Tok Dal Recipe in Bengali | ঘরে বসেই তৈরি করুন টক ডাল। Bengali Tok Dal Recipe

tok dal recipe

Tok Dal Recipe in Bengali : খাদ্য রসিক বাঙালির মাছ ভাতের সঙ্গে আরেকটি জিনিস চাই। তা হলো ডাল। সে মুসুর ডালও হতে পারে আবার মুগের ডালও হতে পারে। ডাল বিভিন্ন ভাবে বিভিন্ন জায়গায় রান্না করা হয়ে থাকে। তবে আজ যে রেসিপিটি নিয়ে হাজির হয়েছি, সেটি আপনার জিভে এনে দেবে জল। আজ শেয়ার করবো মুখরোচক টক ডালের রেসিপি (Bengali Tok Dal Recipe)। এটি খেত যেমন সুস্বাদু, তৈরি করতেও বেশি সময় লাগে না।

মুসুর ডাল ও আম দুই-ই খুব পুষ্টিকর খাবার। আর এই দুই মিলিয়েই তৈরি করা হয় টক ডাল (Tok Dal Recipe Bengali)। তবে অনেকে মনে করেন আম দিয়ে মুসুর ডাল রান্না করলে এর পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। বলে রাখি, এটা একদমই ভুল কথা। কেননা আম দিয়ে মুসুর ডাল রান্না করলে পুষ্টিগুণ একই থাকে, স্বাদ আরো বেড়ে যায়।

সুস্বাদু টোক ডাল রেসিপি।

টক আমাদের শরীরের জন্য খুবই উপকারী। দক্ষিণ ভারতের মানুষরা বেশিরভাগ টক জাতীয় খাবার খেতে পছন্দ করেন, কেননা ওই অঞ্চলে গরম বেশি। তবে বাঙালীদের মধ্যেও টক খাওয়ার প্রবণতা রয়েছে। যেমন মাছের টক, কাসুন্দির টক, মাছের ডিম দিয়ে টক, এমনকি টক ডাল (Bengali Tok Dal Recipe)। তবে এ জাতীয় খাবার বাঙালিরা বিশেষত গরম কালে খেতে পছন্দ করে।

রুটি কিংবা ভাতের সঙ্গে আরামের সঙ্গে খাওয়া যায় টক ডাল (Tok Dal Recipe in Bengali )। তবে অঞ্চল ভেদে টক ডাল রান্না বিভিন্ন ধরণের হয়ে থাকে। কোথাও কোথাও টক ডালে (Bengali Tok Recipe) টক বেশি খেতে ভালোবাসেন। আবার কোথাও কোথাও টক-মিষ্টি যুক্ত ডাল খেতে বেশি পছন্দ করেন।

এক্ষেত্রে টক ডাল রান্নার জন্য আম, তেঁতুল, জলপাই, চালতা ও আমড়ার ব্যাবহার করা হয়ে থাকে। তবে আজ আমরা যে টক ডালের রেসিপি (Bengali Tok Dal Recipe easy) বলতে যাচ্ছি, সেখানে আমের ব্যাবহার করা হয়েছে। তাহলে দেরি না করে চটপট শিখে নিন, আম দিয়ে টক ডাল বানানোর রেসিপি (Aam Diye Tok Dal Recipe)।

Also Read: Paneer Bhurji Recipe in English

টক ডাল বানানোর প্রধান উপকরণ (Bengali Tok Dal Recipe Ingredients)

আম দিয়ে টক ডাল বানাতে (Aam diye Tok Dal Recipe) যে সব উপকরণ লাগছে সেগুলো হলো-

মুসুর ডাল : ২০০ গ্রাম

● কাঁচা আম : ২টি

সরিষার তেল : পরিমান মতো

● পাঁচফোড়ন : ১ চা চামচ

শুকনো লঙ্কা : ৩টি

হলুদ : অল্প পরিমাণ

নুন : স্বাদ মতো

Also Read: Paneer Pasanda Recipe

আম দিয়ে টক ডাল বানানোর পদ্ধতি (Tok Dal Making Process Step By Step)

