Delicious Mutton Bhuna recipe || সহজ পদ্ধতিতে মটন ভুনা রেসিপি ||

mutton bhuna recipe

কম বেশি অনেকেই মটন খেতে ভীষণ পছন্দ করে। এমনিতে মটন আমাদের শরীরের জন্য খুব উপকারী। তবে এর দাম অনেক হওয়ার কারণে রোজ খাওয়া সম্ভব না হলেও, মাসে অন্তত দুইবার খাওয়া খুব উপকারের। মটন দিয়ে মটন কষা, মটন ঝোল ইত্যাদি সুস্বাদু পদ রান্না হয়। তবে মটনের এইসব পদ এক ঘেঁয়ে লাগলে বাড়িতে তৈরি করতে পারেন মটন ভুনা (hyderabadi bhuna gosht recipe)। বাড়িতে থাকা কিছু ঘরোয়া উপকরণ দিয়েই বানিয়ে ফেলা যায় মটনের এই রেসিপিটি (mutton bhuna)। তাহলে চলুন দেরি না করে ডুব দেওয়া যাক মটন ভুনা রেসিপিতে (Mutton Bhuna recipe)। 

Also Read: arsalan biryani price list 2023

মটন ভুনা রেসিপির প্রয়োজনীয় উপরকরণ (Mutton Bhuna Recipe ingredients)

● শুকনো লঙ্কা- ১টি।

● গোটা ধনে- ১ চা চামচ। 

● গোটা জিরে- ১/২ চা চামচ।

● গোল মরিচ- ২ চা চামচ। 

● বড় এলাচ- ৪টি। 

● দারচিনি- ১ টুকরো। 

● মটন- ২ কেজি। 

● পেঁয়াজ- ১ কেজি। 

● সরিষার তেল- ১০০ মিলি। 

● আদা-রসুন বাটা- ৩ চা চামচ। 

● কাঁচালঙ্কা বাটা- ২ চা চামচ। 

● কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ১ চা চামচ।

● হলুদ গুঁড়ো-  ১.৫ চা চামচ।

● ধনে গুঁড়ো- ২ চা চামচ।

● টক দই- ১০০ গ্রাম।

● নুন- স্বাদ মতো। 

● জল- পরিমান মতো।

Also Read: d bapi biriyani menu price 2023

মটন ভুনা বানানোর সহজ পদ্ধতি (Mutton bhuna recipe Indian)

স্টেপ ১: মটন ভুনা সিক্রেট মসলা (mutton bhuna masala)

প্রথমেই মটন ভুনা বানানোর (Mutton Bhuna recipe) জন্য আমরা একটি গুঁড়ো মসলা বানিয়ে নিতে হবে। এর জন্য গ্যাসের ফ্লেম অন করে একটি কড়াই বসিয়ে গরম করে নিন। এবার মসলা বানানোর জন্য কিছু গোটা মসলা আমরা ব্যবহার করবো। এর মধ্যে রয়েছে ১ টি শুকনো লঙ্কা, ১ চা চামচ গোটা ধনে, ১/২ চা চামচ গোটা জিরে, ২ চা চামচ গোলমরিচ, ৪টি বড় এলাচ, ১ টুকরো দারচিনি। এগুলি গরম কড়াইতে দিয়ে দিন। একই সাথে ১/২ চা চামচ নুন দিয়ে দিন। গ্যাসের ফ্লেম মিডিয়াম করে ভালো করে মসলা ভেজে নিন। মসলা ততক্ষণ ভাজতে হবে যতক্ষণ না যে থেকে ভালো গন্ধ ও ধোঁয়া বের হয়। 

