Delicious Rui Macher Recipe in Bengali || সহজ পদ্ধতিতে বাঙালি স্টাইলে রুই মাছের ঝোল রেসিপি ||

rui macher recipe

Rui Macher Recipe in Bengali: মাছে ভাতে বাঙালি কথাটার সঙ্গে কম বেশি সকলে পরিচিত। বাঙালি বাড়িতে দুপুরে ভাতের পাতে একপিস মাছ থাকলে আর কিছু দরকার পড়ে না। এক কথায় বাঙালির দুপুরের খাওয়া দাওয়া মাছের ঝোল ছাড়া অসম্পূর্ণ থেকে যায়। আর তাই আজ এমনই এক দূর্দার স্বাদের মাছের ঝোলের রেসিপি নিয়ে হাজির হয়েছে। আজ আপনাদের সঙ্গে শেয়ার করে নেব রুই মাঝের ঝোল রেসিপি (rohu fish curry recipe)।

অনেক প্রকার মাছ রয়েছে, যার মধ্যে বেশির ভাগ বাঙালির  রুই মাছ খুবই প্রিয়। ইংরেজিতে রুই মাছকে (rui mach in English) বলা হয় Labeo rohita বা rohu fish। তবে বাঙালির কাছে রুই নামেই পরিচিত। কখনো সর্ষে বাটা দিয়ে রুই মাছ (rohu fish curry with mustard paste), আবার কখনো রুই মাছের কালিয়া তৈরি করা হয়। তবে আজ আমরা শেয়ার করবো আলু দিয়ে রুই মাছের ঝোল (rui macher recipe)। চলুন তাহলে দেরি না করে ঝট পট শিখেনিন রুই মাছের ঝোল রেসিপি। খুব কম উপকরণ দিয়ে সহজ ভাবে রেসিপিটি প্রস্তুত করা হয়েছে।

Read More: Barasat d bapi biriyani menu card

Table of Contents

রুই মাছের ঝোল রেসিপির প্রয়োজনীয় উপকরণ

● রুই মাছ- ১ কেজি।

● পিঁয়াজ- মাঝারি সাইজের ২টি।

● আলু- বড় সাইজের ২টি।

● টমেটো- ৬টি মিডিয়াম সাইজ।

● আদা- ১৫ গ্রাম।

● কাঁচা লঙ্কা- ৫টি।

● গোটা জিরে- ১ চা চামচ।

● হলুদ গুঁড়ো- ২ ১/২ চা চামচ।

● ধনে গুঁড়ো- ১ চা চামচ।

● কালো জিরে- ১ চা চামচ।

● তেজপাতা- ৩টি।

● শুকনো লঙ্কা- ৪টি। 

● নুন- স্বাদ অনুযায়ী।

● সরিষার তেল- ৪০ গ্রাম।

● চিনি- ১ চা চামচ।

● জল- পরিমান অনুযায়ী।

● ধনেপাতা কুঁচি- অল্প পরিমাণ।

Also Read: Tandoor house menu updated

রুই মাছের ঝোল রান্নার পদ্ধতি ( Rui Macher Recipe Steps )

rui macher recipe

স্টেপ ১: রুই মাছ (rui mach) ম্যারিনেট করে নিতে হবে

রুই মাছের ঝোল (rui macher recipe) বানানোর জন্য নিয়ে নিতে হবে ১.৫ কেজি রুই মাছ। মাছের পরিমাণটা আপনারা আপনাদের মত রাখবেন। আমরা এখানে ১.৫ কেজি রুই মাছ দিয়ে ঝোল রান্না করবো। এর জন্য প্রথমে মাছগুলো ভালো করে বেছে নিয়ে ধুয়ে নিতে হবে। মাছের (macher) পিসগুলো আপনি চাইলে বড়ও রাখতে পারেন আবার ছোটও রাখতে পারেন। মাছ ভালো করে ধোয়া হয়ে গেলে এর মধ্যে এক চা চামচ হলুদ গুঁড়ো ও সামান্য নুন ছড়িয়ে প্রত্যেকটি মাছের দুই পিঠে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করে নিতে হবে। এরপর নুন হলুদ মাখিয়ে রাখা মাছ (macher recipe) কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে।

