Delicious Ilish bhapa recipe || ইলিশ মাছের ভাপা রেসিপি ||

ilish bhapa recipe

Ilish Bhapa Recipe: ইলিশ বাঙালিদের কাছে একটি অনুভূতির নাম। ইলিশের স্বাদ ও গন্ধ ভালোবাসে না এমন মানুষ কম। ইলিশ মাছ খুবই সুস্বাদু হয়। এই মাছ দিয়ে খুব সহজে ঝটপট বানিয়ে ফেলা যায় নানান রেসিপি (ilish bhapa recipe)। যেমন দই ইলিশ, সর্ষে বাটা দিয়ে ইলিশ কিংবা ইলিশ ভাপা। আজ আমরা ইলিশ মাছ দিয়ে ইলিশ ভাপা তৈরি রেসিপি শেয়ার করবো। কীভাবে খুব সহজেই বাড়িতে ইলিশ ভাপা (Ilish shorshe recipe) বানাবেন, চলুন জেনে নিন।

Also Read: barasat d bapi biriyani

ভাপা ইলিশ রেসিপির প্রধান উপকরণ (Bhapa Ilish ingredients)

● ইলিশ মাছ- ৭০০ গ্রাম। 

● সরিষার তেল- ৬০ মিলি।

● সর্ষে- ৫ চা চামচ।

● সাদা সর্ষে- ২ চা চামচ।

● পোস্ত- ২ চা চামচ। 

● কাঁচালঙ্কা- ৬/৭টি।

● হলুদ গুঁড়ো- ১.৫ চা চামচ।

● নুন- স্বাদ মতো।

● জল-পরিমান মতো।

Also Read: arsalan biryani price list 2023

ইলিশ ভাপা রেসিপি রন্ধন প্রনালী ( Ilish Bhapa Recipe Steps )

স্টেপ ১: ইলিশ মাছ ম্যারিনেট

সর্ষে ইলিশ বা ইলিশ ভাপা (ilish bhapa recipe) বানানোর জন্য প্রথমেই ইলিশ মাছগুলি ধুয়ে নিয়ে ম্যারিনেট করে নিতে। ম্যারিনেট করার জন্য খুব বেশি উপকরণ লাগবে না। লাগবে নুন, হলুদ। আর লাগবে সর্ষের তেল। এখানে আমরা ৭০০ গ্রাম ইলিশ দিয়ে সর্ষে ইলিশ বানাবো। তাই এই পরিমাণ ইলিশ মাছগুলিতে ছড়িয়ে দেব ১ চা চামচ হলুদ ও পরিমান মতো নুন। আর দিয়ে দিতে হবে ১ চা চামচ সরিষার তেল। সরিষার তেল দিলে মাছের পিস ম্যারিনেট করতে বেশ সুবিধা হয়। এবার এই সব উপকরণগুলি দিয়ে ভালো করে ইলিশ মাছের পিসগুলি ম্যারিনেট করে নিতে হবে।

স্টেপ ২: সর্ষে পেস্ট বানিয়ে নিতে হবে

এবার ইলিশ ভাপা (ilish bhapa recipe) বা সর্ষে ইলিশ বানিয়ে নেওয়ার জন্য ভাপা ইলিশের গুরুত্বপূর্ণ উপকরণ (bhapa ilish ingredients) সর্ষের একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এখানে ৫ চা চামচ বড় দানার সর্ষে নিয়ে নিতে হবে। একই সাথে নিতে হবে ২ চা চামচ পোস্ত এবং ২ চা চামচ সাদা সর্ষে। এর সাথে ঝালের জন্য দিয়ে দিতে হবে ৫টি কাঁচা লঙ্কা, ১ চা চামচ নুন এবং ১ চা চামচ সরিষার তেল দিয়ে দিন। এবার এই সমস্ত উপকরণ মিক্সিতে দিয়ে কিছুটা জল দিয়ে মিহি করে একটা পেস্ট বানিয়ে নিন। আপনি চাইলে এটি সিলেও বেটে নিতে পারেন। 

এবার ইলিশ ভাপা (ilish bhapa recipe) বানানোর জন্য একটা গুরুত্বপূর্ণ কাজ করতে হবে। সেটা হলো, পেস্ট করা সর্ষে ছাঁকনি নিয়ে ছেঁকে নিতে হবে। আসলে সর্ষের পেস্ট বানানোর পরেও সর্ষের খোলা গোটা গোটা থাকে। আর সর্ষের খোলা খাওয়ার পর অম্বল হয়। তাই যে কোনো রান্নার আগে সর্ষের পেস্ট ছেঁকে নিয়ে খোলা ফেলে দিলে রান্নাও বেশ স্মুথ হয় এবং স্বাদ ও ভালো আসে। এখানেও বানিয়ে রাখা পেস্টে আরো কিছুটা জল মিশিয়ে একটা পাতলা পেস্ট বানিয়ে নিয়ে সেটা ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে।

