Delicious Kumro Recipe || নিরামিষ কুমড়োর ছক্কা রেসিপি ||

kumro recipe

Kumro Recipe: বাঙালি যতই চাইনিজ ইতালিয়ান খাবারে মজুকনা কেন, গরম গরম লুচির কথা উঠলে আলুর দমের সঙ্গে যে জিনিসটা বাঙালির জিভে জল আনে তা হলো কুমড়োর ছক্কা (kumro in bengali)। কুমড়োর হরেক রকম রেসিপির মধ্যে এটি বেশ জনপ্রিয়। আজ আপনাদের সঙ্গে কুমড়োর এই দুর্দান্ত রেসিপিটি (Kumro Recipe) শেয়ার করবো। সামনেই পুজো আসছে। দুর্গা পূজার অষ্টমীতে এটি বাড়িতে বানিয়ে দেখতে পারেন।

অনুষ্ঠান ছাড়াও রাতের খাবার বা সকালের খাবারের জন্য কুমড়োর এই পদ বেশ ভালো। রুটি, পরোটা কিংবা গরম গরম লুচির সঙ্গে কুমড়োর ছক্কা বেশ জমে যায়। তাই আর দেরি না করে চলুন জেনে নেওয়া যায়, বাঙালির জনপ্রিয় কুমড়োর ছক্কা রেসিপি (kumror chokka recipe in bengali pdf)।

Read More: D bapi biriyani menu price 2023

কুমড়ো ছক্কা রেসিপির প্রয়োজনীয় উপকরণ

কুমড়ো- ১ কেজি।

আলু- ৫০০ গ্রাম।

আদা- ১০ গ্রাম।

কাঁচালঙ্কা- ৭টি। 

ভেজানো ছোলা- ৫০ গ্রাম।

নারকেল কুড়ো- অল্প পরিমাণ।

শুকনো লঙ্কা- ৩টি।

গোটা জিরে- ১ ১/২ চা চামচ।

গোটা ধনে- ১ চা চামচ।

মৌরি- ১/২ চা চামচ।

পাঁচ ফোড়ণ- ১ চা চামচ।

তেজপাতা- ৩টি।

হলুদ গুঁড়ো- ১ চা চামচ।

কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ১/২ চা চামচ।

ধনে গুঁড়ো- ১ চা চামচ।

হিং- ১/২ চা চামচ।

চিনি- ২ চা চামচ।

সরিষার তেল- প্রয়োজন অনুসারে।

নুন- স্বাদ অনুযায়ী।

Read More: Anadi cabin menu card

কুমড়ো ছক্কা রেসিপির রন্ধন প্রনালী

খুব সহজে কুমড়ো ছক্কা বানানোর সম্পূর্ণ পদ্ধতি নিম্নে ধাপে ধাপে উল্লেখ করা হলো (kumror chokka recipe in bengali easy)

স্টেপ ১

কুমড়া ছক্কা বানানোর (kumror chokka recipe bong mom) জন্য এক কেজি ওজনের একটি কুমড়ো নিয়ে নেব। এবার কুমড়ো (kumro) কেটে নিতে হবে। কুমড়ো (Kumro Recipe) কাটার সময় মাথায় রাখবেন, যাতে কুমড়ো খুব ছোট আবার খুব বড় করে কাটা হয়।

খুব ছোট করে কাটলে কুমড়ো পুরো গলে যায়। কুমড়োর ছক্কা (chokka) বানানোর জন্য ১ কেজি ওজনের কুমড়ো নিয়ে কেটে বোটার অংশ বাদ দিয়ে, ভিতরের শাস ও বীজ বের করে নিয়ে হবে। এরপর কুমড়োর খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর কুমড়ো মিডিয়াম সাইজের কেটে ভালো করে জল দিয়ে ধুয়ে রাখতে হবে।

