Delicious Doi ilish recipe || দই ইলিশ রেসিপি

Doi ilish Recipe: নমস্কার বন্ধুরা! কেমন আছেন? আশা করি সকলে ভালো আছেন। আজ আপনাদের জন্য দুর্দান্ত এক মাছের রেসিপি (Macher recipe) নিয়ে হাজির হয়েছি। ইলিশ মাছ, বাঙালির খুব প্রিয়। ইলিশ মাছের যে কোনো পদ দিয়ে নিমেষে ভাত হয় সাফ। আজ আপনাদের জন্য ইলিশের এমনই এক দুর্দান্ত রেসিপি (ilish macher recipe) শেয়ার করবো। যার নাম দই ইলিশ রেসিপি (Ilish macher recipe bengali)। এই রান্নাটি বানাতে যেমন সময় কম লাগে, তেমনই খুব কম উপকরণ দিয়ে এটি বানিয়ে ফেলা যায়। চলুন তাহলে দেরি না করে চটপট দই ইলিশ বানানোর পদ্ধতি জেনে নিন। 

Also Read: Mitra cafe serampore menu

দই ইলিশ রেসিপির প্রয়োজনীয় উপকরণ || Doi ilish Recipe Ingredients

■ ইলিশ মাছ: ৬০০ গ্রাম (৬ পিস)।

■ সাদা সর্ষে: ৩ চা চামচ।

■ কালো সর্ষে: ১ চা চামচ। 

■ পোস্ত দানা: ১ চা চামচ।

■ কাঁচালঙ্কা: ৬/৭টি।

■ হলুদ গুঁড়ো: ১ চা চামচ।

■ টক দই: ২৫০ গ্রাম।

■ নুন: স্বাদ মতো।

■চিনি: সামান্য পরিমাণ।

দই ইলিশ রন্ধন প্রনালী (Doi ilish recipe in bengali)

স্টেপ ১: ইলিশ মাছ ম্যারিনেট

এই দই ইলিশ বানানোর (doi ilish recipe) জন্য আমার ৬০০ গ্রাম ওজনের ইলিশ মাছ নেব। আপনি চাইলে মাছের পরিমান আপনার ইচ্ছা অনুযায়ী নিতে পারেন। ৬০০ গ্রাম ইলিশ মাছ মোটামুটি ৬ পিস মতো হবে। এই ৬ পিস ইলিশ প্রথমেই আমরা ভালো করে ধুয়ে নেব। এবার ধুয়ে নেওয়া ইলিশ মাছগুলি ম্যারিনেট করে নিতে হবে। ম্যারিনেট করার জন্য আমরা নেব ১ চা চামচ হলুদ গুঁড়ো আর পরিমান মতো নুন। আর নেব কিছুটা (২ চা চামচ) সর্ষের তেল। এই প্রত্যেকটি উপকরণ মাছের পিস গুলির সঙ্গে হাত দিয়ে ভালো করে মাখিয়ে নিতে হবে। এগুলো মাখানো হয়ে গেলে ম্যারিনেট করা মাছগুলি মোটামুটি ১০ থেকে ১৫ মিনিট ঢেকে রেখে দেবেন।

স্টেপ ২: সর্ষে পেস্ট তৈরি

দই ইলিশ রেসিপির (doi ilish recipe) জন্য এবার আমরা বানিয়ে নেব একটা সর্ষে পেস্ট। এই পেস্টটি তৈরির জন্য ৩ চা চামচ সাদা সর্ষে, ১ চা চামচ কালো সর্ষে এবং  ১ চা চামচ পোস্ত দানা নিয়ে নেব। এই এই তিনটি উপকরণ একটি বাটিতে নিয়ে তাতে কিছুটা জল দিয়ে কমপক্ষে ৫ থেকে ১৫ মিনিট পর্যন্ত ভিজিয়ে রাখতে হবে। সর্ষে ভালো ভাবে ভিজে গেল এগুলি মিক্সিতে নিয়ে, তার সঙ্গে মিক্সিতে ঝালের সঙ্গে ৪ থেকে ৫ টি কাঁচালঙ্কা দিয়ে, একটা সুন্দর করে পেস্ট বানিয়ে নিতে হবে। পেস্ট তৈরি হয়ে গেলে একটি পাত্রে নামিয়ে রাখুন। 

Also Read: Tandoor house menu

স্টেপ ৩: দই থেকে জল ঝরিয়ে নেওয়া

দই ইলিশ রেসিপির (doi ilish recipe) জন্য একটি গুরুত্বপূর্ণ ও প্রয়োজনীয় উপকরণ হলো দই। এই রান্নাটির জন্য আমরা নিয়ে নেব ২৫০ গ্রাম টক দই। দইয়ের মধ্যে থাকা অতিরিক্ত জল ঝরিয়ে নেওয়া জন্য একটি বড় বাটির উপর একটি ছাঁকনি নিয়ে তার উপর একটি সুতির কাপড় রাখবেন। এবার কাপড়ের মধ্যে ২৫০ গ্রাম টক দই দিয়ে দেবেন। ওভাবেই ১৫ মিনিট মতো রেখে দিলে দই-এর মধ্যে থাকা অতিরিক্ত জল ঝরে যাবে। এবার ভালো করে টক দই ফেটিয়ে নিন। দই ফেটিয়ে নিলে গ্রেভি সুন্দর তৈরি হয়।