মসলা ভালো করে ভাজা হয়ে গেলে, একটি পাত্রে তুলে রাখুন। তারপর কিছুক্ষণ অপেক্ষা করুন যতক্ষণ না ভাজা মসলা ঠান্ডা হয়ে যায়। ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে নিয়ে ভালো করে গুঁড়ো করে নিন। আপনার কাছে মিক্সি না থাকলে, সিল দিয়েও গুঁড়ো করে নিতে পারেন। এই গুঁড়ো মসলা মটন ভুনার স্বাদ দ্বিগুন বাড়িয়ে দেয়। তাই মটন ভুনা বানানোর সময় অবশ্যই এই পদ্ধতি মেনে মসলা বানাবেন। 

স্টেপ ২: মটন বেছে নেওয়া (mutton bhuna gosht)

এখানে আমরা ২ কেজি মটন দিয়ে মটন ভুনা (Mutton Bhuna recipe) তৈরির পদ্ধতি আলোচনা করবো। তবে মটন ভুনা বানানোর (bhuna gosht in English) জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার। প্রথমত মটন (mutton gosht) কাটার সময় ভালো জল দিয়েই পরিষ্কার করা হয়। তাই যদি মটনের পিসগুলিতে খুব বেশি রক্ত বা ইত্যাদি লেগে না থাকে তাহলে একবার ধুয়ে নিলেই যথেষ্ট। মটন ভুনা বানানোর (Mutton Bhuna recipe) জন্য আমরা মটন পিস

গুলি ১০০ থেকে ১৫০ গ্রাম ওজনের নেব। কারণ মটন ভুনার শেষে এমনিতেও মটন (gosht meat) গলে গিয়ে ছোট হয়ে যায়, তাই একটু পিস বড় বড় রাখা ভালো। একই সাথে মটন ভুনা বানানোর জন্য চর্বি যুক্ত মটন ব্যবহার করবেন। আর আলাদা ভাবেও বেশ কিছুটা চর্বি নিতে হবে। এই চর্বি যুক্ত মটন ভুনার (Mutton Bhuna recipe) স্বাদ আরো বাড়িয়ে তোলে। 

Also Read: mitra cafe menu

স্টেপ ৩: পেঁয়াজ কেটে নেওয়া

মটন ভুনা বানানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপকরণ হলো পেঁয়াজ এই রেসিপিটি বানানোর জন্য পরিমাপ বুঝে পেঁয়াজ ব্যবহার করতে হবে। কম বা বেশি হলে কিন্তু রান্নার মান খারাপ হতে পারে। মটন ভুনা বানানোর জন্য সর্বদা যে পরিমাণ মটন ব্যবহার করবেন তার অর্ধেক পরিমাণ পেঁয়াজ ব্যবহার করতে হবে। এখানে আমরা ২ কেজি মটন নিয়েছি, অর্থাৎ ১ কেজি পেঁয়াজ ব্যবহার করতে হবে। 

এবার এই পেঁয়াজ ভালো করে কেটে নিতে হবে। এর জন্য পেঁয়াজের খোসা ভালো করে ছাড়িয়ে স্লাইস স্লাইস করে পেঁয়াজগুলি কেটে নিতে হবে। মনে রখাবেন খুব বেশি পাতলা করে কিন্তু পেঁয়াজ স্লাইস করবেন না। কারণ প্রথম থেকেই মটনের সঙ্গে পেঁয়াজ রান্না হবে, ফলে পেঁয়াজ একদম গলে যাবে। 

স্টেপ ৪ : মটন ভুনা তৈরি

এবার মটন ভুনা বানানোর জন্য বড় সাইজের লাগান গ্যাসের উপর বসিয়ে গরম করে নিন। লাগান গরম হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিন ১০০ মিলি সাদা তেল এবং কিছুটা খাসির চর্বি। একই সাথে দিয়ে দিতে হবে দুটি তেজপাতা। যখন মটনের চর্বি একটু গলতে শুরু করবে, তখন এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে কেটে রাখা পেঁয়াজ। এই জায়গায় বলে রাখি, এখানে এক সাথে সব পেঁয়াজ ব্যবহার করবেন না। ৮০ শতাংশ কাটা পেঁয়াজ দিয়ে দিতে হবে। বাকি ২০ শতাংশ পরে ব্যবহার করা হবে। এবার দিয়ে দিতে হবে স্বাদ অনুযায়ী নুন।  এবার ভালো করে নেড়ে নেড়ে পেঁয়াজ ভেজে নিতে হবে। যতক্ষণ না পেঁয়াজগুলি বাদামি হয়ে আসছে, ততক্ষণ এটি ভেজে যেতে হবে। 

পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে ২ কেজি মটন (bhuna gosht)। এই মুহূর্তে আর কোনো উপরকরণ ব্যবহারের প্রয়োজন নেই। এবার কিছুক্ষণ ধরে পেঁয়াজের সঙ্গে মটন ভালো করে ভেজে নিতে হবে। একসময় দেখবেন মটনে থাকা চর্বি গলে তেল ছাড়ছে। তখন এর মধ্যে দিয়ে দিতে হবে অবশিষ্ট ২০০ গ্রাম পেঁয়াজ। এবার পেঁয়াজের সঙ্গে মটন ভালো করে নেড়ে দিয়ে লাগানের মুখ বন্ধ করে ২০ থেকে ২৫ মিনিট রান্না করে নিন। 

Also Read: Macaroni Salad healthy

২৫ মিনিট পর ডাকনা খুললেই দেখতে পাবেন মটন (mutton bhuna meaning) থেকে একটি সুগন্ধ বের হচ্ছে। অন্যদিকে মটনের কালারেরও অনেক পরিবর্তন এসেছে। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে ৩ চা চামচ আদা রসুন বাটা এবং একই সাথে দিয়ে দিতে হইবে ঝালের জন্য ২ চা চামচ কাঁচালঙ্কা বাটা। এবার এগুলো ভালো করে মটনের সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। যতক্ষণ না আদা রসুনের কাঁচা গন্ধ চলে যায়।

আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে এর মধ্যে কিছু ঘরোয়া মসলা দিয়ে দিতে হবে। এখানে আমরা দিয়ে দেব কালারের জন্য ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১.৫ চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ ধনে গুঁড়ো, আর স্বাদ মতো নুন। ব‍্যাস এখানে আর কিছু মশলা দেওয়ার দরকার নেই। এবার এই সব মসলা ভালো করে মটনের সঙ্গে একবার মিশিয়ে নিন। এবার ঢাকনা দিয়ে ৪ মিনিট ধরে রান্না করে নিতে হবে। 

৪ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মটন থেকে অনেকটাই তেল ছেড়েছে। মসলাটাও ভালো করে রান্না করে গেছে। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে জল। জলটা আপনারা পরিমান বুঝেই দেবেন। তারপর জলের সঙ্গে মটন একবার ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ১/২ চা চামচ জায়ফল গুঁড়ো দিতে হবে। এবার আবার ঢাকনা দিয়ে ৫০ মিনিট ধরে রান্না করে নিতে হবে। তবে মাঝে মাঝে ঢাকনা খুলে অবশ্যই মটন নেড়ে নেবেন, নয়তো লাগানে লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

এবার ৫০ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মটন থেকে অনেকটা তেল বেরিয়েছে। এবার দিয়ে দিতে হবে ১০০ গ্রাম টক দই ও ২ চা চামচ মটন ভুনা মসলা (স্টেপ ১-এ ভুনা মসলা বানানোর পদ্ধতি বলে দেওয়া আছে)। তারপর আরো ৫ মিনিট ঢাকনা দিয়ে রান্না করলেই প্রস্তুত মটন ভুনা মসলা।