স্টেপ ২ : রুই মাছ ভেজে নিতে হবে

নুন হলুদ মাখিয়ে ম্যারিনেট করে রাখা রুই মাছের পিসগুলি এবার ভেজে নেওয়ার পালা। এর জন্য ওভেন অন করে একটি কড়াই বসিয়ে গরম করে নিন। কড়াই গরম হয়ে গেলে এর মধ্যে ৪০ এমএল সরিষার তেল দিয়ে তেলটা গরম করে নিন। এ সময় গ্যাসের আজ মাঝারি রাখবেন। নয়তো মাছ দিলে পুড়ে কালো হয়ে যাবে। তেল গরম হয়ে গেলে একে একে রুই মাছের পিসগুলি কড়াইয়ের মধ্যে দিয়ে দিন।

একপিঠ হালকা ভাজা হয়ে গেলে মাছের পিসগুলি উল্টে দিয়ে অপর পিঠও ভেজে নিন। মনে রাখবেন মাছ হালকা ভেজে তুলে নেবেন, বেশি কড়া ভাজলে মাছের পিস শক্ত হয়ে যাবে। এক সঙ্গে পিসগুলি ভাজা না গেলে দুইবার কিংবা তিনবার ধরে ভেজে নেবেন। ভাজা হয়ে গেলে একটা প্লেটে তুলে রাখবেন।

Also Read: mitra cafe menu card

স্টেপ ৩: আলু ভেজে নেওয়ার পালা

আলুর সঙ্গে বাঙালির এক অন্য রকম সম্পর্ক। বাঙালিরা মাছের ঝোলে (macher jhol) আলু ব্যবহার করেন। আমরাও এখানে আলু ব্যবহার করেই রুই মাছের ঝোল রেসিপিটি (rui macher recipe) প্রস্তুত করবো। এর জন্য দুটি বড় সাইজের আলু নিয়ে নেব। এবার আলুগুলির খোসা ভালো করে ছাড়িয়ে নেব। খোসা ছড়ানো হয়ে গেলে লম্বা লম্বা করে আলু গুলি কেটে নেব। তারপর ভালো করে একবার জল দিয়ে ধুয়ে নিয়ে, আলুর মধ্যে ১/২ চা চামচ হলুদ ও সামান্য নুন মাখিয়ে নেব।

এবার আলু ভেজে নেওয়ার পালা। আলু ভাজার জন্য আপনার মাছ ভাজার অবশিষ্ট তেলটাই ব্যবহার করবেন। ওভেন অন করে কড়াইয়ের মধ্যে তেল গরম করে দিয়ে দিতে হবে আলুগুলি। এই জায়গায় বলে রাখি, আলু অর্ধেক ভাজবেন। ডিপ ফ্রাই করার দরকার নেই। আলুগুলি ৫০ শতাংশ মতো কুক হয়ে গেলে ছেঁকে তুলে নেবেন।

rui macher recipe

স্টেপ ৪: গ্রেভির জন্য মশালার (fish curry bengali style) পেস্ট বানানো রুই মাছের ঝোল বানানোর জন্য আমরা কয়েটি পেস্ট বানিয়ে নেব।

প্রথমেই, পিঁয়াজের একটি পেস্ট বানিয়ে নিতে হবে। বলে রাখি, এখানে খুব বেশি পেঁয়াজ আমরা ব্যবহার করবো না। মাত্র ২টি মিডিয়াম সাইজের পেঁয়াজ নিতে হবে। পেঁয়াজগুলির খোসা ছাড়িয়ে একটি পেঁয়াজের চার টুকরো করে নেবেন। তারপর পেঁয়াজগুলি একটি মিক্সিতে নিয়ে সামান্য জল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে।

এরপর, টমেটোর একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরজন্য ৬টি মিডিয়াম সাইজের টমেটো নিয়ে রাফলি কেটে নিতে হবে। তারপর টমেটোগুলি একটি মিক্সিতে নিয়ে তারমধ্যে ৫টি কাঁচা লঙ্কা ও অল্প জল দিয়ে দেবেন। আপনারা যেমন ঝাল খেতে চাইবেন সেই বুঝে কাঁচা লঙ্কা ব্যবহার করবেন। এবার টমেটো ও কাঁচা লঙ্কার একটি মিহি পেস্ট বানিয়ে নিতে হবে।

এবার আপনাদের আরো একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এর জন্য মিক্সিতে নিতে হবে টুকরো টুকরো করে কাটা ১৫ গ্রাম আদা, ১ চা চামচ গোটা জিরে ও ৩টি শুকনো লঙ্কা। এর মধ্যে দিয়ে দিন সামান্য জল। এই সবকটি উপকরণ মিক্সিতে ভালো করে মিক্স করে নিন।