Also Read: nahoum price list

স্টেপ ৩: ইলিশ ভাপা প্রস্তুতি

এবার ইলিশ মাছের ভাপা (ilish bhapa recipe) বানিয়ে নেওয়ার জন্য গ্রেভি তৈরি করে নিতে হবে। এর জন্য চুলায় একটি কড়াই বসিয়ে তাতে দিয়ে দিতে হবে ৫০মিলি সরিষার তেল। তেল গরম হয়ে গেলে কড়াইয়ের মধ্যে দিয়ে দিতে হবে ১/২ চা চামচ হলুদ গুঁড়ো। এ সময় অতি অবশ্যই গ্যাসের ফ্লেম লো রাখবেন। নয়তো হলুদ জ্বলে যেতে পারে। হলুদের কাঁচা গন্ধ দূর হলে, এর মধ্যে দিয়ে দিতে হবে বানিয়ে রাখা সর্ষের পেস্ট। 

এবার ২ মিনিট এটা ভালো করে নেড়ে রান্না করার পর দেখবেন সর্ষে ফুটতে শুরু করেছে। এ সময় কড়াইতে দিয়ে দিতে হবে ম্যারিনেট করে রাখা ইলিশ মাছের পিসগুলি। এবার খুন্তির সাহার্যে মাছের দুই পিঠ ভালো করে সর্ষের গ্রেভি মাখিয়ে দিন। তারপর ঢাকনা দিয়ে ৫ মিনিট রান্না করে নিন। এ সময় অবশ্যই গ্যাসের ফ্লেম মিডিয়া টু লো রাখবেন। ৫ মিনিট পর ঢাকনা খুলে মাছের অন্য পিঠ খুন্তির সাহার্যে উল্টে দিয়ে আরো ৫ মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নিন।

৫ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মাছ থেকে বেশ কিছুটা জল ছেড়ে দিয়েছে। একই সাথে সর্ষেটাও ভালো করে রান্না হয়ে গেছে। এসময় এর মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা জল ও কয়েকটি ছেড়া কাঁচা লঙ্কা। তারপর আরো ৪ মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নিলেই প্রস্তুত হয়ে যাবে সর্ষে ইলিশ বা ইলিশ ভাপা (bhapa ilish recipe in hindi)।

ব্যাস, গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ মাছের এই দুর্দান্ত পদটি (bhapa ilish in hindi)। আজকের রেসিপিটি কেমন লাগলো আপনাদের তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আমাদের পরবর্তী রেসিপ জানতে হলে আমাদের সঙ্গে থাকুন।  

Also Read: golbari mutton kosha price

ইলিশ ভাপা বানানোর গুরুত্বপূর্ণ টিপস

● বাজারে দুই ধরনের সরষে পাওয়া যায় একটি বড় দানার সর্ষে অন্যটি ছোট দানা সর্ষে। ছোট দানার সর্ষে বড় দানার অপেক্ষায় বেশি তেতো হয়। তাই সর্ষে দিয়ে যে কোনো রান্না বানানোর সময় বড় দানার সর্ষে ব্যবহার করার চেষ্টা করবেন। 

● সর্ষের তেতকুটে ভাব দূর করার জন্য এবং ইলিশ ভাপাতে আরো সুন্দর স্বাদ আনার জন্য রান্নার সময় সামান্য চিনি ব্যবহার করতে পারেন। এতে সর্ষের তেতো ভাব ব্যালেন্স হয়ে রান্নার দুর্দান্ত স্বাদ আসে। 

● রান্নার শেষে ভাপা ইলিশের উপর দিয়ে সামান্য সরিষার তেল ছড়িয়ে পরিবেশন করলে, স্বাদ বহুগুণ বেড়ে যায়।

● ইলিশ মাছ ৮ থেকে ৯ মাস সংরক্ষণ করার জন্য গোটা ইলিশ মাছ আঁশ না ছাড়িয়ে প্লাস্টিকে জড়িয়ে ডিপ ফ্রিজে রেখে দিলে ভালো থাকবে। 

Also Read: dada boudi biryani barrackpore menu

FAQ on Ilish macher bhapa recipe

What is Bhapa ilish made of?

উত্তরঃ সর্ষে, পোস্ত ও কাঁচালঙ্কা বাটার মিশ্রনে ইলিশ মাছ দিয়ে একটি পাত্রে বন্ধ করে ১৫ মিনিট ভাপিয়ে নিয়েই তৈরি করা যাবে ভাপা ইলিশ (bhapa ilish recipe in english)।

Why is ilish fish so expensive?