একদম শেষে আপনি চাইলে কয়েকটি চেরা কাঁচালঙ্কা ও ধনেপাতা  কুঁচি দিয়ে গার্নিস করতে পারেন। তাহলে বুঝতে পারলেন কীভাবে খুব সহজে বাড়িতে থাকা সহজ উপকরণ দিয়ে বানিয়ে ফেলা যায় মটন ভুনা রেসিপি (Mutton Bhuna recipe)। রুটি, নান, পরোটা, পোলাও যে কোনো কিছুর সঙ্গে পরিবেশন করতে পারেন এই পদটি। আজকের এই রেসিপিটি ভালো লাগলে অবশ্যই বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজনের সঙ্গে শেয়ার করতে পারেন। পরবর্তী রেসিপি পেতে আমাদের সঙ্গে থাকুন। 

Also Read: Nahoums Kolkata

মটন ভুনা রেসিপির গুরুত্বপূর্ণ টিপস ( Mutton Bhuna Recipe Tips )

● মনে রাখবেন ভাজা মসলা গরম নামিয়ে নিয়ে মিক্সিতে গুঁড়ো করলে একটা পোড়া গন্ধ বের হয়। তাই মসলা ভেজে ঠান্ডা করে তবেই গুঁড়ো করবেন।

● ভালো মানের মটন পরীক্ষা করার জন্য, মটনের একটি পিস হাত দিয়ে ভালো করে ডলে নেবেন। যদি দেখেন হাত তেলতেলে হয়ে গেছে তাহলে বুঝবেন মটনের কোয়ালিটি খুব ভালো।

● পেঁয়াজ ভাজার সময় নুন দিলে পেঁয়াজ গলে যায় এবং তাড়াতাড়ি ভাজা হয়ে যায়। 

● মনে রখাবেন রান্নাই জায়ফল ব্যবহার করলে রান্নার স্বাদ ও গন্ধ যেমন বাড়ে, তেমনই এটি মটন তাড়াতাড়ি সিদ্ধ করতেও সাহায্য করে।

● মটন ভুনা (bhuna gosht recipe pakistani) তৈরির জন্য হাতে সময় কম থাকলে, এটি কষিয়ে নিয়ে প্রেসার কুকারেও করে নিতে পারেন। যে জন্য মিডিয়াম ফ্লেমে ৫ থেকে ৬ টি সিটি দিলেই মটন ভুনা প্রস্তুত হয়ে যাবে।

Also Read: All Types of Rolls

FAQ on Mutton Bhuna Recipe

What is Bhuna Gosht made of?

উত্তরঃ প্রচুর পরিমানে পেঁয়াজ, টক দই এবং গুঁড়ো মশলা ব্যবহার করে তৈরি করা আধা-শুকনো গ্রেভিতে মাটনের টুকরো মিশিয়ে রান্না করা হয় মটন ভুনা।

What is mutton curry made of?

উত্তরঃ মাটন, লবণ, হলুদ গুঁড়া, সরিষার তেল, আদা রসুনের পেস্ট, দই, গুঁড়ো মশলা, পেঁয়াজ, লঙ্কা, টমেটো এবং ধনে পাতা দিয়ে তৈরি করা হয় মটন কারী।

Mutton Bhuna

Mutton Bhuna is a delicious Mutton Recipe. Check the step by step guide from here in details.
Prep Time 20 minutes
Cook Time 40 minutes
Total Time 1 hour
Course Dinner, Main Course, Side Dish
Cuisine Bengali, Indian, North Indian
Servings 4 People

Ingredients
  

  • শুকনো লঙ্কা- ১টি।
  • গোটা ধনে- ১ চা চামচ।
  • গোটা জিরে- ১/২ চা চামচ।
  • গোল মরিচ- ২ চা চামচ।
  • বড় এলাচ- ৪টি।
  • দারচিনি- ১ টুকরো।
  • মটন- ২ কেজি।
  • পেঁয়াজ- ১ কেজি।
  • সরিষার তেল- ১০০ মিলি।
  • আদা-রসুন বাটা- ৩ চা চামচ।
  • কাঁচালঙ্কা বাটা- ২ চা চামচ।
  • কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ১ চা চামচ।
  • হলুদ গুঁড়ো- ১.৫ চা চামচ।
  • ধনে গুঁড়ো- ২ চা চামচ।
  • টক দই- ১০০ গ্রাম।
  • নুন- স্বাদ মতো।
  • জল- পরিমান মতো।