স্টেপ ২

এবার কুমড়োর ছক্কার (Kumro Recipe) আরো এক প্রয়োজনীয় উপকরণ আলু (alu kumro chechki recipe) কেটে নিতে হবে। এর জন্য ৫০০ গ্রাম আলু খোসা ছাড়িয়ে ভালো করে কেটে নিতে হবে। কুমড়োর ছক্কার জন্যও আলুর সাইজ খুব বড় রাখার দরকার নেই। আলু গুলি মিডিয়াম সাইজের কেটে নেবেন। তারপর একটি বাটিতে জল দিয়ে তার মধ্যে কাটা আলুগুলি রেখে দেবেন। নয়তো আলুগুলি কালো হয়ে যেতে পারে।

স্টেপ ৩

এবার কুমড়ো ছক্কা (Kumro Recipe) বানানোর জন্য একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এর জন্য ১০ গ্রাম আদা ছোট ছোট করে কেটে নেবেন এবং সেগুলি একটি মিক্সিতে দিয়ে দেবেন। এবার মিক্সির মধ্যে ঝালের জন্য ৭টি কাঁচালঙ্কা, ১ চা চামচ গোটা জিরে ও সামান্য জল দিয়ে একটি সুন্দর পেস্ট বানিয়ে নিতে হবে। পেস্ট তৈরি হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখুন

স্টেপ ৪

এবার কুমড়ো ছক্কা (kumro recipe) বানানোর জন্য আরো একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। এর জন্য একটি বাটিতে ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো ও ১ চা চামচ ধনে গুঁড়ো নিয়ে, তার মধ্যে ১ কাপ জল ঢেলে ভালো একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। বেসন যেভাবে ফেটিয়ে নেন, সেভাবে একটা চামচ দিয়ে ফেটিয়ে নেবেন। যাতে করে মিশ্রণটির মধ্যে কোন দানা ভাব না থাকে।

Read More: Nahoum price list updated

স্টেপ ৫

এবার কুমড়োর ছক্কা রেসিপির (Kumro Recipe) জন্য খুবই প্রয়োজনীয় একটি ভাজা মশলা বানিয়ে নিতে হবে। এই ভাজা মসলার জন্য আমরা ব্যবহার করব ১/২ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ গোটা ধনে, ১/২ চা চামচ মৌরি ও ১টি শুকনো লঙ্কা। তারপর চুলা অন করে একটি প‍্যান বসিয়ে গরম করে নিয়ে এই গোটা মসলাগুলি দিয়ে দিতে হবে। এরপর মাঝারি আঁচে মসলাগুলি ভেজে নিতে হবে। এগুলি ততক্ষণ ভাজবেন যতক্ষণ না এই মসলা থেকে ধোঁয়া ও সুন্দর গন্ধ বের হয়। ভাজা মসলা একটি পাত্রে তুলে নিয়ে ঠান্ডা করে নিতে হবে। তারপর একটি মিক্সিতে নিয়ে ভালো করে গুঁড়ো করে নিতে হবে।

স্টেপ ৬

এবার কুমড়োর ছক্কা তৈরির জন্য কুমড়াগুলি ভেজে (kumro bhaja recipe) নিতে হবে এজন্য চুলা অন করে একটি কড়াই গরম করে তাতে পরিমাণ মতো তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে গেলে কেটে রাখা কুমড়ো দিয়ে দিতে হবে, তারপর ৬০ শতাংশ ভাজা হয়ে গেলে কুমড়ো তুলে একটি পাত্রে রেখে দিন।

স্টেপ ৭

এবার কড়াইয়ের অবশিষ্ট তেলে দিয়ে দিতে হবে ৩টি তেজপাতা, ১ চা চামচ পাঁচফোড়ণ, ২টি শুকনো লঙ্কা। তারপর চুলার আঁচ কমিয়ে কিছুক্ষন এগুলো নেড়ে নিয়ে কড়াইয়ের মধ্যে দিয়ে দিতে হবে কেটে রাখা আলুর পিস। তারপর গ্যাসের আঁচ মাঝারি করে ৪ মিনিট ধরে ভালো করে আলুগুলি ভেজে নিতে হবে। এরই মাঝে আলুর মধ্যে সামান্য নুন ছড়িয়ে দেবেন।

