Delicious Kochur Shak Recipe | ইলিশ মাছের মাথা দিয়ে কচু শাক | Ilish Mach Kochur Shak Recipe in Bengali |

kochur shak recipe in bengali

Kochur Shak Recipe: এটি ( Kochur Shak ) একটি খুব সহজ রেসিপি, কেবল কচুর পাতা উপকরণ করুন, তারপর তেল এবং নারকেলের মদ্ধে সিদ্ধ করুন, এটি দরজা করার নামক নারকেল দিয়ে কচুর শাক তৈরি করতে হলে। এটি পশ্চিমবঙ্গের বিভিন্ন অংশে একটি প্রসিদ্ধ, সাধারণ এবং জনপ্রিয় রেসিপি।

কচুর পাতা সাথে সাথে খুব পুষ্টিকর যেহেতু কচুর পাতা ভিটামিন A, B এবং C দ্বারা সমৃদ্ধ। এই পাতাগুলি আগামী থিয়ামিন, রিবোফ্লাভিন, তামা, পটাশিয়াম, আয়রন এবং ফোলেট সহ অন্যান্য খনিজ ধারণ করে। এটি চোখের জন্য ভাল, ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে, কোলেস্টেরল এবং রক্তচাপ কমায়। এটি মস্তিষ্ক এবং স্নায়ু সিস্টেমের জন্য ও ভাল, এবং এটি ইনসুলিন নিয়ন্ত্রণ করতে সাহায্য করে তাই রক্তশর্কর নিয়ন্ত্রণে সাহায্য করে।

Also Read: D bapi biriyani madhyamgram menu price

উপকরণ ( Ilish Mach Kochur Shak Recipe Ingredients )

  • কচুর শাক
  • ইলিশের মাথা ( Ilish Machli )
  • পাঁচ ফোড়ণ
  • শুকনো লঙ্কা
  • তেজপাতা
  • স্বাদ মত মিষ্টি
  • লবণ

প্রণালী for Recipe ( Macher Matha Diye Kochur Shak Making Process )

Step 1

প্রথমে একটা ভেজা কাপড় দিয়ে কচুর শাক গুলোকে ভালো করে মুছে নিন, খেয়াল রাখবেন কোন ময়লা যেন না থাকে। এরপর শাক গুলোকে ছোট ছোট পিস্ করে কেটে নিন।

Step 2

শাক কাটা হয়ে গেলে, ছুরি বা বটী দিয়ে ওপরের ছালটা হালকা করে ছাড়িয়ে নিন।

Step 3

এরপর ইলিশ মাছের ( Ilish mach )মাথা গুলোতে ভালো করে নুন ও হলুদ মাখিয়ে নিন।

Step 4

আপনার ওভেন অথবা উনুনে কড়াই বসান। কড়াই গরম হয়ে গেলে, মাছের মাথা গুলো ভাজার জন্য পরিমান মত সর্ষের তেল দিন। তেল গরম হয়ে গেলে, মাথাগুলোকে ভেঙ্গে একটু ছোট পিস করে কড়াইতে ছেড়ে দিন ও উল্টেপাল্টে ভাল করে ভাজুন। ভাজা হয়ে গেলে একটা পাত্রে তুলে রাখুন।

Also Read: Nahoum Price List Updated 2023

Step 5

এরপর কচু শাক ( Kochur Shak ) গুলো সিদ্ধ করার জন্য ওভেনে কড়াই বসান ও তাতে পরিমাণ মত জল দিন। জল গরম হলে ধীরে ধীরে কড়াই ভর্তি করে কচু শাক দিয়ে ঢেকে দিন।

Step 6

কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে দেখে নিন শাক ( Kochur Shak ) কতটা সিদ্ধ হল এবং খুন্তি দিয়ে শাক গুলো উল্টে পাল্টে দিন। আবার ঢেকে দিন। এরকম দুই একবার করুন যতক্ষণ পর্যন্ত শাক গুলো ভালো করে সিদ্ধ হয়ে নরম না হচ্ছে।

Step 7

শাক সেদ্ধ হয়ে গেলে জল ভালো করে ঝরিয়ে নিন।

Also Read: Dada Boudi Biriyani Barrackpore Menu

Step 8

এরপর কড়াই পরিস্কার করে ওভেনে বসান। কড়াই গরম হলে অল্প সর্ষের তেল দিন। তেল গরম হলে তাতে শুকনো লঙ্কা, পাঁচফোড়ন, তেজপাতা ও কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে হাল্কা নাড়িয়ে নিন। এরপর সিদ্ধ করা শাক কড়াইতে দিন। শাঁড়াশি দিয়ে কড়াই ভালো করে ধরে, একটা খুন্তি দিয়ে কচুর শাক ভাল করে নাড়তে থাকুন।

ওপর থেকে পরিমাণ মত নুন ও অল্প পরিমাণ হলুদ দিন ও নাড়তে থাকুন। যদি মনে হয় আরও এক দুই টা কাঁচা লঙ্কা মাঝখান থেকে চিড়ে দিয়ে দিতে পারেন। ওভেন এর আঁচটা কমিয়ে দিন ও শাকটা ভাল করে নাড়তে থাকুন।

Step 9

এইবার মাছের মাথা গুলো কড়াইতে দিয়ে দিন ও ভাল করে নাড়তে থাকুন। এখন কড়াইতে অল্প পরিমাণ নুন দিন। পরিমাণ মত চিনি দিন ও নাড়তে থাকুন। এরপর দেখবেন কড়াইতে অল্প অল্প লেগে যাচ্ছে মানে বুঝতে হবে কচুর শাক তৈরী হয়ে এসেছে। গ্যাস বন্ধ করুন ও কড়াই ঢেকে দিন।

Step 10

পরে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

এভাবে ঘরেই তৈরি করতে পারেন কচুর শাক। এছাড়াও, নিরামিষ কচুর শাকের রেসিপি পাওয়া যায় যা আপনি ইলিশ মাছের মাথা ছাড়াই তৈরি করতে পারেন। ঘরেই এই আইটেমটি বানিয়ে ভাতের সাথে খান। আপনার বাড়িতে আসা অন্যান্য অতিথিদেরও এটি পরিবেশন করুন।

Also Read: Kashmiri Aloo Dum Recipe in Bengali

FAQs for Ilish with Kochur Shak

How to make Kochur Shak Recipe?

