Delicious Veg Paneer Masala Recipe || নিরামিষ পনির মশলা রেসিপ ||

paneer masala recipe

Paneer Masala Recipe: নমস্কার! আশা করি সকলে ভালো আছেন। সামনেই দুর্গা পূজা। আর পুজো মানেই নানা রকমের খাবারের পদ। থাকবে আমিষ থেকে নিরামিষ সব। আর আজ তাই পুজো স্পেশাল মেনুতে আপনাদের জন্য নিয়ে হাজির হয়েছি দুর্দান্ত এক নিরামিষ পদ। এটি হলো ভেজ পনির মশলা রেসিপি (Paneer Masala Recipe)।

নিরামিষ খাবারের এক ঘেয়েমি কাটিয়ে দেবে দুর্দান্ত এই নিরামিষ পদটি। বাড়িতে যে কোনো অনুষ্ঠানে কিংবা এমনি সময়েও বানিয়ে নিতে পারেন নিরামিষ পনির মসলা রেসিপি (paneer butter masala)। চলুন তাহলে দেরি না করে শিখেনিন পনির মসলার এই লোভনীয় রেসিপিটি। আর দুর্গা পূজার অষ্টমীতে বানিয়ে ফেলুন বাড়িতে।

Also Read: Tandoor house menu

Table of Contents

ভেজ পনির মশলা রেসিপির প্রধান প্রধান উপরকরণ (paneer masala ingredients)

paneer masala recipe

● পনির- ৩০০ গ্রাম

● কাজু বাদাম- ৪০ গ্রাম

● লবঙ্গ- ৬টি।

● এলাচ- ৮টি।

● দারচিনি- ২ টুকরো।

● স্টার অ্যানিস- ২টি।

● জয়ত্রী- ১টি।

● গোলমরিচ- ১ চা চামচ।

● টমেটো- ৪টি।

● মটর শুঁটি- ১ কাপ।

● মৌরি- ১ চা চামচ।

● জিরে- ১/২ চা চামচ।

● হলুদ গুঁড়ো- ১ চা চামচ।

● কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ২ চা চামচ।

● ধনে গুঁড়ো- ১ চা চামচ।

● আদা কুঁচি- ১ চা চামচ।

● কাঁচা লঙ্কা কুঁচি- ১ চা চামচ।

● চিনি- ১ চা চামচ।

● টক দই- ২ চা চামচ।

● নুন- স্বাদ অনুযায়ী।

● সাদা তেল- ৩০ এমএল।

● কসুরী মেথি- ১ চা চামচ।

● জল- পরিমান মতো।

● ধনেপাতা কুঁচি- সামান্য।

● বাটার- সামান্য

ভেজ পনির মশলা রেসিপি তৈরির পদ্ধতি (paneer mutter masala recipe Steps)

স্টেপ ১: টমেটো পেস্ট বানিয়ে নেওয়া

ভেজ পনির মশলা বানানোর (Paneer Masala Recipe) জন্য প্রথমেই ৪টি মিডিয়া সাইজের টমেটো নিয়ে রাফলি কেটে নিতে হবে। এবার একটি মিক্সিতে টমেটোগুলি দিয়ে সামান্য জল দিয়ে একটা টমেটো পেস্ট বানিয়ে নিতে হবে।

Also Read: Nahoum price list

স্টেপ ২: কাজু পেস্ট বানিয়ে নেওয়া

এবার ভেজ পনির রেসিপির (Paneer Masala Recipe) জন্য কয়েকটা মশলা ও কাজু বাদাম ভেজে পেস্ট বানিয়ে নিতে হবে। এর জন্য চুলা অন করে একটি কড়াইতে ৬টি লবঙ্গ, ৮টি ছোট এলাচ, ২ টুকরো দারচিনি, ২টি স্টার অ্যানিস, জয়ত্রী ১টি এবং ১ চা চামচ গোলমরিচ। এবার গ্যাসের চুলা মাঝারি রেখে মসলাগুলি ভালো করে ভেজে নিন। যখন দেখবেন মসলা থেকে হালকা ধোঁয়া বেরোচ্ছে সাথে ভালো একটা গন্ধও পাওয়া যাচ্ছে, তখন বুঝবেন মসলা ভাজা হয়ে গেছে। এবার এই ভাজা মশলা একটি পাত্রে তুলে রাখুন।