স্টেপ ৮

৪ মিনিট পর আলু ভালো করে ভাজা হয়ে গেলে, আলু গুলি সরিয়ে একটু জায়গা করে নিতে তেলের মধ্যে দিয়ে দিতে হবে ১/২ চা চামচ হিং। একটি ভালো করে আলুগুলি নেড়ে নিয়ে এর মধ্যে দিতে হবে আগে থেকে ৫০ গ্রাম ভিজিয়ে রাখা ছোলা। একই সাথে এর মধ্যে দিতে হবে নারকেল কুড়ো। তারপর এগুলো আরো কিছু ভালো করে এগুলো ভেজে নিতে হবে, যতক্ষণ না এগুলো লাল লাল হয়ে যায়।

Read More: Tandoor house menu

স্টেপ ৯

এগুলো ভালো করে ভাজা হয়ে গেলে, এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখা আদা ও কাঁচালঙ্কার পেস্ট। এটি একটু নেড়ে নিয়ে দিয়ে দিতে হবে মসলার মিশ্রণ। তারপর ২ থেকে ৩ মিনিট ধরে এই সবকটি উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে।

স্টেপ ১০

মসলা ভাজা হয়ে গেলে অর্থাৎ মসলা থেকে কাঁচা গন্ধ চলে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে ভেজে রাখা কুমড়ো। একই সাথে দিয়ে দেবেন ২ চা চামচ চিনি ও স্বাদ মতো নুন। তারপর ভালো করে কুমড়ো ২ মিনিট ধরে নেড়ে নেবেন একবার। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে সামান্য জল। তারপর গ্যাসের আঁচ কমিয়ে দিয়ে কড়াই ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিন।

স্টেপ ১১

কিছুক্ষণ ধরে রান্না করার পর ঢাকনা খুলে দেখবেন কুমড়ো ও আলু প্রায় ভালো ভাবে সেদ্ধ হয়ে গেছে। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে পরিমান মতো জল। তারপর ভালো করে নেড়ে নিয়ে গ্যাসের ফ্লেম বাড়িয়ে ৩ মিনিট ধরে ফুটিয়ে নিতে হবে।

স্টেপ ১২

যখন দেখবেন জল অনেকটা কমে গিয়ে গ্রেভি শুকনো শুকনো হয়েছে, তখন বুঝবেন কুমড়োর ছক্কা (Kumro Recipe) রান্না হয়ে গেছে। এবার উপর থেকে কুমড়োর মধ্যে ছড়িয়ে দিন অল্প নারকেল কুড়ো ও আগে থেকে ভেজে রাখা মসলা। ব্যাস তাহলে প্রস্তুত হয়ে গেল কুমড়োর ছক্কা রেসিপি (kumro ghonto recipe)।

এভাবে খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যায় দুর্দান্ত এই নিরামিষ পদটি। গরম গরম লুচির সঙ্গে কুমড়োর ছক্কা (kumro chorchori) খেতে কিন্তু দারুন লাগে। আর এভাবে বানালে কুমড়োর ছক্কা আঙ্গুল চেটে খাবেন। তাহলে এই রেসিপিটি এবারের পুজোয় বাড়িতে বানিয়ে দেখতে পারেন। আর আজকের রেসিপি কেমন লাগলো তা অবশ্যই আমাদের সঙ্গে শেয়ার করবেন। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ! পরবর্তী রেসিপির জন্য আমাদের সঙ্গে এভাবেই জুড়ে থাকুন।

Read More: Mitra café gadadharpur menu

কুমড়ো ছক্কা রেসিপির ( Kumro Recipe ) গুরুত্বপূর্ণ কিছু টিপস

● কাটা কুমড়ো যদি অতিরিক্ত থেকে যায়, তাহলে সেটি প্লাস্টিক জড়িয়ে ফ্রিজে রেখে দেবেন। তাহলে অনেকদিন কাটা কুমড়ো তাজা থাকবে।

● মনে রাখবেন, কুমড়ো ভাজার সময় কোনো প্রকার নুন দেবেন না। এসময় নুন ব্যবহার করলে কুমড়ো জল ছেড়ে বাইরে থেকে নরম হয়ে যায় ভিতর থেকে শক্ত থেকে যায়।

FAQ on Kumror Chokka Recipe

What recipes can be made from pumpkin?