কিভাবে সহজেই বাড়িতে আম দিয়ে টক ডাল (Tok Dal Recipe Bengali) বানাবেন, তা নিম্নে ধাপে ধাপে বর্ণনা করা হলো-

ধাপ ১

টক ডাল বানানোর (Bengali Tok Dal Recipe) জন্য প্রথমেই দুটি বড় সাইজের আম খোসা ছাড়িয়ে লম্বা লম্বা করে কেটে নিতে হবে। আম থেকে আটি বাদ দিয়ে দেবেন। নয়তো ডাল কষা বা তেতকুটে হয়ে যাবে। আম লম্বা লম্বা করে কাটা হয়ে গেলে সেগুলো একটি পাত্রে হালকা হলুদ জল করে ধুয়ে নিতে হবে। হলুদ জলে আম ধুয়ে নিলে, কিছুক্ষণ রাখলেও তা কালো হয়ে যাওয়ার ভয় থাকে না।

Also Read: Chicken Rezala Recipe in Bengali

ধাপ ২

এরপর একটি পাত্রে ২০০ গ্রাম মতো মুসুর ডাল নিয়ে নিতে হবে। বলে রাখি, বাজারে ছোট বা বড় দুই ধরণের মুসুর ডালই পাওয়া যায়। তবে ছোট মুসুর ডাল দিয়ে রান্না করলে, স্বাদ বেশি পাওয়া যায়। এবার ওই পাত্রে অল্প জল দিয়ে মুসুর ডাল ভালো করে ধুয়ে নিতে হবে।

ধাপ ৩

এরপর মুসুর ডাল সিদ্ধ করে নেওয়ার পালা। এর জন্য একটি প্রেসার কুকার নিতে হবে এবং তাতে আগে থেকে ধুয়ে রাখা মুসুর ডাল দিয়ে দিতে হবে। তার সঙ্গে প্রেসার কুকারে অল্প পরিমাণ জল ও দু ফালি আম দিতে হবে। এরপর প্রেসার কুকারে ঢাকনা বন্ধ করে গ্যাস অন করে রান্নায় বসাতে হবে।

হাই ফ্লেমে ৩ থেকে ৪টে সিটি হলে গ্যাস বন্ধ করে প্রেসার কুকার নামিয়ে নিন। এরপর প্রেসার কুকার থেকে অতিরিক্ত বাষ্প বের করে, ঢাকনা খুলুন। মুসুর ডাল সেদ্ধ হয়ে গেলে, ডাল কাঁটা দিয়ে ডাল ভালো করে ঘেটে দিন। এরপর একটি পাত্রে ডাল ঢেলে পাশে রেখে দিন।

Also Read: Chicken Soup Recipe

ধাপ ৪

এরপর টক ডাল বানানোর (Tok Dal Recipe Bengali) পরবর্তী ধাপে যেতে হবে। এর জন্য গ্যাস অন করে তাতে একটি কড়াই বসান। কড়াই গরম হয়ে গেলে তাতে অল্প পরিমাণ সরিষার তেল দিন। মনে রাখবেন ডাল রান্নায় বেশি তেলের প্রয়োজন হয় না।

তেল গরম হয়ে আসলে তাতে শুকনো লঙ্কা ও পাঁচফোরণ যোগ করুন। হালকা গন্ধ বের হলে তাতে আগে থেকে কেটে রাখা আম যোগ করুন। এরপর কিছুক্ষন কাঁচা আম ভালো করে ভেজে নিন। ১ থেকে ২ মিনিট ভাজলেই যথেষ্ট।

ধাপ ৫

এরপর আগে থেকে সিদ্ধ করে রাখা মুসুর ডাল কড়াইয়ে দিন। ভালো করে মুসুর ডাল নেড়ে নিয়ে তাতে পরিমান মতো জল যোগ করুন। জল কতটা দেবেন তা নির্ভর করছে আপনি ডাল কতটা ঘন বা পাতলা করতে চান। এরপর তাতে পরিমান মতো নুন ও ১/২ চা চামচ হলুদ দিয়ে নেড়ে নিন।