Instructions
 

স্টেপ ১: মটন ভুনা সিক্রেট মসলা (mutton bhuna masala)

  • প্রথমেই মটন ভুনা বানানোর (Mutton Bhuna recipe) জন্য আমরা একটি গুঁড়ো মসলা বানিয়ে নিতে হবে। এর জন্য গ্যাসের ফ্লেম অন করে একটি কড়াই বসিয়ে গরম করে নিন। এবার মসলা বানানোর জন্য কিছু গোটা মসলা আমরা ব্যবহার করবো। এর মধ্যে রয়েছে ১ টি শুকনো লঙ্কা, ১ চা চামচ গোটা ধনে, ১/২ চা চামচ গোটা জিরে, ২ চা চামচ গোলমরিচ, ৪টি বড় এলাচ, ১ টুকরো দারচিনি। এগুলি গরম কড়াইতে দিয়ে দিন। একই সাথে ১/২ চা চামচ নুন দিয়ে দিন। গ্যাসের ফ্লেম মিডিয়াম করে ভালো করে মসলা ভেজে নিন। মসলা ততক্ষণ ভাজতে হবে যতক্ষণ না যে থেকে ভালো গন্ধ ও ধোঁয়া বের হয়।
  • মসলা ভালো করে ভাজা হয়ে গেলে, একটি পাত্রে তুলে রাখুন। তারপর কিছুক্ষণ অপেক্ষা করুন যতক্ষণ না ভাজা মসলা ঠান্ডা হয়ে যায়। ঠান্ডা হয়ে গেলে মিক্সিতে নিয়ে ভালো করে গুঁড়ো করে নিন। আপনার কাছে মিক্সি না থাকলে, সিল দিয়েও গুঁড়ো করে নিতে পারেন। এই গুঁড়ো মসলা মটন ভুনার স্বাদ দ্বিগুন বাড়িয়ে দেয়। তাই মটন ভুনা বানানোর সময় অবশ্যই এই পদ্ধতি মেনে মসলা বানাবেন।

স্টেপ ২: মটন বেছে নেওয়া (mutton bhuna gosht)

  • এখানে আমরা ২ কেজি মটন দিয়ে মটন ভুনা (Mutton Bhuna recipe) তৈরির পদ্ধতি আলোচনা করবো। তবে মটন ভুনা বানানোর (bhuna gosht in English) জন্য কয়েকটি বিষয় মাথায় রাখা দরকার। প্রথমত মটন (mutton gosht) কাটার সময় ভালো জল দিয়েই পরিষ্কার করা হয়। তাই যদি মটনের পিসগুলিতে খুব বেশি রক্ত বা ইত্যাদি লেগে না থাকে তাহলে একবার ধুয়ে নিলেই যথেষ্ট। মটন ভুনা বানানোর (Mutton Bhuna recipe) জন্য আমরা মটন পিস
  • গুলি ১০০ থেকে ১৫০ গ্রাম ওজনের নেব। কারণ মটন ভুনার শেষে এমনিতেও মটন (gosht meat) গলে গিয়ে ছোট হয়ে যায়, তাই একটু পিস বড় বড় রাখা ভালো। একই সাথে মটন ভুনা বানানোর জন্য চর্বি যুক্ত মটন ব্যবহার করবেন। আর আলাদা ভাবেও বেশ কিছুটা চর্বি নিতে হবে। এই চর্বি যুক্ত মটন ভুনার (Mutton Bhuna recipe) স্বাদ আরো বাড়িয়ে তোলে।

