Delicious কাতলা মাছের রেজালা || Katla Fish Rezala || Katla Macher Rezala Recipe ||

katla fish rezala

১. বন্ধুরা, সবাইকে স্বাগত “Foodie Price” Website এ। সকলেই নিশ্চই ভালো আছেন। চলে এসেছি নতুন রেসিপি পেঁয়াজ রসুন বাদ দিয়ে কাতলা মাছের রেজালা। সব সময় তে পেঁয়াজ রসুন দিয়ে মাছ খেতে ভালো লাগে না, একটু এরম সহজ পদ্ধতিতে রান্না টা করি, আপনারাও তৈরি করে দেখুন।

২. রান্নাটা ( Katla Fish Rezala ) করার যন্যে আমি পাঁচটা বড় সাইজের কাতলা মাছ ( Katla Fish ) নিয়ে নিয়েছি। আপনারা আপনাদের পছন্দ মতো কাতলা মাছ ( Katla fish in english ) neben। নিয়ে নিচ্ছি foron er জন্য তেজপাত, শুকনোলঙ্কা গোটা এলাচ, দারচিনি, লং, আদা- কাঁচালঙ্কা, জীরের গুঁড়ো, কাশ্মীরি লালমির্চ, গর্মমশলার গুড়ো, কয়েকটা করে আমন্ড আর কাজু নিয়েছি, যেটা জলে ভিজিয়ে রেখেছি) নিয়েছি শুকনো খোলায় ভাজা চিনে বাদাম, পোস্তদানা, চিনি, তিন/চার চার টেবিল চামচ ঘরে পাতা দাই, ঘরে পাতা দই একটু কম টক হয় বলে 3/4 চামচ দই নিয়েছি, সঙ্গে রয়েছে সর্ষের তেল।

৩. আমি পরিমান মত নুন দিয়ে এক এক করে Katla fish গুলোতে মাখিয়ে নেব নুন, আমি মাছে হলুদ ব্যবহার করবনা, ৩ মিনিট এই অবস্থায় রেখে দেব।

৪. আদা টুকরো টুকরো করে লঙ্কা দিয়ে Ami কসিতে বেটে নেব, jehetu পিয়াজ আর রসুন রান্নায় ব্যবহার করবনা এই আদা বাটা রান্নায় দিতে হবে।

৫. আমি আদা লঙ্কাবাটার সঙ্গে মিক্সিতে জীড়ের গুড়ো দিয়ে একসাথে বেটে নেব।

৬. যে আমন্ড ভিজিয়ে রেখেছিলাম তার খোসা ছাড়িয়ে একসঙ্গে কাজু আর চিনে বাদামের সঙ্গে মিক্সিতে বেটে নেব।

Also Read: arsalan biryani price list 2023

৭. পোস্ত আর কাচালঙ্কা একসাথে কেটে নেব for ( fish katla )

৮. এবার দৈকে খুব ভাল করে ফেটিয়ে নিতে হবে, যাতে যাতে দানা না থাকে, যদিও ঘরে পাতা দই আপনারা বাজার থেকে কেনা দইও ব্যবহার করতে পারেন কোনও আসুবিধা নেই।

৯. কড়াইতে তেল দিয়ে গরম করে একটু চারিপাশে কড়াইয়ে তেল ঘুড়িয়ে সামান্য লবন ব্যাবহার করে নেব যাতে ভাজার সময় মাছ কড়াইতে লেগে না যায়।

১০. এক এক করে আমি মাছগুলোকে কড়াইতে দেব, আর এই মাছ ভাজার time e আঁচটা আমি Medium -এ রাখব। মাছ বেশি কড়া করে ভাজব না।

১১. মাছগুলো এক পিঠ ভাজা হয়ে গেছে, অপরপিঠটা ভাজার জন্য fish katla উল্টে দেব, দেখুন বেশি করে কিন্তু ভাজবেন না।