Read More: Dada boudi biryani barrackpore menu

স্টেপ ৫: রুই মাঝের ঝোলের গ্রেভি বানানো (simple fish gravy recipe)

এবার রুই মাঝের ঝোল রেসিপি (rui macher recipe) মূল পর্বে প্রবেশ করলাম। যেখানে আমরা একটা সুন্দর গ্রেভি বানিয়ে নেব (rohu fish curry bengali style)। গ্রেভি বাননোর জন্য চুলা অন করে কড়াইয়ে থাকা অবশিষ্ট তেল গরম করে নিন। তারপর এরমধ্যে দিয়ে দিন ১ চা চামচ কালো জিরে ও ৩টি তেজপাতা।

কালো জিরে হালকা গন্ধ বের হলে, তেলের মধ্যে দিয়ে দিন আগে থেকে বানিয়ে রাখা পেঁয়াজ বাটা। এরপর চুলা হাই ফ্লেমে রেখে পেঁয়াজ একটু লাল লাল করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিন বানিয়ে রাখা আদার পেস্ট। এরপর গ্যাসের আঁচ মাঝারি দিয়ে এটাকে ততক্ষণ ভেজে নিতে হবে যতক্ষণ না আদার কাঁচা গন্ধ দূর হয়। এবার এর মধ্যে ১চা চামচ হলুদ গুঁড়ো ও ১ চা চামচ ধনে গুঁড়ো দিয়ে আরো কিছুক্ষন নারবেন। দেখেবেন মশলা থেকে তেল ছেড়ে দেবে এবং মশলায় সুন্দর একটা কালার আসবে।

এ সময় এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখা টমেটো পেস্ট। এবার হাই ফ্লেমে ১০ মিনিট এটা ভালো করে কষিয়ে নিন। ১০ মিনিট পর দেখবেন টমেটোর কাঁচা গন্ধ চলে গেছে। এবার এর মধ্যে ১ চা চামচ চিনি ও স্বাদ অনুযায়ী নুন দিয়ে নেড়ে ভেজে রাখা আলু যোগ করতে হবে। এরপর ১ মিনিট ধরে ভালো করে আলু নেড়ে নেবেন।

তারপর গ্রেভির (fish gravy bengali style) মধ্যে দিয়ে দিতে হবে পরিমান মতো জল। তবে আপনার চাইলে শুকনো শুকনো রুই মাছের রেসিপিও (rohu fish recipe dry) বানাতে পারেন। এবার কিছুক্ষণ গ্রেভি (jhol) ফুটিয়ে নিতে হবে। আলু সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে রুই মাছ ভাজা। এরপর গ্যাসের আঁচ কমিয়ে আরো ৪ মিনিট ফুটিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে বাঙালি স্টাইলে রুই মাছের ঝোল (bengali macher jhol)।

এবার উপর থেকে অল্প পরিমাণ ধনেপাতা কুঁচি ছড়িয়ে নামিয়ে নিন। তারপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন রুই মাছের ঝোল (rui macher recipe)। অবশ্যই এই রেসিপিটি আপনারা বাড়িতে বানিয়ে দেখুন। আর কেমন হয়েছে, তা অবশ্যই কমেন্ট করে আমাদের জানান (rohu bengali fish in tamil)। পরবর্তী রান্নার রেসিপির জন্য আমাদের সঙ্গে জুড়ে থাকুন।

Also Read: Indian coffee house menu price list

রুই মাছের ঝোল রেসিপির ( Rui Macher Recipe ) গুরুত্বপূর্ণ টিপস

rui macher recipe

● রুই মাছের ঝোল বানানোর (rui macher recipe) জন্য পিস বড় রাখাই ভালো। তবে আপনার চাইলে ছোটও রাখতে পারেন। মাছ ভাষার সময় যাতে না ছিটকায়, সে জন্য নুন হলুদ মাখিয়ে মাছ ম্যারিনেট করার সময় এতে ২ চা চামচ সরিষার তেল মাখিয়ে নেবেন। তাহলে ভাজার সময় আর তেল ছিটকে আসার ভয় থাকবে না।

● রুই মাঝের ঝোল (fish jhol) পাতলা রাখতে চাইলে বেশি জল দেবেন, আর ঘন করতে চাইলে জলের পরিমান কম দেবেন।

● রুই মাছ সব সময় হালকা ভাবে ভেজে নেবেন। নয়তো মাছ শক্ত হয়ে যায়, আর খাওয়া সময় জুসি জুসি ব্যাপারটা পাওয়া যায় না।

Read More: Seasonal tastes new town menu

FAQ On Rui Macher Recipe in Bengali

What is the history of fish curry?

