Delicious Lote Mach Er Chop || স্পেশাল ভাবে বানানো লোটে মাছের চপ

(1) Lote Mach er Chop: FoodiePrice এ স্বাগত জানিয়ে, বানাব আজকে চটপটা স্পেশাল ভাবে বানানো লটে মাছের ঝুড়ো। বিকেলের Snacks বলুন, Lunch Dinner এ ভাতের সঙ্গে বলুন ছোট বড় সকলেই পছন্দ করবে। Interestingly, Lote Mach in English is called Bombay Duck. Bombay duck fish in USA is very famous.

(2) বাজার থেকে এ ভাবেই কেটে এনেছি ১ কেজির মত লটে মাছ। এনে খুব ভালো করে জল দিয়ে ধুয়ে ঝুড়িতে রেখেছি জল ঝরানোর জন্য। শুনতে ১ কেজি লাগলেও রান্না করার পর অর্ধেক হয়ে যাবে এই মাছ।

(3) আমি ২০ গ্রাম মতো আদা এই ভাবে ঘষে নিয়ে লটে মাছে দেব, দিয়ে দেব পরিমান মতো নুন, দিচ্ছি ২/৩ চামচ ভিনিগার দিচ্ছি ২/৩ কোয়া রসুন, দেব ছোট কুঁচি কুঁচি করে কাটা লঙ্কা, দিয়ে খুব ভালো ভাবে মাছের সাথে মাখাব। পুরো মাছটায় এই যে ভিনিগার, রসুন, লঙ্কা, নুন মাখালাম তাতে করে মাছে কিছু হলে এগুলি ঢুকবে। আর আসঁটে গন্ধটাও অনেকটা চলে যাবে। আপনারা যারা রসুন খাননা বা পছন্দ করেন না, তারা রসুন দেবেন না।

Also Read: Nahoum and sons private limited confectioners menu

একটা পাত্রে জল দেব, তার মধ্যে লটে মাছ ( Lote Mach ) রাখা পাত্র বসিয়ে সেদ্ধ করার জন্য ঢাকনা দিয়ে ঢেকে দেব। এখানে লটে মাছ আমি ভাপেই সেদ্ধ করবো। জলে Direct দিয়ে সেদ্ধ করলে জলের সাথেই অর্ধেক মাছ গলে বেড়িয়ে যাবে। তাই ভাপিয়ে নিচ্ছি।

(4) যতক্ষণ ভাপে সেদ্ধ হচ্ছে, ততক্ষণ কিছু সব্জি কেটে নিই। আমি এই ঝুরোই কিন্তু লটে মাছের সাথে সব্জি ব্যবহার করব। তাতে করে শুনতে ঝুড়ো লাগলেও খাবারটা কিন্তু যথেষ্ট Healthy হবে। একটা পেঁয়াজ আমি এভাবে ঝিরিঝিরি করে কেটে নেব। একটা গাজর তাকে ভাল করে ছাড়িয়ে একদম ছোট করে কেটে নেব।

কয়েকটা ঝিঙ্গে নিয়ে এভাবে ছোট ছোট করে কেটে নেব। টমেটো কেটে তার বিজগুলো ছাড়িয়ে নেব। টমেটোর বীজ ফেলে খাওয়াই ভালো, শুনেছি Uric Acid থাকলে ক্ষতি করে। টমেটো গুলো ছোট ছোট করে কেটে নেব। একটা লাল রঙের Bell Paper (লাল ক্যাপসিকাম) নিয়ে ছোট ছোট করে কেটে নেব।

(5) এদিকে লটে মাছ সেদ্ধ হয়ে গেছে। দেখুন কত জল বেরিয়েছে কিন্তু ভাপে করেছি বলে গলে যায়নি।

(6) জল ঝরিয়ে নিয়েছি। মাছগুলোর মাঝখানের কাটা খুব সহজেই ছাড়িয়ে এরকম মাছ আলাদা করে নিয়েছি। কাঁটাগুলোর গায়ে একটুও মাছ লেগে নেই।

Also Read: Arsalan mutton biryani price

(7) কড়াইতে তেল দিয়ে গরম হলে পরে শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে দুটো সরিয়ে রাখবো, পরে মাছের পুরে মাখার সময় দেব।

