Veg Pulao Recipe in Bengali | আপনার বাড়িতে সুস্বাদু ভেজ পুলাও তৈরি করুন | Veg Pulao Recipe

veg pulao recipe in bengali

Veg Pulao Recipe in Bengali: বিরিয়ানির পরে যে খাবার বাঙালির কাছে খুবপ্রিয় তা হলো ভেজ পোলাও (Veg Pulao Recipe In Bengali)। তাইতো অনেকে একে ভেজ বিরিয়ানি ও বলে থাকে। বিয়েবাড়ি থেকে শুরু করে পুজো বাড়ি যে কোনো অনুষ্ঠানের মেনুতে দেখতে পাওয়া যায় ভেজ পোলাও (Bengali Pulao Recipe)।

বাঙালিরা আলুর দমের সঙ্গে তৃপ্তি করে খেয়ে থাকে এটি। বাঙালিরা সাধারণ ভাবে বাসন্তী পোলাও বানিয়ে থাকে। সব অনুষ্ঠানে এই পদটি রান্না করতে দেখা যায়। তবে আজ আমরা যে পদটির রেসিপি বলতে যাচ্ছি, সেটাও বাঙালির খুব প্রিয়। আজ শেয়ার করবো ভেজ পোলাও রেসিপি (Veg Pulao Recipe In Bengali)।

বাঙালিদের জন্য সুস্বাদু ভেজ পুলাও রেসিপি

ফরাসি শব্দ ‘পলাও’ থেকে পোলাও শব্দটি এসেছে। যা ঘি, মশলা ও মাংস দিয়ে রান্না করা এক প্রকার ভাত। যা খেতে অনেক সুস্বাদু। অনেকে বলেন, সংস্কৃত শব্দ ‘পলান্ন’ থেকেও পোলাও শব্দটি এসেছে। সেখানে পল শব্দের অর্থ মাংস ও অন্ন শব্দের অর্থ ভাত। অর্থাৎ পল মিশ্রিত অন্নই হলো পোলাও। তবে পোলাও নিরামিষ ভাবেও রান্না করা হয়। যদিও পোলাও-এ সবজি ব্যাবহার করা হয় না।

তবে বাঙালিরা সব খাবারকেই নিজের মতো করে নিতে শিখেছে। যেমন বিরিয়ানিতে আলু হোক কিংবা  পোলাও-এ সবজির ব্যাবহার। আজ সবজির সহযোগে বাসমতী চাল দিয়ে এমনই এক দুর্দান্ত স্বাদের ভেজ পোলাও রেসিপি (Veg Pulao Recipe In Bengali) আপনাদের সঙ্গে শেয়ার করবো। খুব সহজেই এটি বাড়িতে বানিয়ে নিতে পারবেন। আলুর দম কিংবা পনিরের তরকারি দিয়ে জমিয়ে খাওয়া যাবে এই ভেজ পোলাও (Bengali Pulao Rice)। তাই আর দেরি কেন, চটপট শিখে নিন ভেজ পোলাও তৈরির রেসিপি (Veg Pulao Recipe In Bengali)।

Also Read: Paneer Bhurji for your house

ভেজ পোলাও বানানোর প্রধান প্রধান উপরকরণ (Bengali Veg Pulao Recipe Ingredients) :

ভেজ পোলাও বানানোর (Veg Pulao Recipe In Bengali) জন্য যে সব উপকরণগুলি লাগবে, তা নিম্নে উল্লেখ করা হলো-

বাসমতী চাল : ২ কাপ কেজি

● গাজর : ১টি

● ফুলকপি : অল্প পরিমাণ

● বিনস : ১০০ গ্রাম

● মটর শুঁটি : ১৫০ গ্রাম

● কাঁচা লঙ্কা : ২ টি

● ক‍্যাপসিকাম : ১টি

কাজু বাদাম : ১৫ গ্রাম

● কিশমিশ : ১০ গ্রাম

● সাদা তেল : পরিমান মতো

ঘি : পরিমান মতো

● তেজপাতা : ৪টি

● লবঙ্গ : ৫টি

● দারচিনি : ৩ টুকরো

● এলাচ : ৫টি

চিনি : অল্প পরিমাণ

নুন : স্বাদ মতো

● গোলমরিচ গুঁড়ো : সামান্য পরিমাণ

● জল : পরিমান অনুযায়ী

Also Read: Tok Dal Recipe in Bengali

সহজেই ভেজ পোলাও তৈরি পদ্ধতি (Easy Veg Pulao Recipe In Bengali) :

বাড়িতে থাকা উপকরণগুলি দিয়ে সহজেই ভেজ পোলাও বানিয়ে ফেলতে পারেন ভেজ পোলাও (Simple Veg Pulao Recipe In Bengali)। নিম্নে ধাপে ধাপে ভেজ পোলাও বানানোর পদ্ধতি উল্লেখ করা হলো.