কাজুর পেস্ট বানানোর জন্য আরও একটি জিনিস করতে হবে। এরজন্য গরম কড়াইতে ৩০এমএল সাদা তেল দিয়ে ভালো করে গরম করে নিন। তেল গরম হয়ে গেলে ৪০ গ্রাম মতো কাজু বাদাম গরম তেলে দিয়ে কিছুক্ষণ নেড়ে নেড়ে ভেজে নিন। কাজু বাদামগুলি হালকা হালকা লাল হয়ে গেলে বুঝবেন ভাজা হয়ে গেছে। এবার কাজুবাদাম গুলি তুলে ওই মসলার পাত্রে রেখে দিন।

এবার একটি মিক্সি নিয়ে নিন এবং তারমধ্যে কাজু বাদাম ও ভাজা মসলাগুলি দিয়ে সুন্দর একটা পেস্ট বানিয়ে নিন। কাজু বাদামের পেস্ট বানানোর জন্য এ সময়ে কোনরূপ জল ব্যবহার করবেন না। সুন্দর করে পেজটি বানানো হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন।

স্টেপ ৩: মটরশুঁটি ছাড়িয়ে নেওয়া

এবার ভেজ পনির মসলা রেসিপি (Paneer Masala Recipe) বানানোর অন্যতম প্রয়োজনীয় উপকরণ হলো মটরশুটি। এই মটর শুঁটি পনির মসলায় দেওয়ার ফলে এর স্বাদ আরো বেড়ে যায়। তাই রান্না শুরু করার আগেই আমাদের মটরশুঁটি ছাড়িয়ে রাখতে হবে। কারণ এটি ছাড়ানোর একটা ঝামেলা রয়েছে যদিও খুব কঠিন কাজ নয় এটি। এই রান্নার জন্য প্রয়োজন হবে ১কাপ মটরশুঁটি। সেই অনুযায়ী মটর ছাড়িয়ে ভালো করে জলে ধুয়ে নেবেন।

paneer masala recipe

স্টেপ ৩: পনির কেটে নেওয়া

এবার ভেজ পনির মসলা রেসিপি (Paneer Masala Recipe) জন্য প্রধান উপকরণ পনির কেটে নিতে হবে। এখানে আমরা ৩০০ গ্রাম পনির দিয়ে ভেজ পনির মসলা তৈরির রেসিপি বলছি। পনিরের পরিমাণ আপনারা আপনাদের মতো রাখতে পারেন। ৩০০ গ্রাম পনির ভালো করে কিউব কিউব করে কেটে নিতে হবে। ফোনের কাটা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন।

Also Read: ঝাল মুড়ি Recipe

স্টেপ ৪: পনির ভেজে নিতে হবে

এবার কেটে রাখা পনির গুলো হালকা করে ভেজে নিতে হবে এর জন্য গ্যাসের ফ্লেম অন করে তেলটা একটি গরম করে নিতে হবে। বলে রাখি, যে তেলে কাজু বাদাম ভেজে ছিলেন, ওই তেলেই পনির ভেজে নেবেন। আবার ওই তেলটায় গ্রেভির সময় ব্যবহার করা হবে। তেল গরম হয়ে গেলে গ্যাসের ফ্লেম মাঝারি করে দিয়ে কড়াইয়ে দিয়ে দিতে হবে পনিরের টুকরো গুলো। এরপর পনিরের মধ্যে সামান্য নুন ছড়িয়ে দিতে হবে। পনিরগুলি হালকা লালচে করে ভেজে নিতে হবে। যখন দেখবেন লালচে রং চলে এসেছে পনিরগুলি তুলে নেবেন।