স্টেপ ৪: সর্ষে পেস্ট ও দইয়ের মিশ্রণ তৈরি

এবার বড় যে পাত্রে টক দই ফেটিয়ে রেখে ছিলাম, সেই পাত্রে টক দইয়ের মধ্যে দিয়ে দেব আগে থেকে বানিয়ে রাখা সর্ষে পোস্ত পেস্ট। এবার টক দই ও সর্ষে পেস্ট ভালো করে মিশিয়ে নেব একবার। এবার এই মিশ্রণটির মধ্যে দিয়ে দেব স্বাদ মতো নুন। একই সাথে মিষ্টির জন্য দেব পরিমান মতো চিনি। একবার নেড়ে মিশিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে সর্ষে ও দইয়ের মিশ্রণ।

স্টেপ ৫: ইলিশ মাছ বাক্সে বন্দী

এবার দই ইলিশ বানানোর (doi ilish recipe) পরবর্তী ধাপে চলে এসেছি। এখানে আমরা ইলিশ মাছ ভাপিয়ে নেওয়ার জন্য নেব একটি টিফিন কৌট। মাছের পরিমান ও সাইজ অনুযায়ী টিফিন কৌটটা নেবেন। এবার টিফিনের মধ্যে আগে থেকে বানিয়ে রাখা সর্ষে-দই মিশ্রনের কিছুটা দিয়ে দেব। টিফিন বক্সটা একবার ঘুরিয়ে মিশ্রণটা টিফিন কৌটার চারিদিকে করে নেব, যাতে নীচটা পুরোটা কভার হয়। এরপর টিফিন কৌটার মধ্যে আগে থেকে ম্যারিনেট করে রাখা ইলিশ মাছের পিসগুলি একে একে দিয়ে ভালো করে সাজিয়ে নেব। তারপর অবশিষ্ট সর্ষে-দই মিশ্রণটি মাছের উপর দিয়ে দেব।

মিশ্রণটি এমন ভাবে দিতে হবে যাতে মাছের প্রত্যেকটি পিসের দুই দিকই ভালো করে কভার হয়। এবার দই ইলিশের স্বাদ বাড়ানোর জন্য ২ চা চামচ সর্ষের তেল দিয়ে দেব। আর গার্নিসের জন্য দেব কয়েকটি কাঁচালঙ্কা। ব্যাস আর কিছু দেওয়ার প্রয়োজন নেই। এবার টিফিন কৌটার মুখটা ঢাকনা দিয়ে ভালো করে বন্ধ করে নেব। চলে যাবো রান্নার পরবর্তী ধাপে।

Also Read: Arsalan biryani price list 2023

স্টেপ ৬: ইলিশ মাছ ভাপিয়ে নেওয়া

এবার আমরা ইলিশ মাছ ভাপিয়ে নেব। এর জন্য একটি গ্যাসের চুলায় একটি কড়াই বসিয়ে তাতে কিছুটা জল দিয়ে দেবেন। এরপর তার মধ্যে ইলিশ মাছ বন্দি টিফিন বক্সটা কড়াইতে দিয়ে দেবেন। তারপর ঢাকনা দিয়ে ৪০ মিনিট কুক করে নেবেন। এ সময় গ্যাসের আঁচ মিডিয়াম থেকে হাই-এ রাখবেন। 

৩০ মিনিট পর টিফিন বক্স কড়াই থেকে নামিয়ে নিয়ে একটি ঠান্ডা করে নেবেন। তারপর বক্সটি খুললেই সুন্দর একটা গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়বে। বুঝবেন দই ইলিশ (doi ilish recipe) একদম তৈরি হয়ে গেছে। নরম নরম ভাতের সঙ্গে গরম গরম দই ইলিশের এই পদ নিজেও খান, আর সকলকে খাওয়ান। কথা দিচ্ছি ইলিশ মাছ এভাবে রান্না করলে একটাই ভাত পাতে পরে থাকবে না। আজ এইটুকুই। আজকের রান্নাটি ভালো লাগলে অবশ্যই কমেন্ট করে জানাবেন। 

দই ইলিশ রান্নার গুরুত্বপূর্ণ টিপস: 

■ মাছ নুন ও হলুদ দিয়ে ম্যারিনেট করার সময় চেষ্টা করবেন সর্ষের তেল দেওয়ার। সর্ষের তেল মাখিয়ে নিলে একদিকে যেমন মাছের মধ্যে নুন ও হলুদ মাখাতে সুবিধা হয়, তেমনি এর স্বাদও বেড়ে যায়। এছাড়া মাছ ভাজার জন্য গরম তেলে মাছ ছাড়লে তেল ছিটকে পড়ার ভয় থাকবে না।

■ ছোট দানার সর্ষে বড় দানার অপেক্ষায় বেশি তেতো হয়। তাই সর্ষে দিয়ে যে কোনো রান্না করার সময় বড় দানার সর্ষে ব্যবহার করার চেষ্টা করবেন। এতো রান্নার স্বাদ ভালো আসে।

Also Read: Nahoum price list

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?