১২. মাছগুলো সুন্দর ভাজা হয়ে গেছে, পাত্রে তুলে নিচ্ছি।

Also Read: mitra cafe menu

১৩. কড়াইতে এখানে তেলের পরিবর্তে দিয়ে দেব সামান্য ঘি। ঘি এর মধ্যে ফোড়নগুলোর আলাদা সুন্দর গন্ধ হবে।

১৪. শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে ভাজা ভাজা হলে দেব তেজপাতা, এলাচ, লং দাড়চিনি দেব, নেড়ে চেড়ে নেব, সুন্দর একটা গন্ধ বেড়িয়েছে, দেব জিড়ে, আদা, লঙ্কা বাটার paste, কাশ্মিরী লাল মির্চ দিয়ে ভাল করে নেড়ে নেব, এই সময় আঁচটা Medium – এই রাখব।

১৫. এবার এক এক বেটে রাখা paste দেব, প্রথমে দিলাম আমন্ড চিনেবাদামের paste, এই বাদাম গুলোর অনেক খাদ্যগুন শরীরের জন্য কোনটাই অপকারী- নয়, নেড়েচেড়ে নেব।

১৬.  দেব পোস্তা দান বাটার paste, যেই দই ভাল করে ফেটিয়ে রেখেছিলাম দিয়ে দেব আবারও নাড়তে হবে, স্বাদমত দিয়ে দেব নুন, এবং চিনি, চিঁনি আপনারা ব্যবহার না করতেও পারেন, অনেকের সুগার থাকে, পরিবর্তে সুগার ফ্রি / অথবা গুড় ব্যবহার করতে পারেন, টকদই ব্যবহার করেছি বলে একটু মিষ্টি না দিলেই নয়, বড্ড টক টক লাগবে, দেব কয়েকটা কাচালঙ্কা, আর সামান্য জল

Also Read: anadi cabin menu

১৭. ভালই ফুটছে, একটু স্বাদটা (মানে নুন, মিষ্টি, ঝাল) দেখে নিতে হবে। ( fish rezala recipe )

১৮. দিয়ে দিচ্ছি গরমমশলার গুঁড়ো, নেড়েচেড়ে Gravy-র মধ্যে মিলিয়ে দেবো, এবার এক এক করে ভেজে রাখা মাছ গুলোকে দিয়ে দেব, চামচ দিয়ে মাছগুলোর উপরে Gravy গুলো মিশিয়ে দিলে ভালো, যেহেতু Gravy মাছগুলো পুরো Gravy তে ডুবছেনা। কড়াইতে ঢাকনা দিয়ে দেব।

১৯. ঢাকনা খুলে দেখে নিয়ে কাতলা মাছের ( katla fish ) রেজালা তৈরীর পথে, fish katla গুলোকে Gravy-র মধ্যে একটু উলটে পালটে দিই,

২০.  তৈরী হয়ে গেছে পেয়াজ রসুন ছাড়া কাতলা মাছের রেজালা।

২১. গরম গরম ভাত, পোলাও, দেবেন Fried Rice যে কোন কিছুর এই রেজালা  দেখবেন, নিশ্চয়ই ভাল লাগবে। খাদ্যে কোনও ঘাটতি হবেনা।

Ingredients required for Katla Fish Recipe || কাতলা মাছের রেজালা – উপকরণ

1. কাতলা মাছ

2. আমন্ড

3. কাজু (6/7) টি

4. চিনে বাদাম

5. পোস্ত

6. আদা বাটা

7. জীড়ে ধনের গুড়ো

8. ধনের গুড়ো

9. কাচালঙ্কা গোটাকয়েক

10. সড়ষের তেল

11. নুণ

12. ঘী

Also Read: d bapi biriyani menu price 2023

গরম মশলা ফোড়ণে লাগবে

1. তেজপাতা

2. শুকনো লঙ্কা

3. গোটা গরম মশলা

4. দই

5. কাশ্মীরী লাল মির্চ পাউডার

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?