উত্তরঃ কুমড়ো দিয়ে অনেক ধরণের পদ তৈরি করা যায়। বাঙালিদের মধ্যে কুমড়োর ছক্কা, কুমড়োর তরকারি, কুমড়ো ভাজা, কুমড়োর চপ, কুমড়ো ভর্তা ইত্যাদি বেশ জনপ্রিয়।

How to cut kaddu for sabzi?

উত্তরঃ যে কোনো সবজি রান্নার জন্য কুমড়োর খোসা ছাড়িয়ে ছোট ছোট করে বা কিউব কিউব কেটে নিতে হয়।

Is kaddu a pumpkin?

উত্তরঃ হ্যাঁ, কাদ্দু, কুমড়ো কিংবা পাম্পকিন একই জিনিস, শুধু ভাষাগত ভাবে নামগুলি আলাদা আলাদা।

How many calories in a pumpkin sabzi?

উত্তরঃ  রান্না করা ২৫০ গ্রাম কুমড়োর মধ্যে ১২৮ গ্রাম ক্যালোরি পাওয়া যায়।

Kumror Chokka Recipe

Kumror Chokka is a mouth watering side dish for the Bengalis. It tastes great when combined with Roti or as a side dish with Rice and Dal.
Prep Time 10 minutes
Cook Time 20 minutes
Total Time 30 minutes
Course Side Dish
Cuisine Bengali
Servings 3 People
Calories 270 kcal

Ingredients
  

  • কুমড়ো- ১ কেজি।
  • আলু- ৫০০ গ্রাম।
  • আদা- ১০ গ্রাম।
  • কাঁচালঙ্কা- ৭টি।
  • ভেজানো ছোলা- ৫০ গ্রাম।
  • নারকেল কুড়ো- অল্প পরিমাণ।
  • শুকনো লঙ্কা- ৩টি।
  • গোটা জিরে- ১ ১/২ চা চামচ।
  • গোটা ধনে- ১ চা চামচ।
  • মৌরি- ১/২ চা চামচ।
  • পাঁচ ফোড়ণ- ১ চা চামচ।
  • তেজপাতা- ৩টি।
  • হলুদ গুঁড়ো- ১ চা চামচ।
  • কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ১/২ চা চামচ।
  • ধনে গুঁড়ো- ১ চা চামচ।
  • হিং- ১/২ চা চামচ।
  • চিনি- ২ চা চামচ।
  • সরিষার তেল- প্রয়োজন অনুসারে।
  • নুন- স্বাদ অনুযায়ী।

Instructions
 

স্টেপ ১

  • কুমড়া ছক্কা বানানোর (kumror chokka recipe bong mom) জন্য এক কেজি ওজনের একটি কুমড়ো নিয়ে নেব। এবার কুমড়ো (kumro) কেটে নিতে হবে। কুমড়ো (Kumro Recipe) কাটার সময় মাথায় রাখবেন, যাতে কুমড়ো খুব ছোট আবার খুব বড় করে কাটা হয়। খুব ছোট করে কাটলে কুমড়ো পুরো গলে যায়।
    কুমড়োর ছক্কা (chokka) বানানোর জন্য ১ কেজি ওজনের কুমড়ো নিয়ে কেটে বোটার অংশ বাদ দিয়ে, ভিতরের শাস ও বীজ বের করে নিয়ে হবে। এরপর কুমড়োর খোসা ছাড়িয়ে নিতে হবে। তারপর কুমড়ো মিডিয়াম সাইজের কেটে ভালো করে জল দিয়ে ধুয়ে রাখতে হবে।

স্টেপ ২

  • এবার কুমড়োর ছক্কার (Kumro Recipe) আরো এক প্রয়োজনীয় উপকরণ আলু (alu kumro chechki recipe) কেটে নিতে হবে। এর জন্য ৫০০ গ্রাম আলু খোসা ছাড়িয়ে ভালো করে কেটে নিতে হবে। কুমড়োর ছক্কার জন্যও আলুর সাইজ খুব বড় রাখার দরকার নেই। আলু গুলি মিডিয়াম সাইজের কেটে নেবেন। তারপর একটি বাটিতে জল দিয়ে তার মধ্যে কাটা আলুগুলি রেখে দেবেন। নয়তো আলুগুলি কালো হয়ে যেতে পারে।