স্টেপ ৫: পনির মশালার গ্রেভি প্রস্তুতি

এবার ভেজ পনির মসলার গ্রেভি (paneer masala gravy)  তৈরি করে নেওয়ার পালা। এর জন্য পনির ভাজার তেলেই দিয়ে দিতে হবে ১ চা চামচ মৌরি, ১/২ চা চামচ জিরে, ১ চা চামচ আদা কুঁচি ও ১ চা চামচ কাঁচা লঙ্কা কুঁচি। এরপর এগুলো মাঝারি আঁচে কিছুক্ষন নেড়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো ও কালারের জন্য ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো। এবার মসলাগুলো ভালো করে নেড়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে বানিয়ে রাখা টমেটো পেস্ট।

এবার টমেটো পেস্ট ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ চিনি ও স্বাদ অনুযায়ী নুন। এবার ১০ থেকে ১৫ মিনিট ঢাকা দিয়ে টমেটো ভালো করে রান্না করে নিতে হবে। এ সময় চুলার আঁচ মাঝারি রাখবেন।

১০ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মশলা থেকে ভালো রখম তেল ছেড়েছে এবং সুন্দর একটা কালার এসেছে। বুঝবেন টমেটো রান্না হয়ে গেছে। এবার গ্রেভির মধ্যে আগে থেকে বানিয়ে রাখা কাজুর পেস্ট দিয়ে আরও পাঁচ মিনিট মতো কষিয়ে নিতে হবে। এর মাঝেই গ্যাসের আঁচ কমিয়ে গ্রেভিতে দিয়ে দিতে হবে ২ চা চামচ টক দই। দই ভালো করে মিশিয়ে নিতে হবে। এই জায়গাতেই ১ কাপ মটর শুঁটি গ্রেভির মধ্যে দিয়ে দিতে হবে। তারপর গ্যাসের ফ্লেম হাই করে দিয়ে আরও কিছুক্ষণ ধরে মসলা কষিয়ে নিতে হবে। মসলা থেকে তেল ছাড়লে বুঝবেন গ্রেভি প্রস্তুত।

Also Read: Golbari mutton kosha price

এবার এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ কসুরী মেথি। তারপর আরো এক মিনিট ধরে গ্রেভিটা কষিয়ে নিন। পুরোপুরি তেল ছেড়ে দিলে এবার কড়াইয়ে দিয়ে দিন পরিমাণ মতো জল। জল দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নেওয়ার পরই এর মধ্যে যোগ করুন ভেজে রাখা পনিরগুলি। তারপর ঘড়ি ধরে ১ থেকে ১.৫ মিনিট ধরে নেড়ে নেড়ে রান্না করে নিন। তারপর গ্যাসের ফ্লেম বন্ধ করে উপর থেকে অল্প ধনেপাতা কুঁচি ও ১ চা চামচ বাটার (paneer chilli masala recipe) দিয়ে দিলেই প্রস্তুত হয়ে যাবে দুর্দান্ত স্বাদের ভেজ পনির  মসলা রেসিপি (paneer tikka masala recipe)।

পুজোর ওকেশনে কিংবা যে কোনো অনুষ্ঠানে এভাবে বাড়িতে কম উপকরণ দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন ভেজ পনির মসলা রেসিপি (dhaba paneer)। এটি বানাতে সময় যেমন কম, স্বাদের তেমন অতুলনীয়। নান, রুমালি রুটি কিংবা পোলাও এর সাথে পরিবেশন করুন পনিরের এই পদ।