উত্তরঃ ইলিশ মাছ বর্ষা ঋতুতে বংশ বৃদ্ধি করার জন্য নোনা জল থেকে সুস্বাদু জলে আসে। বিশেষ ঋতুতেই এই মাছ পাওয়া যায় বলে ইলিশ মাছ এত মূল্যবান।

How much is Bhapa ilish in kolkata?

উত্তরঃ কলকাতার বাজারে ইলিশ মাছ ৬৫০ টাকা থেকে ১২০০ টাকা কেজি দরে বিক্রি হয়। 

Is hilsa good for health?

উত্তরঃ ইলিশে রয়েছে আয়োডিন, ফসফরাস, ক্যালসিয়ামের মতো গুরুত্বপূর্ণ খনিজ। যা ক্যান্সার প্রতিরোধ এবং হাড় শক্তিশালী করতে বিশেষ উপকারী। 

Ilish Bhapa

Ilish Bhapa Recipe: Ilish Bhapa is a traditional ilish recipe for the Bengalis. It tastes licious when complemented with steam rice. Check out the recipe here.
Prep Time 30 minutes
Cook Time 40 minutes
Total Time 1 hour 10 minutes
Course Dinner, Main Course, Side Dish
Cuisine Bengali, Indian
Servings 2 People

Ingredients
  

  • ইলিশ মাছ- ৭০০ গ্রাম।
  • সরিষার তেল- ৬০ মিলি।
  • সর্ষে- ৫ চা চামচ।
  • সাদা সর্ষে- ২ চা চামচ।
  • পোস্ত- ২ চা চামচ।
  • কাঁচালঙ্কা- ৬/৭টি।
  • হলুদ গুঁড়ো- ১.৫ চা চামচ।
  • নুন- স্বাদ মতো।
  • জল-পরিমান মতো।

Instructions
 

স্টেপ ১: ইলিশ মাছ ম্যারিনেট

  • সর্ষে ইলিশ বা ইলিশ ভাপা (ilish bhapa recipe) বানানোর জন্য প্রথমেই ইলিশ মাছগুলি ধুয়ে নিয়ে ম্যারিনেট করে নিতে। ম্যারিনেট করার জন্য খুব বেশি উপকরণ লাগবে না। লাগবে নুন, হলুদ। আর লাগবে সর্ষের তেল। এখানে আমরা ৭০০ গ্রাম ইলিশ দিয়ে সর্ষে ইলিশ বানাবো।
    তাই এই পরিমাণ ইলিশ মাছগুলিতে ছড়িয়ে দেব ১ চা চামচ হলুদ ও পরিমান মতো নুন। আর দিয়ে দিতে হবে ১ চা চামচ সরিষার তেল। সরিষার তেল দিলে মাছের পিস ম্যারিনেট করতে বেশ সুবিধা হয়। এবার এই সব উপকরণগুলি দিয়ে ভালো করে ইলিশ মাছের পিসগুলি ম্যারিনেট করে নিতে হবে।

স্টেপ ২: সর্ষে পেস্ট বানিয়ে নিতে হবে

  • এবার ইলিশ ভাপা (ilish bhapa recipe) বা সর্ষে ইলিশ বানিয়ে নেওয়ার জন্য ভাপা ইলিশের গুরুত্বপূর্ণ উপকরণ (bhapa ilish ingredients) সর্ষের একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এখানে ৫ চা চামচ বড় দানার সর্ষে নিয়ে নিতে হবে। একই সাথে নিতে হবে ২ চা চামচ পোস্ত এবং ২ চা চামচ সাদা সর্ষে।
    এর সাথে ঝালের জন্য দিয়ে দিতে হবে ৫টি কাঁচা লঙ্কা, ১ চা চামচ নুন এবং ১ চা চামচ সরিষার তেল দিয়ে দিন। এবার এই সমস্ত উপকরণ মিক্সিতে দিয়ে কিছুটা জল দিয়ে মিহি করে একটা পেস্ট বানিয়ে নিন। আপনি চাইলে এটি সিলেও বেটে নিতে পারেন।
  • এবার ইলিশ ভাপা (ilish bhapa recipe) বানানোর জন্য একটা গুরুত্বপূর্ণ কাজ করতে হবে। সেটা হলো, পেস্ট করা সর্ষে ছাঁকনি নিয়ে ছেঁকে নিতে হবে। আসলে সর্ষের পেস্ট বানানোর পরেও সর্ষের খোলা গোটা গোটা থাকে। আর সর্ষের খোলা খাওয়ার পর অম্বল হয়।
    তাই যে কোনো রান্নার আগে সর্ষের পেস্ট ছেঁকে নিয়ে খোলা ফেলে দিলে রান্নাও বেশ স্মুথ হয় এবং স্বাদ ও ভালো আসে। এখানেও বানিয়ে রাখা পেস্টে আরো কিছুটা জল মিশিয়ে একটা পাতলা পেস্ট বানিয়ে নিয়ে সেটা ছাঁকনি দিয়ে ছেঁকে নিতে হবে।