স্টেপ ৩

  • এবার কুমড়ো ছক্কা (Kumro Recipe) বানানোর জন্য একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এর জন্য ১০ গ্রাম আদা ছোট ছোট করে কেটে নেবেন এবং সেগুলি একটি মিক্সিতে দিয়ে দেবেন। এবার মিক্সির মধ্যে ঝালের জন্য ৭টি কাঁচালঙ্কা, ১ চা চামচ গোটা জিরে ও সামান্য জল দিয়ে একটি সুন্দর পেস্ট বানিয়ে নিতে হবে। পেস্ট তৈরি হয়ে গেলে একটি বাটিতে তুলে রাখুন

স্টেপ ৪

  • এবার কুমড়ো ছক্কা (kumro recipe) বানানোর জন্য আরো একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। এর জন্য একটি বাটিতে ১/২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১ চা চামচ হলুদ গুঁড়ো ও ১ চা চামচ ধনে গুঁড়ো নিয়ে, তার মধ্যে ১ কাপ জল ঢেলে ভালো একটি মিশ্রণ বানিয়ে নিতে হবে। বেসন যেভাবে ফেটিয়ে নেন, সেভাবে একটা চামচ দিয়ে ফেটিয়ে নেবেন। যাতে করে মিশ্রণটির মধ্যে কোন দানা ভাব না থাকে।

স্টেপ ৫

  • এবার কুমড়োর ছক্কা রেসিপির (Kumro Recipe) জন্য খুবই প্রয়োজনীয় একটি ভাজা মশলা বানিয়ে নিতে হবে। এই ভাজা মসলার জন্য আমরা ব্যবহার করব ১/২ চা চামচ গোটা জিরে, ১ চা চামচ গোটা ধনে, ১/২ চা চামচ মৌরি ও ১টি শুকনো লঙ্কা। তারপর চুলা অন করে একটি প‍্যান বসিয়ে গরম করে নিয়ে এই গোটা মসলাগুলি দিয়ে দিতে হবে।
    এরপর মাঝারি আঁচে মসলাগুলি ভেজে নিতে হবে। এগুলি ততক্ষণ ভাজবেন যতক্ষণ না এই মসলা থেকে ধোঁয়া ও সুন্দর গন্ধ বের হয়। ভাজা মসলা একটি পাত্রে তুলে নিয়ে ঠান্ডা করে নিতে হবে। তারপর একটি মিক্সিতে নিয়ে ভালো করে গুঁড়ো করে নিতে হবে।

স্টেপ ৬

  • এবার কুমড়োর ছক্কা তৈরির জন্য কুমড়াগুলি ভেজে (kumro bhaja recipe) নিতে হবে এজন্য চুলা অন করে একটি কড়াই গরম করে তাতে পরিমাণ মতো তেল দিয়ে দিতে হবে। তেল গরম হয়ে গেলে কেটে রাখা কুমড়ো দিয়ে দিতে হবে, তারপর ৬০ শতাংশ ভাজা হয়ে গেলে কুমড়ো তুলে একটি পাত্রে রেখে দিন।

স্টেপ ৭

  • এবার কড়াইয়ের অবশিষ্ট তেলে দিয়ে দিতে হবে ৩টি তেজপাতা, ১ চা চামচ পাঁচফোড়ণ, ২টি শুকনো লঙ্কা। তারপর চুলার আঁচ কমিয়ে কিছুক্ষন এগুলো নেড়ে নিয়ে কড়াইয়ের মধ্যে দিয়ে দিতে হবে কেটে রাখা আলুর পিস। তারপর গ্যাসের আঁচ মাঝারি করে ৪ মিনিট ধরে ভালো করে আলুগুলি ভেজে নিতে হবে। এরই মাঝে আলুর মধ্যে সামান্য নুন ছড়িয়ে দেবেন।