সামনেই পুজো তাই আত্মীয় স্বজন কিংবা বন্ধু বান্ধবদেরও এই সুন্দর রেসিপি (paneer tikka masala recipe dry) বানানোর জন্য রেফার করতে পারেন। আর আজকের রেসিপি (paneer masala recipe in hindi) আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ! খুব তাড়াতাড়ি আবার কোনো এক নতুন রেসিপি নিয়ে হাজির হবো।

Read More: Mitra cafe menu card

ভেজ পনির মশলা রেসিপির ( Paneer Masala Recipe ) গুরুত্বপূর্ণ টিপস

paneer masala recipe

মটরশুঁটি শীতকালীন সব্জি, তাই সব সময় বাজারে নাও পাওয়া যেতে পারে। যদি পাওয়া যায় খুব ভালো, আর যদি পাওয়া না যায় তাহলে এটি রান্না থেকে স্কিপও করতে পারেন।

● পনির ভাজার (paneer tikka masala dry recipe) পর খুব নরম রাখতে চাইলে,  একটি রুম টেম্পারেচারে রাখা জলের পাত্রে ভাজা পনির দিয়ে কিছুক্ষণ রেখে দেবেন। এতে করে পনির খুব নরম হয়।

● যে কোনো গ্রেভিতে টমেটো পেস্ট দেওয়ার ফলে একটা টক ভাবে থাকে। রান্নায় চিনি ব্যবহার করার টমেটোর এই টক ভাব কেটে যায়।

Also Read: Dada boudi biryani barrackpore menu

FAQ on Veg Paneer Masala Recipe

How to make paneer gravy?

উত্তর- কড়াইতে তেল গরম করে তার মধ্যে মৌরি, জিরে, আদা কুঁচি ও কাঁচালঙ্কা কুঁচি ফোরণ দিয়ে কিছু গুঁড়ো মশলা দিয়ে নেড়ে নিতে হবে। তারপর টমেটোর পেস্ট দিয়ে কষিয়ে নিয়ে এর মধ্যে কাজু পেস্ট ও দই যোগ করে আরো কিছুক্ষণ কষালে প্রস্তুত হয়ে যাবে পনির গ্রেভি।

What is Paneer Masala made of?

উত্তর- পনির মশলা খুবই সুস্বাদু একটি খাবার, যা  টমেটো পেস্ট, কাজু পেস্ট, দই, বাটারের গ্রেভিতে পনির যোগ করে বানানো হয়।

Which Paneer masala is best?

উত্তর- ভারতের অনেক ধরণের পনির মশলা পাওয়া যায়, যার মধ্যে শাহী পনির মসলা সবচেয়ে ভালো। তবে এই মশলা আপনি বাড়িতেও বানিয়ে নিতে পারেন।

How to thicken shahi paneer?

উত্তর- রান্নার সময় কাজু বাটা ও ফ্রেশ ক্রিম ব্যবহার করে শাহী পনিরের গ্রেভি ঘন করা যায়।

Can you add paneer to curry?

উত্তর- হ্আগে পনির ভেজে নিতে হবে। তারপর রান্নার সময় যখন গ্রেভি ফুটবে তখন ভেজে রাখা পনির দিয়ে দিতে হবে। তবে পনির দেওয়ার পর বেশিক্ষন ধরে রান্না করলে পনির শক্ত হয়ে যাবে।

paneer masala recipe

Paneer Masala

Paneer Masala is a delectable North Indian dish loved by many. Dipped in the reddish curry, this dish tastes delicious!
Prep Time 10 minutes
Cook Time 30 minutes
Total Time 40 minutes
Course Main Course
Cuisine Bengali, Indian, North Indian
Servings 4 People
Calories 307 kcal