স্টেপ ৩: ইলিশ ভাপা প্রস্তুতি

  • এবার ইলিশ মাছের ভাপা (ilish bhapa recipe) বানিয়ে নেওয়ার জন্য গ্রেভি তৈরি করে নিতে হবে। এর জন্য চুলায় একটি কড়াই বসিয়ে তাতে দিয়ে দিতে হবে ৫০মিলি সরিষার তেল। তেল গরম হয়ে গেলে কড়াইয়ের মধ্যে দিয়ে দিতে হবে ১/২ চা চামচ হলুদ গুঁড়ো।
    এ সময় অতি অবশ্যই গ্যাসের ফ্লেম লো রাখবেন। নয়তো হলুদ জ্বলে যেতে পারে। হলুদের কাঁচা গন্ধ দূর হলে, এর মধ্যে দিয়ে দিতে হবে বানিয়ে রাখা সর্ষের পেস্ট।
  • এবার ২ মিনিট এটা ভালো করে নেড়ে রান্না করার পর দেখবেন সর্ষে ফুটতে শুরু করেছে। এ সময় কড়াইতে দিয়ে দিতে হবে ম্যারিনেট করে রাখা ইলিশ মাছের পিসগুলি। এবার খুন্তির সাহার্যে মাছের দুই পিঠ ভালো করে সর্ষের গ্রেভি মাখিয়ে দিন।
    তারপর ঢাকনা দিয়ে ৫ মিনিট রান্না করে নিন। এ সময় অবশ্যই গ্যাসের ফ্লেম মিডিয়া টু লো রাখবেন। ৫ মিনিট পর ঢাকনা খুলে মাছের অন্য পিঠ খুন্তির সাহার্যে উল্টে দিয়ে আরো ৫ মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নিন।
  • ৫ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মাছ থেকে বেশ কিছুটা জল ছেড়ে দিয়েছে। একই সাথে সর্ষেটাও ভালো করে রান্না হয়ে গেছে। এসময় এর মধ্যে দিয়ে দিতে হবে কিছুটা জল ও কয়েকটি ছেড়া কাঁচা লঙ্কা। তারপর আরো ৪ মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নিলেই প্রস্তুত হয়ে যাবে সর্ষে ইলিশ বা ইলিশ ভাপা (bhapa ilish recipe in hindi)।
  • ব্যাস, গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন ইলিশ মাছের এই দুর্দান্ত পদটি (bhapa ilish in hindi)। আজকের রেসিপিটি কেমন লাগলো আপনাদের তা অবশ্যই কমেন্ট করে জানাবেন। আর আমাদের পরবর্তী রেসিপ জানতে হলে আমাদের সঙ্গে থাকুন।

Notes

● বাজারে দুই ধরনের সরষে পাওয়া যায় একটি বড় দানার সর্ষে অন্যটি ছোট দানা সর্ষে। ছোট দানার সর্ষে বড় দানার অপেক্ষায় বেশি তেতো হয়। তাই সর্ষে দিয়ে যে কোনো রান্না বানানোর সময় বড় দানার সর্ষে ব্যবহার করার চেষ্টা করবেন। 
● সর্ষের তেতকুটে ভাব দূর করার জন্য এবং ইলিশ ভাপাতে আরো সুন্দর স্বাদ আনার জন্য রান্নার সময় সামান্য চিনি ব্যবহার করতে পারেন। এতে সর্ষের তেতো ভাব ব্যালেন্স হয়ে রান্নার দুর্দান্ত স্বাদ আসে। 
● রান্নার শেষে ভাপা ইলিশের উপর দিয়ে সামান্য সরিষার তেল ছড়িয়ে পরিবেশন করলে, স্বাদ বহুগুণ বেড়ে যায়।
● ইলিশ মাছ ৮ থেকে ৯ মাস সংরক্ষণ করার জন্য গোটা ইলিশ মাছ আঁশ না ছাড়িয়ে প্লাস্টিকে জড়িয়ে ডিপ ফ্রিজে রেখে দিলে ভালো থাকবে।
Keyword Ilish Bhapa, Ilish Mach

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?