উত্তর- মাছের তরকারি সারা বিশ্বের বিভিন্ন মানুষের খুবই প্রিয় খাবার। যার উৎপত্তি আমাদের ভারতে। কারণে এখানে মানুষ মাছ যেমন খান, এখানে মশলাও প্রচুর পাওয়া যায়। তাই মনে করা হয় fish curry ভারত থেকে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে।

Which country made fish head curry?

উত্তর- মাছের মাথার তরকারি সিঙ্গাপুরের একটি আইকনিক পদ।

Which state fish curry is famous?

উত্তর- পশ্চিমবঙ্গের বা বাংলার মাছের ঝোল সারা জগৎ বিখ্যাত।

Is curry from India or Thailand?

উত্তর-  কারি একটি ভারতীয় উপমহাদেশের খাবার, যা পরবর্তীতে থাইল্যান্ড সহ সারা বিশ্বে ছড়িয়ে পড়েছিল।

bengali rohu fish recipe

Rui Macher Recipe

The delectable Bengali Fish Curry is a love. Blended with the perfect mixture of cumin, turmeric and ginger, this fish curry is mouth watering.
Prep Time 15 minutes
Cook Time 25 minutes
Total Time 40 minutes
Course Main Course
Cuisine Bengali, Indian
Servings 3 People

Ingredients
  

ক) রুই মাছের ঝোল রেসিপির প্রয়োজনীয় উপকরণ:

  • রুই মাছ- ১ কেজি।
  • পিঁয়াজ- মাঝারি সাইজের ২টি।
  • আলু- বড় সাইজের ২টি।
  • টমেটো- ৬টি মিডিয়াম সাইজ।
  • আদা- ১৫ গ্রাম।
  • কাঁচা লঙ্কা- ৫টি।
  • গোটা জিরে- ১ চা চামচ।
  • হলুদ গুঁড়ো- ২ ১/২ চা চামচ।
  • ধনে গুঁড়ো- ১ চা চামচ।
  • কালো জিরে- ১ চা চামচ।
  • তেজপাতা- ৩টি।
  • শুকনো লঙ্কা- ৪টি।
  • নুন- স্বাদ অনুযায়ী।
  • সরিষার তেল- ৪০ গ্রাম।
  • চিনি- ১ চা চামচ।
  • জল- পরিমান অনুযায়ী।
  • ধনেপাতা কুঁচি- অল্প পরিমাণ।

Instructions
 

স্টেপ ১: রুই মাছ (rui mach) ম্যারিনেট করে নিতে হবে

  • রুই মাছের ঝোল (rui macher recipe) বানানোর জন্য নিয়ে নিতে হবে ১.৫ কেজি রুই মাছ। মাছের পরিমাণটা আপনারা আপনাদের মত রাখবেন। আমরা এখানে ১.৫ কেজি রুই মাছ দিয়ে ঝোল রান্না করবো। এর জন্য প্রথমে মাছগুলো ভালো করে বেছে নিয়ে ধুয়ে নিতে হবে। মাছের (macher) পিসগুলো আপনি চাইলে বড়ও রাখতে পারেন আবার ছোটও রাখতে পারেন।
    মাছ ভালো করে ধোয়া হয়ে গেলে এর মধ্যে এক চা চামচ হলুদ গুঁড়ো ও সামান্য নুন ছড়িয়ে প্রত্যেকটি মাছের দুই পিঠে ভালো করে মাখিয়ে ম্যারিনেট করে নিতে হবে। এরপর নুন হলুদ মাখিয়ে রাখা মাছ (macher recipe) কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট রেখে দিতে হবে।

স্টেপ ২ : রুই মাছ ভেজে নিতে হবে

  • নুন হলুদ মাখিয়ে ম্যারিনেট করে রাখা রুই মাছের পিসগুলি এবার ভেজে নেওয়ার পালা। এর জন্য ওভেন অন করে একটি কড়াই বসিয়ে গরম করে নিন। কড়াই গরম হয়ে গেলে এর মধ্যে ৪০ এমএল সরিষার তেল দিয়ে তেলটা গরম করে নিন। এ সময় গ্যাসের আজ মাঝারি রাখবেন। নয়তো মাছ দিলে পুড়ে কালো হয়ে যাবে।
    তেল গরম হয়ে গেলে একে একে রুই মাছের পিসগুলি কড়াইয়ের মধ্যে দিয়ে দিন। একপিঠ হালকা ভাজা হয়ে গেলে মাছের পিসগুলি উল্টে দিয়ে অপর পিঠও ভেজে নিন। মনে রাখবেন মাছ হালকা ভেজে তুলে নেবেন, বেশি কড়া ভাজলে মাছের পিস শক্ত হয়ে যাবে। এক সঙ্গে পিসগুলি ভাজা না গেলে দুইবার কিংবা তিনবার ধরে ভেজে নেবেন। ভাজা হয়ে গেলে একটা প্লেটে তুলে রাখবেন।