Ingredients
  

  • পনির- ৩০০ গ্রাম
  • কাজু বাদাম- ৪০ গ্রাম
  • লবঙ্গ- ৬টি।
  • এলাচ- ৮টি।
  • দারচিনি- ২ টুকরো।
  • স্টার অ্যানিস- ২টি।
  • জয়ত্রী- ১টি।
  • গোলমরিচ- ১ চা চামচ।
  • টমেটো- ৪টি।
  • মটর শুঁটি- ১ কাপ।
  • মৌরি- ১ চা চামচ।
  • জিরে- ১/২ চা চামচ।
  • হলুদ গুঁড়ো- ১ চা চামচ।
  • কাশ্মীরি লঙ্কা গুঁড়ো- ২ চা চামচ।
  • ধনে গুঁড়ো- ১ চা চামচ।
  • আদা কুঁচি- ১ চা চামচ।
  • কাঁচা লঙ্কা কুঁচি- ১ চা চামচ।
  • চিনি- ১ চা চামচ।
  • টক দই- ২ চা চামচ।
  • নুন- স্বাদ অনুযায়ী।
  • সাদা তেল- ৩০ এমএল।
  • কসুরী মেথি- ১ চা চামচ।
  • জল- পরিমান মতো।
  • ধনেপাতা কুঁচি- সামান্য।
  • বাটার- সামান্য

Instructions
 

স্টেপ ১: টমেটো পেস্ট বানিয়ে নেওয়া

  • ভেজ পনির মশলা বানানোর (Paneer Masala Recipe) জন্য প্রথমেই ৪টি মিডিয়া সাইজের টমেটো নিয়ে রাফলি কেটে নিতে হবে। এবার একটি মিক্সিতে টমেটোগুলি দিয়ে সামান্য জল দিয়ে একটা টমেটো পেস্ট বানিয়ে নিতে হবে।

স্টেপ ২: কাজু পেস্ট বানিয়ে নেওয়া

  • এবার ভেজ পনির রেসিপির (Paneer Masala Recipe) জন্য কয়েকটা মশলা ও কাজু বাদাম ভেজে পেস্ট বানিয়ে নিতে হবে। এর জন্য চুলা অন করে একটি কড়াইতে ৬টি লবঙ্গ, ৮টি ছোট এলাচ, ২ টুকরো দারচিনি, ২টি স্টার অ্যানিস, জয়ত্রী ১টি এবং ১ চা চামচ গোলমরিচ। এবার গ্যাসের চুলা মাঝারি রেখে মসলাগুলি ভালো করে ভেজে নিন।
    যখন দেখবেন মসলা থেকে হালকা ধোঁয়া বেরোচ্ছে সাথে ভালো একটা গন্ধও পাওয়া যাচ্ছে, তখন বুঝবেন মসলা ভাজা হয়ে গেছে। এবার এই ভাজা মশলা একটি পাত্রে তুলে রাখুন।
  • কাজুর পেস্ট বানানোর জন্য আরও একটি জিনিস করতে হবে। এরজন্য গরম কড়াইতে ৩০এমএল সাদা তেল দিয়ে ভালো করে গরম করে নিন। তেল গরম হয়ে গেলে ৪০ গ্রাম মতো কাজু বাদাম গরম তেলে দিয়ে কিছুক্ষণ নেড়ে নেড়ে ভেজে নিন।
    কাজু বাদামগুলি হালকা হালকা লাল হয়ে গেলে বুঝবেন ভাজা হয়ে গেছে। এবার কাজুবাদাম গুলি তুলে ওই মসলার পাত্রে রেখে দিন।
  • এবার একটি মিক্সি নিয়ে নিন এবং তারমধ্যে কাজু বাদাম ও ভাজা মসলাগুলি দিয়ে সুন্দর একটা পেস্ট বানিয়ে নিন। কাজু বাদামের পেস্ট বানানোর জন্য এ সময়ে কোনরূপ জল ব্যবহার করবেন না। সুন্দর করে পেজটি বানানো হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন।