স্টেপ ৩: পেঁয়াজ কেটে নেওয়া

  • মটন ভুনা বানানোর জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপকরণ হলো পেঁয়াজ এই রেসিপিটি বানানোর জন্য পরিমাপ বুঝে পেঁয়াজ ব্যবহার করতে হবে। কম বা বেশি হলে কিন্তু রান্নার মান খারাপ হতে পারে। মটন ভুনা বানানোর জন্য সর্বদা যে পরিমাণ মটন ব্যবহার করবেন তার অর্ধেক পরিমাণ পেঁয়াজ ব্যবহার করতে হবে। এখানে আমরা ২ কেজি মটন নিয়েছি, অর্থাৎ ১ কেজি পেঁয়াজ ব্যবহার করতে হবে।
  • এবার এই পেঁয়াজ ভালো করে কেটে নিতে হবে। এর জন্য পেঁয়াজের খোসা ভালো করে ছাড়িয়ে স্লাইস স্লাইস করে পেঁয়াজগুলি কেটে নিতে হবে। মনে রখাবেন খুব বেশি পাতলা করে কিন্তু পেঁয়াজ স্লাইস করবেন না। কারণ প্রথম থেকেই মটনের সঙ্গে পেঁয়াজ রান্না হবে, ফলে পেঁয়াজ একদম গলে যাবে।

স্টেপ ৪ : মটন ভুনা তৈরি

  • এবার মটন ভুনা বানানোর জন্য বড় সাইজের লাগান গ্যাসের উপর বসিয়ে গরম করে নিন। লাগান গরম হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিন ১০০ মিলি সাদা তেল এবং কিছুটা খাসির চর্বি। একই সাথে দিয়ে দিতে হবে দুটি তেজপাতা। যখন মটনের চর্বি একটু গলতে শুরু করবে, তখন এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে কেটে রাখা পেঁয়াজ। এই জায়গায় বলে রাখি, এখানে এক সাথে সব পেঁয়াজ ব্যবহার করবেন না। ৮০ শতাংশ কাটা পেঁয়াজ দিয়ে দিতে হবে। বাকি ২০ শতাংশ পরে ব্যবহার করা হবে। এবার দিয়ে দিতে হবে স্বাদ অনুযায়ী নুন।  এবার ভালো করে নেড়ে নেড়ে পেঁয়াজ ভেজে নিতে হবে। যতক্ষণ না পেঁয়াজগুলি বাদামি হয়ে আসছে, ততক্ষণ এটি ভেজে যেতে হবে।
  • পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে ২ কেজি মটন (bhuna gosht)। এই মুহূর্তে আর কোনো উপরকরণ ব্যবহারের প্রয়োজন নেই। এবার কিছুক্ষণ ধরে পেঁয়াজের সঙ্গে মটন ভালো করে ভেজে নিতে হবে। একসময় দেখবেন মটনে থাকা চর্বি গলে তেল ছাড়ছে। তখন এর মধ্যে দিয়ে দিতে হবে অবশিষ্ট ২০০ গ্রাম পেঁয়াজ। এবার পেঁয়াজের সঙ্গে মটন ভালো করে নেড়ে দিয়ে লাগানের মুখ বন্ধ করে ২০ থেকে ২৫ মিনিট রান্না করে নিন।
  • ২৫ মিনিট পর ডাকনা খুললেই দেখতে পাবেন মটন (mutton bhuna meaning) থেকে একটি সুগন্ধ বের হচ্ছে। অন্যদিকে মটনের কালারেরও অনেক পরিবর্তন এসেছে। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে ৩ চা চামচ আদা রসুন বাটা এবং একই সাথে দিয়ে দিতে হইবে ঝালের জন্য ২ চা চামচ কাঁচালঙ্কা বাটা। এবার এগুলো ভালো করে মটনের সঙ্গে মিশিয়ে কিছুক্ষণ ভেজে নিতে হবে। যতক্ষণ না আদা রসুনের কাঁচা গন্ধ চলে যায়।
  • আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে এর মধ্যে কিছু ঘরোয়া মসলা দিয়ে দিতে হবে। এখানে আমরা দিয়ে দেব কালারের জন্য ১ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো, ১.৫ চা চামচ হলুদ গুঁড়ো, ২ চা চামচ ধনে গুঁড়ো, আর স্বাদ মতো নুন। ব‍্যাস এখানে আর কিছু মশলা দেওয়ার দরকার নেই। এবার এই সব মসলা ভালো করে মটনের সঙ্গে একবার মিশিয়ে নিন। এবার ঢাকনা দিয়ে ৪ মিনিট ধরে রান্না করে নিতে হবে।
  • ৪ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মটন থেকে অনেকটাই তেল ছেড়েছে। মসলাটাও ভালো করে রান্না করে গেছে। এবার এর মধ্যে দিয়ে দিতে হবে জল। জলটা আপনারা পরিমান বুঝেই দেবেন। তারপর জলের সঙ্গে মটন একবার ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ১/২ চা চামচ জায়ফল গুঁড়ো দিতে হবে। এবার আবার ঢাকনা দিয়ে ৫০ মিনিট ধরে রান্না করে নিতে হবে। তবে মাঝে মাঝে ঢাকনা খুলে অবশ্যই মটন নেড়ে নেবেন, নয়তো লাগানে লেগে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • এবার ৫০ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মটন থেকে অনেকটা তেল বেরিয়েছে। এবার দিয়ে দিতে হবে ১০০ গ্রাম টক দই ও ২ চা চামচ মটন ভুনা মসলা (স্টেপ ১-এ ভুনা মসলা বানানোর পদ্ধতি বলে দেওয়া আছে)। তারপর আরো ৫ মিনিট ঢাকনা দিয়ে রান্না করলেই প্রস্তুত মটন ভুনা মসলা।
  • একদম শেষে আপনি চাইলে কয়েকটি চেরা কাঁচালঙ্কা ও ধনেপাতা  কুঁচি দিয়ে গার্নিস করতে পারেন। তাহলে বুঝতে পারলেন কীভাবে খুব সহজে বাড়িতে থাকা সহজ উপকরণ দিয়ে বানিয়ে ফেলা যায় মটন ভুনা রেসিপি (Mutton Bhuna recipe)। রুটি, নান, পরোটা, পোলাও যে কোনো কিছুর সঙ্গে পরিবেশন করতে পারেন এই পদটি। আজকের এই রেসিপিটি ভালো লাগলে অবশ্যই বন্ধু-বান্ধব, আত্মীয় স্বজনের সঙ্গে শেয়ার করতে পারেন। পরবর্তী রেসিপি পেতে আমাদের সঙ্গে থাকুন।