(8) কালজিরে ফোড়ন দিয়ে কেটে রাখা সব্জিগুলো দিয়ে দেব। বিভিন্ন রঙের সব্জি দেখতেও খুব সুন্দর লাগছে। ভালো করে নেড়েচেড়ে একটু ভাজা ভাজা করব। দিয়ে দেব টমেটো, দিয়ে সব্জি গুলো ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। দেব নুন, সামান্য হলুদ, আদা বাটা, জিরের গুঁড়ো, ধনের গুঁড়ো, কাশ্মীরী লাল মির্চ-দিয়ে খুব ভালো করে সব্জি গুলোকে মসলার সাথে নেড়েচেড়ে নিতে হবে।

মসলা প্রায় ভাজা ভাজা হয়ে গেছে। দেব স্বাদমতো মিষ্টি, সব্জি সেদ্ধ হয়ে গেছে, এবার এতে দেব সেদ্ধ করা লটে মাছ। দিয়ে খুব ভালো করে সবজির সাথে নাড়তে হবে। খুব ভালো করে নেড়েচেড়ে মাছটাকে মশলা সহ ভাজা সবজির সাথে মিলিয়ে দিতে হবে।

(9) লটে মাছের চপ ( Lote Mach Recipe ) তৈরির জন্য সব্জি সহ লটে মাছের পাক হয়ে গেছে। আমি এতে ছাঁকনিতে ঢেকে ব‍্যাসন ছিটিয়ে দেব। ভাল করে নেড়ে মাছে মিশিয়ে দেব। ব‍্যাসন দেওয়াতে চপের পুরটা একটু টাইট হবে।

(10) কড়াইতে তেল দিয়ে কেটে রাখা পেঁয়াজটা ভেজে নেব। এই পেঁয়াজ ভাজার একদম শেষে মাছের সঙ্গে মেশাবো তাতে পেঁয়াজ মিইয়ে যাবেনা আর চপ খাওয়ার সময় ভাজা ভাজা পেঁয়াজের গন্ধ ও স্বাদটা আসবে। পেঁয়াজ ভাজা হয়ে গেছে। ভাজা যে শুকনো লঙ্কা তুলে রেখেছিলাম সেটা ছোট টুকরো করে দেব আর লটে মাছের মিশ্রনে দিয়ে ভালো করে নেড়েচেড়ে নামিয়ে নেব। ভাজা শুকনো লঙ্কার গন্ধটাও থাকবে।

Also Read: Anadi cabin menu

(11) সব্জি সহ লটে মাছের ( Lote Mach ) পুরকে এবার বিভিন্ন সেপ দিয়ে আপনারা করতে পারেন। আমি এরকম চ্যাপ্টা আর লঙ্কা লঙ্কা সেপের আকারে করে নিয়েছি। আমি একটা বাটিতে ময়দা পাতলা করে গুলে নিয়েছি। তাতে চপ গুলোকে ভিজিয়ে পাশে প্লেটে রাখা বিস্কুটের গুঁড়োতে এপিট ওপিট ভাল করে মাখিয়ে নেব এবং এরকম বাবদ এক জায়গায় তৈরি করে রাখব।

(12) কড়াইতে তেল গরম করে চপগুলোকে এক এক করে ভাজতে দেব। ডুবো ডুবো তেলে ভাজবেনা। অল্প তেলেই নিয়েছি। তারপরে এপিট ওপিট করে খুব ভালো করে ভাজব।

মোটামুটি ভাজা হয়ে গেছে, এবার প্লেটে তুলে নেব। গরম গরম শশের সঙ্গে দারুন লাগবে।

Also Read: Dilkhusha cabin

Ingredients for Lote Mach Er Chop || Lote Mach Recipe Ingredients

  • 300 গ্রাম- লোটে মাচ/বোম্বে Fish
  • 110 গ্রাম- মসুর ডাল
  • 3 টেবিল চামচ- চালের গুড়ো/চালের আটা
  • ৩- কাঁচা লঙ্কা (কাটা)
  • 10-12- রসুনের কোয়া (কাটা)
  • আধা চা চামচ- হলুদ গুঁড়া
  • লবণ
  • ¼ চা চামচ- কালোজিরে / কালঞ্জি / নাইজেলা বীজ
  • ৩ টেবিল চামচ- তাজা ধনে পাতা কুচি করে কাটা
  • 1½ কাপ- সরিষার তেল (প্রস্তাবিত) বা ভেজিটেবল তেল ভাজার জন্য (ভাজার জন্য)

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?