনে গুঁড়ো ও ১ চা চামচ জিরে গুঁড়ো। এরপরগ্যাসের ফ্লেম কমিয়ে দিয়ে কিছুক্ষন গ্রেভি কষিয়ে নিতে হবে। গ্রেভি ততক্ষণ কষবেন, যতক্ষননা গ্রেভি থেকে তেল ছাড়ে। এরপর তাতে আগে থেকে বানিয়ে রাখা ৪০০ গ্রাম টমেটো পেস্ট ওস্বাদ মতো নুন দিয়ে প্রায় ৮ মিনিট আরো ভালো করে কষিয়ে নিতে হবে। ৮ মিনিট পর অল্প পরিমাণজল গ্রেভিতে দিতে হবে এবং আরো ২ মিনিট ভালো করে রান্না করে নিলে গ্রেভি থেকে তেল ছেড়েদেবে। তখন বুঝবেন চিকেন কষার জন্য গ্রেভি তৈরি হয়ে গেছে।
     
    তৃতীয় ধাপ: গ্রেভিতে মাংস যোগে রান্না
     
    মশালারগ্রেভি প্রস্তুত হয়ে গেলে আগে থেকে ম্যারিনেট করা চিকেন পাত্রের মধ্যে দিয়ে দিতে হবে।মনে রাখবেন, গ্রেভি পুরোপুরি হওয়ার আগেই চিকেন দিলে রান্নায় ভালো স্বাদ পাওয়া যাবেনা। তাই গ্রেভি সম্পূর্ন তেল ছাড়ার পরই তাতে ম্যারিনেট যুক্ত চিকেন দিতে হবে। এরপরচিকেন গ্রেভির সঙ্গে ভালো ভাবে নেড়ে চেড়ে মিশিয়ে নিতে হবে। এরপর একটা ঢাকনা চাপা দিয়েপ্রায় ১৫ মিনিট ধরে মাংস রান্না করে নিতে হবে। ১৫ মিনিটের মধ্যে মাঝে মাঝে ঢাকনা খুলেমাংস নেড়ে নিতে হবে।
    এ সময় গ্যাসের ফ্লেম মিডিয়ামে রাখতে হবে। ১৫ মিনিট পর দেখতে পাবেনমাংস থেকে জল বেরিয়েছে। এরপর আরো ১০ মিনিট রান্না করে নিতে হবে। তারপর  গ্যাস বন্ধ করে দিয়ে উপর থেকে ১ চা চামচ গরম মশালাছড়িয়ে দিলেই প্রস্তুত রেস্টুরেন্টে স্টাইলে চিকেন কষা (Chicken kosha recipe restaurant style)। গরম গরম ভাত, লুচি কিংবা নানের সঙ্গে পরিবেশনকরতে পারেন এই পদটি। 

Notes

  • চিকেন কষা (Chicken Kosha Recipe) বানানোর জন্য মাংসের পিস গুলি একটু বড় বড় সাইজের রাখলে ভালো। ছোট পিস থাকলে তাড়াতাড়ি সেদ্ধ হয়ে যাবে, ফলে রান্নার আসল রং ও স্বাদ দুই পাওয়া যাবে না।
 
  • এই রান্নায় আমরা ঝালের জন্য কাঁচালঙ্কা ব্যাবহার করেছি। কাঁচালঙ্কা বাটায় স্বাদ বেশি পাওয়া যায়। তবে চাইলে কাঁচালঙ্কা বাটার পরিবর্তে গুঁড়ো লঙ্কা ব্যাবহার করতে পারেন।
 
  • মনে রাখবেন, পেঁয়াজ খুব রাঙা করে ভাজলে হবে না। পেঁয়াজ ভাজার সময় খেয়াল রাখবেন পেঁয়াজ যেন খুব সাদা না থাকে, আবার খুব লাল ও না হয়ে যায়।
Keyword Chicken Kosha

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?