স্টেপ ৩: আলু ভেজে নেওয়ার পালা

  • আলুর সঙ্গে বাঙালির এক অন্য রকম সম্পর্ক। বাঙালিরা মাছের ঝোলে (macher jhol) আলু ব্যবহার করেন। আমরাও এখানে আলু ব্যবহার করেই রুই মাছের ঝোল রেসিপিটি (rui macher recipe) প্রস্তুত করবো।
    এর জন্য দুটি বড় সাইজের আলু নিয়ে নেব। এবার আলুগুলির খোসা ভালো করে ছাড়িয়ে নেব। খোসা ছড়ানো হয়ে গেলে লম্বা লম্বা করে আলু গুলি কেটে নেব। তারপর ভালো করে একবার জল দিয়ে ধুয়ে নিয়ে, আলুর মধ্যে ১/২ চা চামচ হলুদ ও সামান্য নুন মাখিয়ে নেব।
  • এবার আলু ভেজে নেওয়ার পালা। আলু ভাজার জন্য আপনার মাছ ভাজার অবশিষ্ট তেলটাই ব্যবহার করবেন। ওভেন অন করে কড়াইয়ের মধ্যে তেল গরম করে দিয়ে দিতে হবে আলুগুলি। এই জায়গায় বলে রাখি, আলু অর্ধেক ভাজবেন। ডিপ ফ্রাই করার দরকার নেই। আলুগুলি ৫০ শতাংশ মতো কুক হয়ে গেলে ছেঁকে তুলে নেবেন।

স্টেপ ৪: গ্রেভির জন্য মশালার (fish curry bengali style) পেস্ট বানানো রুই মাছের ঝোল বানানোর জন্য আমরা কয়েটি পেস্ট বানিয়ে নেব।

  • প্রথমেই, পিঁয়াজের একটি পেস্ট বানিয়ে নিতে হবে। বলে রাখি, এখানে খুব বেশি পেঁয়াজ আমরা ব্যবহার করবো না। মাত্র ২টি মিডিয়াম সাইজের পেঁয়াজ নিতে হবে। পেঁয়াজগুলির খোসা ছাড়িয়ে একটি পেঁয়াজের চার টুকরো করে নেবেন। তারপর পেঁয়াজগুলি একটি মিক্সিতে নিয়ে সামান্য জল দিয়ে একটি পেস্ট বানিয়ে নিতে হবে।
  • এরপর, টমেটোর একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এরজন্য ৬টি মিডিয়াম সাইজের টমেটো নিয়ে রাফলি কেটে নিতে হবে। তারপর টমেটোগুলি একটি মিক্সিতে নিয়ে তারমধ্যে ৫টি কাঁচা লঙ্কা ও অল্প জল দিয়ে দেবেন। আপনারা যেমন ঝাল খেতে চাইবেন সেই বুঝে কাঁচা লঙ্কা ব্যবহার করবেন। এবার টমেটো ও কাঁচা লঙ্কার একটি মিহি পেস্ট বানিয়ে নিতে হবে।
  • এবার আপনাদের আরো একটি পেস্ট বানিয়ে নিতে হবে। এর জন্য মিক্সিতে নিতে হবে টুকরো টুকরো করে কাটা ১৫ গ্রাম আদা, ১ চা চামচ গোটা জিরে ও ৩টি শুকনো লঙ্কা। এর মধ্যে দিয়ে দিন সামান্য জল। এই সবকটি উপকরণ মিক্সিতে ভালো করে মিক্স করে নিন।

স্টেপ ৫: রুই মাঝের ঝোলের গ্রেভি বানানো (simple fish gravy recipe)