স্টেপ ৩: মটরশুঁটি ছাড়িয়ে নেওয়া

  • এবার ভেজ পনির মসলা রেসিপি (Paneer Masala Recipe) বানানোর অন্যতম প্রয়োজনীয় উপকরণ হলো মটরশুটি। এই মটর শুঁটি পনির মসলায় দেওয়ার ফলে এর স্বাদ আরো বেড়ে যায়।
    তাই রান্না শুরু করার আগেই আমাদের মটরশুঁটি ছাড়িয়ে রাখতে হবে। কারণ এটি ছাড়ানোর একটা ঝামেলা রয়েছে যদিও খুব কঠিন কাজ নয় এটি। এই রান্নার জন্য প্রয়োজন হবে ১কাপ মটরশুঁটি। সেই অনুযায়ী মটর ছাড়িয়ে ভালো করে জলে ধুয়ে নেবেন।

স্টেপ ৩: পনির কেটে নেওয়া

  • এবার ভেজ পনির মসলা রেসিপি (Paneer Masala Recipe) জন্য প্রধান উপকরণ পনির কেটে নিতে হবে। এখানে আমরা ৩০০ গ্রাম পনির দিয়ে ভেজ পনির মসলা তৈরির রেসিপি বলছি। পনিরের পরিমাণ আপনারা আপনাদের মতো রাখতে পারেন। ৩০০ গ্রাম পনির ভালো করে কিউব কিউব করে কেটে নিতে হবে। ফোনের কাটা হয়ে গেলে একটি পাত্রে তুলে রাখুন।

স্টেপ ৪: পনির ভেজে নিতে হবে

  • এবার কেটে রাখা পনির গুলো হালকা করে ভেজে নিতে হবে এর জন্য গ্যাসের ফ্লেম অন করে তেলটা একটি গরম করে নিতে হবে। বলে রাখি, যে তেলে কাজু বাদাম ভেজে ছিলেন, ওই তেলেই পনির ভেজে নেবেন। আবার ওই তেলটায় গ্রেভির সময় ব্যবহার করা হবে।
    তেল গরম হয়ে গেলে গ্যাসের ফ্লেম মাঝারি করে দিয়ে কড়াইয়ে দিয়ে দিতে হবে পনিরের টুকরো গুলো। এরপর পনিরের মধ্যে সামান্য নুন ছড়িয়ে দিতে হবে। পনিরগুলি হালকা লালচে করে ভেজে নিতে হবে। যখন দেখবেন লালচে রং চলে এসেছে পনিরগুলি তুলে নেবেন।