এরপর ঢাকনা দিয়ে কিছুক্ষণ ফুঁটিয়ে নিন। কিছুক্ষন পর ঢাকনা খুলে আমগুলো সিদ্ধ হয়েছে কি দেখুন। যদি দেখেন আম সিদ্ধ হয়ে গেছে এবং ডাল ঘন হয়ে গেছে তাহলে গ্যাস বন্ধ করে দিন। এরপর একটা পাত্রে নামিয়ে নিলেই প্রস্তুত আম দিয়ে টক ডাল রেসিপি (Aam diye Tok Dal Recipe)।

Also Read: Mitra Cafe Menu Kolkata

টিপস

১) মুসুর ডাল রান্নার জন্য সবসময় ছোট দানার ডাল ব্যাবহারের চেষ্টা করবেন, তাতে করে ডালের স্বাদ বেশি পাওয়া যায়।

২) আম যদি অনেকটা টক হয়, সে ক্ষেত্রে রান্নার সময় অল্প পরিমাণ চিনি ব্যাবহার করলে, টকের ভারসাম্য বজায় থাকে।

৩) মুসুর ডালের সাথে মুগের ডাল মিশিয়েও টক ডাল রান্না (Tok Dal Recipe) করা যায়।

FAQ About Tok Dal Recipe in Bengali

১) টক ডালের উপকারীতা কি?

উত্তর : টক ডাল শরীরের জন্য খুবই উপকারী। বিশেষ করে এটি খাবার হজম করতে খুবই সাহার্য করে। এছাড়া টক ডাল সহজপাচ্য। গরম কালে টক ডাল খেলে একদিকে যেমন ক্লান্তি দূর হয়, অন্যদিকে শরীর রোগ মুক্ত থাকে। এছাড়া জিভের স্বাদ ফেরাতেও টক ডাল উপকারী।

২) টক ডাল তৈরিতে (Tok Dal Recipe) কোন কোন উপকরণ লাগে?

উত্তর : টক ডাল তৈরি প্রধান উপকরণ মুসুর ডাল ও আম। তবে মুগ ডাল এবং আমড়া, চালতা, তেঁতুল ব্যাবহার করেও টক ডাল বানানো যায়। এর সাথে আরেকটি জিনিস প্রয়োজন তা হলো পাঁচফোড়ন বা কালো সরিষা।

tok dal recipe

Tok Dal

"টক ডাল" একটি বাঙালি খাবার যা অল্প সময়ে তৈরি হয়। এতে মুগ ডাল এবং টমেটোর সংযোজনে একটি টিক্টা এবং টেস্টি ডিশ তৈরি হয়, যা ভাতের সাথে পরিবেশন করা হয়।
Prep Time 10 minutes
Cook Time 45 minutes
Total Time 55 minutes
Course Main Course
Cuisine Bengali
Servings 4 People

Ingredients
  

  • ২০০ গ্রাম মুসুর ডাল
  • টি কাঁচা আম
  • পরিমান মতো সরিষার তেল
  • চা চামচ পাঁচফোড়ন
  • টি শুকনো লঙ্কা
  • অল্প পরিমাণ হলুদ
  • স্বাদ মতো নুন

Instructions
 

  • কিভাবে সহজেই বাড়িতে আম দিয়ে টক ডাল (Tok Dal Recipe Bengali) বানাবেন, তা নিম্নে ধাপে ধাপে বর্ণনা করা হলো-
     
    ধাপ১
    টক ডাল বানানোর (BengaliTok Dal Recipe) জন্য প্রথমেই দুটি বড় সাইজের আম খোসা ছাড়িয়ে লম্বালম্বা করে কেটে নিতে হবে। আম থেকে আটি বাদ দিয়ে দেবেন। নয়তো ডাল কষা বা তেতকুটে হয়েযাবে। আম লম্বা লম্বা করে কাটা হয়ে গেলে সেগুলো একটি পাত্রে হালকা হলুদ জল করে ধুয়েনিতে হবে। হলুদ জলে আম ধুয়ে নিলে, কিছুক্ষণ রাখলেও তা কালো হয়ে যাওয়ার ভয় থাকে না।
    ধাপ ২
    এরপর একটি পাত্রে ২০০ গ্রাম মতো মুসুর ডালনিয়ে নিতে হবে। বলে রাখি, বাজারে ছোট বা বড় দুই ধরণের মুসুর ডালই পাওয়া যায়। তবে ছোটমুসুর ডাল দিয়ে রান্না করলে, স্বাদ বেশি পাওয়া যায়। এবার ওই পাত্রে অল্প জল দিয়ে মুসুরডাল ভালো করে ধুয়ে নিতে হবে।
     