কচুর শাক বানানো খুবই সহজ। আপনি আপনার বাড়িতে কচুর শাক তৈরি করতে উপরে উল্লিখিত নির্দেশাবলী পরীক্ষা করে দেখতে পারেন।

How much Ilish Mach is required for Kochur Shak Recipe?

কচুর শাকের জন্য ২-৩ টুকরো ইলিশ মাছের মাথাই যথেষ্ট।

Kochur Shak

Prep Time 10 minutes
Cook Time 15 minutes
Total Time 25 minutes
Course Main Course
Cuisine Bengali
Servings 4 People

Ingredients
  

  • 500 grams কচুর শাক
  • 3-5 Pieces ইলিশের মাথা
  • 1/2 tbsp পাঁচ ফোড়ণ
  • 2 Piece শুকনো লঙ্কা
  • 2-3 Piece তেজপাতা
  • স্বাদ মত মিষ্টি
  • স্বাদ মত লবণ

Instructions
 

  • 1. প্রথমে একটা ভেজা কাপড় দিয়ে কচুর শাক ( Kochur Shak ) গুলোকে ভালো করে মুছে নিন, খেয়াল রাখবেন কোন ময়লা যেন না থাকে। এরপর শাক গুলোকে ছোট ছোট পিস্ করে কেটে নিন।
    2. শাক কাটা হয়ে গেলে, ছুরি বা বটী দিয়ে ওপরের ছালটা হালকা করে ছাড়িয়ে নিন।
    3. এরপর ইলিশ মাছের ( Ilish mach )মাথা গুলোতে ভালো করে নুন ও হলুদ মাখিয়ে নিন।
    4. আপনার ওভেন অথবা উনুনে কড়াই বসান। কড়াই গরম হয়ে গেলে, মাছের মাথা গুলো ভাজার জন্য পরিমান মত সর্ষের তেল দিন। তেল গরম হয়ে গেলে, মাথাগুলোকে ভেঙ্গে একটু ছোট পিস করে কড়াইতে ছেড়ে দিন ও উল্টেপাল্টে ভাল করে ভাজুন। ভাজা হয়ে গেলে একটা পাত্রে তুলে রাখুন।
    5.এরপর কচু শাক ( Kochur Shak ) গুলো সিদ্ধ করার জন্য ওভেনে কড়াই বসান ও তাতে পরিমাণ মত জল দিন। জল গরম হলে ধীরে ধীরে কড়াই ভর্তি করে কচু শাক দিয়ে ঢেকে দিন।
    6. কিছুক্ষণ পর ঢাকনা সরিয়ে দেখে নিন শাক ( Kochur Shak ) কতটা সিদ্ধ হল এবং খুন্তি দিয়ে শাক গুলো উল্টে পাল্টে দিন। আবার ঢেকে দিন। এরকম দুই একবার করুন যতক্ষণ পর্যন্ত শাক গুলো ভালো করে সিদ্ধ হয়ে নরম না হচ্ছে।
    7. শাক ( Kochur Shak ) সেদ্ধ হয়ে গেলে জল ভালো করে ঝরিয়ে নিন।
    8. এরপর কড়াই পরিস্কার করে ওভেনে বসান। কড়াই গরম হলে অল্প সর্ষের তেল দিন। তেল গরম হলে তাতে শুকনো লঙ্কা, পাঁচফোড়ন, তেজপাতা ও কয়েকটা কাঁচা লঙ্কা দিয়ে হাল্কা নাড়িয়ে নিন। এরপর সিদ্ধ করা শাক কড়াইতে দিন। শাঁড়াশি দিয়ে কড়াই ভালো করে ধরে, একটা খুন্তি দিয়ে কচুর শাক ভাল করে নাড়তে থাকুন।
    ওপর থেকে পরিমাণ মত নুন ও অল্প পরিমাণ হলুদ দিন ও নাড়তে থাকুন। যদি মনে হয় আরও এক দুই টা কাঁচা লঙ্কা মাঝখান থেকে চিড়ে দিয়ে দিতে পারেন। ওভেন এর আঁচটা কমিয়ে দিন ও শাকটা ভাল করে নাড়তে থাকুন।
    9. এইবার মাছের মাথা গুলো কড়াইতে দিয়ে দিন ও ভাল করে নাড়তে থাকুন। এখন কড়াইতে অল্প পরিমাণ নুন দিন। পরিমাণ মত চিনি দিন ও নাড়তে থাকুন। এরপর দেখবেন কড়াইতে অল্প অল্প লেগে যাচ্ছে মানে বুঝতে হবে কচুর শাক তৈরী হয়ে এসেছে। গ্যাস বন্ধ করুন ও কড়াই ঢেকে দিন।
    10. পরে নামিয়ে গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।
Keyword Ilish Mach, Kochur Shak

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?