স্টেপ ৫: পনির মশালার গ্রেভি প্রস্তুতি

  • এবার ভেজ পনির মসলার গ্রেভি (paneer masala gravy) তৈরি করে নেওয়ার পালা। এর জন্য পনির ভাজার তেলেই দিয়ে দিতে হবে ১ চা চামচ মৌরি, ১/২ চা চামচ জিরে, ১ চা চামচ আদা কুঁচি ও ১ চা চামচ কাঁচা লঙ্কা কুঁচি।
    এরপর এগুলো মাঝারি আঁচে কিছুক্ষন নেড়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ হলুদ গুঁড়ো, ১ চা চামচ ধনে গুঁড়ো ও কালারের জন্য ২ চা চামচ কাশ্মীরি লঙ্কা গুঁড়ো। এবার মসলাগুলো ভালো করে নেড়ে নিয়ে এর মধ্যে দিয়ে দিতে হবে বানিয়ে রাখা টমেটো পেস্ট।
  • এবার টমেটো পেস্ট ভালো করে মসলার সঙ্গে মিশিয়ে নিতে হবে। তারপর এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ চিনি ও স্বাদ অনুযায়ী নুন। এবার ১০ থেকে ১৫ মিনিট ঢাকা দিয়ে টমেটো ভালো করে রান্না করে নিতে হবে। এ সময় চুলার আঁচ মাঝারি রাখবেন।
  • ১০ মিনিট পর ঢাকনা খুলে দেখবেন মশলা থেকে ভালো রখম তেল ছেড়েছে এবং সুন্দর একটা কালার এসেছে। বুঝবেন টমেটো রান্না হয়ে গেছে। এবার গ্রেভির মধ্যে আগে থেকে বানিয়ে রাখা কাজুর পেস্ট দিয়ে আরও পাঁচ মিনিট মতো কষিয়ে নিতে হবে। এর মাঝেই গ্যাসের আঁচ কমিয়ে গ্রেভিতে দিয়ে দিতে হবে ২ চা চামচ টক দই।
    দই ভালো করে মিশিয়ে নিতে হবে। এই জায়গাতেই ১ কাপ মটর শুঁটি গ্রেভির মধ্যে দিয়ে দিতে হবে। তারপর গ্যাসের ফ্লেম হাই করে দিয়ে আরও কিছুক্ষণ ধরে মসলা কষিয়ে নিতে হবে। মসলা থেকে তেল ছাড়লে বুঝবেন গ্রেভি প্রস্তুত।
  • এবার এর মধ্যে দিয়ে দিতে হবে ১ চা চামচ কসুরী মেথি। তারপর আরো এক মিনিট ধরে গ্রেভিটা কষিয়ে নিন। পুরোপুরি তেল ছেড়ে দিলে এবার কড়াইয়ে দিয়ে দিন পরিমাণ মতো জল। জল দিয়ে কিছুক্ষণ ফুটিয়ে নেওয়ার পরই এর মধ্যে যোগ করুন ভেজে রাখা পনিরগুলি। তারপর ঘড়ি ধরে ১ থেকে ১.৫ মিনিট ধরে নেড়ে নেড়ে রান্না করে নিন।
    তারপর গ্যাসের ফ্লেম বন্ধ করে উপর থেকে অল্প ধনেপাতা কুঁচি ও ১ চা চামচ বাটার (paneer chilli masala recipe) দিয়ে দিলেই প্রস্তুত হয়ে যাবে দুর্দান্ত স্বাদের ভেজ পনির মসলা রেসিপি (paneer tikka masala recipe)।
  • পুজোর ওকেশনে কিংবা যে কোনো অনুষ্ঠানে এভাবে বাড়িতে কম উপকরণ দিয়ে চটজলদি বানিয়ে ফেলুন ভেজ পনির মসলা রেসিপি (dhaba paneer)। এটি বানাতে সময় যেমন কম, স্বাদের তেমন অতুলনীয়। নান, রুমালি রুটি কিংবা পোলাও এর সাথে পরিবেশন করুন পনিরের এই পদ।
    সামনেই পুজো তাই আত্মীয় স্বজন কিংবা বন্ধু বান্ধবদেরও এই সুন্দর রেসিপি (paneer tikka masala recipe dry) বানানোর জন্য রেফার করতে পারেন। আর আজকের রেসিপি (paneer masala recipe in hindi) আপনাদের কেমন লাগলো তা অবশ্যই কমেন্ট করে জানাতে ভুলবেন। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ! খুব তাড়াতাড়ি আবার কোনো এক নতুন রেসিপি নিয়ে হাজির হবো।

Notes

  • মটরশুঁটি শীতকালীন সব্জি, তাই সব সময় বাজারে নাও পাওয়া যেতে পারে। যদি পাওয়া যায় খুব ভালো, আর যদি পাওয়া না যায় তাহলে এটি রান্না থেকে স্কিপও করতে পারেন।
  • পনির ভাজার (paneer tikka masala dry recipe পর খুব নরম রাখতে চাইলে, একটি রুম টেম্পারেচারে রাখা জলের পাত্রে ভাজা পনির দিয়ে কিছুক্ষণ রেখে দেবেন। এতে করে পনির খুব নরম হয়।
  • যে কোনো গ্রেভিতে টমেটো পেস্ট দেওয়ার ফলে একটা টক ভাবে থাকে। রান্নায় চিনি ব্যবহার করার টমেটোর এই টক ভাব কেটে যায়।
Keyword Paneer Masala Recipe

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?