  • এবার রুই মাঝের ঝোল রেসিপি (rui macher recipe) মূল পর্বে প্রবেশ করলাম। যেখানে আমরা একটা সুন্দর গ্রেভি বানিয়ে নেব (rohu fish curry bengali style)। গ্রেভি বাননোর জন্য চুলা অন করে কড়াইয়ে থাকা অবশিষ্ট তেল গরম করে নিন। তারপর এরমধ্যে দিয়ে দিন ১ চা চামচ কালো জিরে ও ৩টি তেজপাতা।
  • কালো জিরে হালকা গন্ধ বের হলে, তেলের মধ্যে দিয়ে দিন আগে থেকে বানিয়ে রাখা পেঁয়াজ বাটা। এরপর চুলা হাই ফ্লেমে রেখে পেঁয়াজ একটু লাল লাল করে ভেজে নিন। পেঁয়াজ ভাজা হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিন বানিয়ে রাখা আদার পেস্ট।
    এরপর গ্যাসের আঁচ মাঝারি দিয়ে এটাকে ততক্ষণ ভেজে নিতে হবে যতক্ষণ না আদার কাঁচা গন্ধ দূর হয়। এবার এর মধ্যে ১চা চামচ হলুদ গুঁড়ো ও ১ চা চামচ ধনে গুঁড়ো দিয়ে আরো কিছুক্ষন নারবেন। দেখেবেন মশলা থেকে তেল ছেড়ে দেবে এবং মশলায় সুন্দর একটা কালার আসবে।
  • এ সময় এর মধ্যে দিয়ে দিতে হবে আগে থেকে বানিয়ে রাখা টমেটো পেস্ট। এবার হাই ফ্লেমে ১০ মিনিট এটা ভালো করে কষিয়ে নিন। ১০ মিনিট পর দেখবেন টমেটোর কাঁচা গন্ধ চলে গেছে। এবার এর মধ্যে ১ চা চামচ চিনি ও স্বাদ অনুযায়ী নুন দিয়ে নেড়ে ভেজে রাখা আলু যোগ করতে হবে। এরপর ১ মিনিট ধরে ভালো করে আলু নেড়ে নেবেন।
  • তারপর গ্রেভির (fish gravy bengali style) মধ্যে দিয়ে দিতে হবে পরিমান মতো জল। তবে আপনার চাইলে শুকনো শুকনো রুই মাছের রেসিপিও (rohu fish recipe dry) বানাতে পারেন। এবার কিছুক্ষণ গ্রেভি (jhol) ফুটিয়ে নিতে হবে।
    আলু সেদ্ধ হয়ে গেলে এর মধ্যে দিয়ে দিতে হবে রুই মাছ ভাজা। এরপর গ্যাসের আঁচ কমিয়ে আরো ৪ মিনিট ফুটিয়ে নিলেই প্রস্তুত হয়ে যাবে বাঙালি স্টাইলে রুই মাছের ঝোল (bengali macher jhol)।
  • এবার উপর থেকে অল্প পরিমাণ ধনেপাতা কুঁচি ছড়িয়ে নামিয়ে নিন। তারপর গরম গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন রুই মাছের ঝোল (rui macher recipe)। অবশ্যই এই রেসিপিটি আপনারা বাড়িতে বানিয়ে দেখুন।
    আর কেমন হয়েছে, তা অবশ্যই কমেন্ট করে আমাদের জানান (rohu bengali fish in tamil)। পরবর্তী রান্নার রেসিপির জন্য আমাদের সঙ্গে জুড়ে থাকুন।

Notes

  • রুই মাছের ঝোল বানানোর (rui macher recipe) জন্য পিস বড় রাখাই ভালো। তবে আপনার চাইলে ছোটও রাখতে পারেন। মাছ ভাষার সময় যাতে না ছিটকায়, সে জন্য নুন হলুদ মাখিয়ে মাছ ম্যারিনেট করার সময় এতে ২ চা চামচ সরিষার তেল মাখিয়ে নেবেন। তাহলে ভাজার সময় আর তেল ছিটকে আসার ভয় থাকবে না।
 
  • রুই মাঝের ঝোল (fish jhol) পাতলা রাখতে চাইলে বেশি জল দেবেন, আর ঘন করতে চাইলে জলের পরিমান কম দেবেন।
 
  • রুই মাছ সব সময় হালকা ভাবে ভেজে নেবেন। নয়তো মাছ শক্ত হয়ে যায়, আর খাওয়া সময় জুসি জুসি ব্যাপারটা পাওয়া যায় না।
Keyword Rui Macher Jhol

I am an Engineer by Profession but a blogger by Passion. Love to explore different food options and recipes and also love to share the same with you.

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?