স্টেপ ৮

  • ৪ মিনিট পর আলু ভালো করে ভাজা হয়ে গেলে, আলু গুলি সরিয়ে একটু জায়গা করে নিতে তেলের মধ্যে দিয়ে দিতে হবে ১/২ চা চামচ হিং। একটি ভালো করে আলুগুলি নেড়ে নিয়ে এর মধ্যে দিতে হবে আগে থেকে ৫০ গ্রাম ভিজিয়ে রাখা ছোলা।
    একই সাথে এর মধ্যে দিতে হবে নারকেল কুড়ো। তারপর এগুলো আরো কিছু ভালো করে এগুলো ভেজে নিতে হবে, যতক্ষণ না এগুলো লাল লাল হয়ে যায়।

স্টেপ ৯

  • এগুলো ভালো করে ভাজা হয়ে গেলে, এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখা আদা ও কাঁচালঙ্কার পেস্ট। এটি একটু নেড়ে নিয়ে দিয়ে দিতে হবে মসলার মিশ্রণ। তারপর ২ থেকে ৩ মিনিট ধরে এই সবকটি উপকরণ ভালো করে মিশিয়ে নিতে হবে।

স্টেপ ১০

  • মসলা ভাজা হয়ে গেলে অর্থাৎ মসলা থেকে কাঁচা গন্ধ চলে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে ভেজে রাখা কুমড়ো। একই সাথে দিয়ে দেবেন ২ চা চামচ চিনি ও স্বাদ মতো নুন। তারপর ভালো করে কুমড়ো ২ মিনিট ধরে নেড়ে নেবেন একবার। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে সামান্য জল। তারপর গ্যাসের আঁচ কমিয়ে দিয়ে কড়াই ঢাকনা দিয়ে কিছুক্ষণ রান্না করে নিন।

স্টেপ ১১

  • কিছুক্ষণ ধরে রান্না করার পর ঢাকনা খুলে দেখবেন কুমড়ো ও আলু প্রায় ভালো ভাবে সেদ্ধ হয়ে গেছে। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে পরিমান মতো জল। তারপর ভালো করে নেড়ে নিয়ে গ্যাসের ফ্লেম বাড়িয়ে ৩ মিনিট ধরে ফুটিয়ে নিতে হবে।

স্টেপ ১২

  • যখন দেখবেন জল অনেকটা কমে গিয়ে গ্রেভি শুকনো শুকনো হয়েছে, তখন বুঝবেন কুমড়োর ছক্কা (Kumro Recipe) রান্না হয়ে গেছে। এবার উপর থেকে কুমড়োর মধ্যে ছড়িয়ে দিন অল্প নারকেল কুড়ো ও আগে থেকে ভেজে রাখা মসলা। ব্যাস তাহলে প্রস্তুত হয়ে গেল কুমড়োর ছক্কা রেসিপি (kumro ghonto recipe)।
  • এভাবে খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলা যায় দুর্দান্ত এই নিরামিষ পদটি। গরম গরম লুচির সঙ্গে কুমড়োর ছক্কা (kumro chorchori) খেতে কিন্তু দারুন লাগে। আর এভাবে বানালে কুমড়োর ছক্কা আঙ্গুল চেটে খাবেন। তাহলে এই রেসিপিটি এবারের পুজোয় বাড়িতে বানিয়ে দেখতে পারেন।
    আর আজকের রেসিপি কেমন লাগলো তা অবশ্যই আমাদের সঙ্গে শেয়ার করবেন। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাকে ধন্যবাদ! পরবর্তী রেসিপির জন্য আমাদের সঙ্গে এভাবেই জুড়ে থাকুন।

Notes

  • কাটা কুমড়ো যদি অতিরিক্ত থেকে যায়, তাহলে সেটি প্লাস্টিক জড়িয়ে ফ্রিজে রেখে দেবেন। তাহলে অনেকদিন কাটা কুমড়ো তাজা থাকবে।
 
  • মনে রাখবেন, কুমড়ো ভাজার সময় কোনো প্রকার নুন দেবেন না। এসময় নুন ব্যবহার করলে কুমড়ো জল ছেড়ে বাইরে থেকে নরম হয়ে যায় ভিতর থেকে শক্ত থেকে যায়।
Keyword Kumror Chokka

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?