Notes

● মনে রাখবেন ভাজা মসলা গরম নামিয়ে নিয়ে মিক্সিতে গুঁড়ো করলে একটা পোড়া গন্ধ বের হয়। তাই মসলা ভেজে ঠান্ডা করে তবেই গুঁড়ো করবেন।
● ভালো মানের মটন পরীক্ষা করার জন্য, মটনের একটি পিস হাত দিয়ে ভালো করে ডলে নেবেন। যদি দেখেন হাত তেলতেলে হয়ে গেছে তাহলে বুঝবেন মটনের কোয়ালিটি খুব ভালো।
● পেঁয়াজ ভাজার সময় নুন দিলে পেঁয়াজ গলে যায় এবং তাড়াতাড়ি ভাজা হয়ে যায়। 
● মনে রখাবেন রান্নাই জায়ফল ব্যবহার করলে রান্নার স্বাদ ও গন্ধ যেমন বাড়ে, তেমনই এটি মটন তাড়াতাড়ি সিদ্ধ করতেও সাহায্য করে।
● মটন ভুনা (bhuna gosht recipe pakistani) তৈরির জন্য হাতে সময় কম থাকলে, এটি কষিয়ে নিয়ে প্রেসার কুকারেও করে নিতে পারেন। যে জন্য মিডিয়াম ফ্লেমে ৫ থেকে ৬ টি সিটি দিলেই মটন ভুনা প্রস্তুত হয়ে যাবে।
Keyword Mutton Bhuna

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?