    ধাপ ৩
    এরপর মুসুর ডাল সিদ্ধ করে নেওয়ার পালা।এর জন্য একটি প্রেসার কুকার নিতে হবে এবং তাতে আগে থেকে ধুয়ে রাখা মুসুর ডাল দিয়ে দিতেহবে। তার সঙ্গে প্রেসার কুকারে অল্প পরিমাণ জল ও দু ফালি আম দিতে হবে। এরপর প্রেসারকুকারে ঢাকনা বন্ধ করে গ্যাস অন করে রান্নায় বসাতে হবে।
    হাই ফ্লেমে ৩ থেকে ৪টে সিটিহলে গ্যাস বন্ধ করে প্রেসার কুকার নামিয়ে নিন। এরপর প্রেসার কুকার থেকে অতিরিক্ত বাষ্পবের করে, ঢাকনা খুলুন। মুসুর ডাল সেদ্ধ হয়ে গেলে, ডাল কাঁটা দিয়ে ডাল ভালো করে ঘেটেদিন। এরপর একটি পাত্রে ডাল ঢেলে পাশে রেখে দিন।
    ধাপ ৪
    এরপর টক ডাল বানানোর (Tok Dal Recipe Bengali) পরবর্তী ধাপে যেতে হবে। এর জন্য গ্যাস অনকরে তাতে একটি কড়াই বসান। কড়াই গরম হয়ে গেলে তাতে অল্প পরিমাণ সরিষার তেল দিন। মনেরাখবেন ডাল রান্নায় বেশি তেলের প্রয়োজন হয় না। তেল গরম হয়ে আসলে তাতে শুকনো লঙ্কা ওপাঁচফোরণ যোগ করুন। হালকা গন্ধ বের হলে তাতে আগে থেকে কেটে রাখা আম যোগ করুন। এরপরকিছুক্ষন কাঁচা আম ভালো করে ভেজে নিন। ১ থেকে ২ মিনিট ভাজলেই যথেষ্ট।
     
    ধাপ ৫
    এরপর আগে থেকে সিদ্ধ করে রাখা মুসুর ডালকড়াইয়ে দিন। ভালো করে মুসুর ডাল নেড়ে নিয়ে তাতে পরিমান মতো জল যোগ করুন। জল কতটা দেবেনতা নির্ভর করছে আপনি ডাল কতটা ঘন বা পাতলা করতে চান। এরপর তাতে পরিমান মতো নুন ও ১/২চা চামচ হলুদ দিয়ে নেড়ে নিন।
    এরপর ঢাকনা দিয়ে কিছুক্ষণ ফুঁটিয়ে নিন। কিছুক্ষন পর ঢাকনাখুলে আমগুলো সিদ্ধ হয়েছে কি দেখুন। যদি দেখেন আম সিদ্ধ হয়ে গেছে এবং ডাল ঘন হয়ে গেছেতাহলে গ্যাস বন্ধ করে দিন। এরপর একটা পাত্রে নামিয়ে নিলেই প্রস্তুত আম দিয়ে টক ডালরেসিপি (Aam diyeTok Dal Recipe)।

Notes

টিপস 
১) মুসুর ডাল রান্নার জন্য সবসময় ছোট দানার ডাল ব্যাবহারের চেষ্টা করবেন, তাতে করে ডালের স্বাদ বেশি পাওয়া যায়।
২) আম যদি অনেকটা টক হয়, সে ক্ষেত্রে রান্নার সময় অল্প পরিমাণ চিনি ব্যাবহার করলে, টকের ভারসাম্য বজায় থাকে।
৩) মুসুর ডালের সাথে মুগের ডাল মিশিয়েও টক ডাল রান্না (Tok Dal Recipe) করা যায়।
Keyword Tok Dal

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?