ধাপ ১ :

ভেজ পোলাও বানানোর (Bengali Pulao Recipe) জন্য প্রথমেই ১ কেজি বাসমতী চাল ভালো করে ধুয়ে নিতে হবে। এরপর কমপক্ষে আধা ঘন্টা চাল ভিজিয়ে রাখতে হবে।

ধাপ ২ :

ভেজ পোলাও বানানোর (Veg Pulao Recipe In Bengali) জন্য এবার প্রয়োজনীয় সবজি কেটে নিতে হবে। গাজর, বিনস, ফুলকপি ও কাঁচা লঙ্কা ছোট ছোট করে কেটে নিতে হবে। এরপর মটর শুঁটি ছাড়িয়ে নিতে হবে। আপনি চাইলে, ক‍্যাপসিকাম ও ব্যাবহার করতে পারেন আবার নাও পারেন। এরপর সবজি গুলি ভালো করে ধুয়ে আলাদা আলাদা করে রেখে দিতে হবে।

Also Read: Chicken Rezala recipe in Bengali

ধাপ ৩ :

এবার ভেজ পোলাও বানানোর (Veg Pulao Recipe In Bengali) জন্য বাসমতী চাল সেদ্ধ করে নিতে হবে। এর জন্য গ্যাস ও করে একটি পাত্রে জল নিয়ে গ্যাসে বসাতে হবে। এবার পাত্রের মধ্যে কয়েকটি  এলাচ, দারচিনি, লবঙ্গ ও তেজপাতা দিয়ে দিতে হবে। এতে পরিমান মতো নুন ও দিতে হবে। তারপর জল যতক্ষন না ফোটে অপেক্ষা করতে হবে।

এ সময় জলে এক চামচ সাদা তেল দিয়ে দিয়ে ভাত জড়িয়ে যাওয়ার ভয় থাকে না। জল ফুটে গেলে তাতে আগে থেকে ভিজিয়ে রাখা চাল দিতে হবে। কিছুক্ষন ঢাকনা দিয়ে ভাত রান্না করে নেব। কিছুক্ষণ পর ঢাকনা খুলে কয়েকটি দানা নিয়ে টিপে দেখে দেবেন সেদ্ধ হয়েছে কিনা। যদি সেদ্ধ হয়ে যায় তাহলে ভাত থেকে ফ্যান ঝরিয়ে, ভাত একটা আলাদা পাত্রে রেখে দিতে হবে।

ধাপ ৪ :

একপর ভেজ পোলাও (Veg Pulao Recipe In Bengali) এর অন্যতম উপকরণ সবজিগুলো ভেজে নেওয়ার পালা। এর জন্য গ্যাসে একটি কড়াই বসিয়ে তাকে বেশ কিছুটা সাদা তেল ও অল্প ঘি দিতে হবে। তেল গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। তেল গরম হয়ে গেলে তাতে কাজু ও কিশমিশ দিয়ে ভেজে নিতে হবে। এরপর ওই তেলেই তেজপাতা, লবঙ্গ, এলাচ, দারচিনি দিয়ে হালকা ভেজে নিতে হবে।

এরপর কড়াইয়ের মধ্যে আগে থেকে কেটে রাখা সবজিগুলো দিয়ে দিতে হবে। এসময় পরিমান মতো নুন সবজিতে ছড়িয়ে দিতে হবে। এরপর সমস্ত সবজি বেশ কিছুক্ষণ ধরে ভালো করে ভেজে নিতে হবে। সবজি ভাজার সময় গ্যাসের ফ্লেমে মিডিয়ামে রাখতে হবে। নয়তো সবজি পুড়ে যেতে পারে। সবজি ভাজা হয়ে গেলে ভেজ পোলাও রান্নার শেষ ধাপে অর্থাৎরাইস মিসিং প্রক্রিয়ায় যেতে হবে

 ধাপ ৫ :

এই ধাপে আগে থেকে সেদ্ধ করে রাখা ভাত কড়াইয়ে থাকা সবজির মধ্যে দিয়ে দিতে হবে। এতে পরিমান মতো চিনি ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। ভাতে যদি নুন কম হয় এ সময় নুন ও দিয়ে দিতে পারেন। এরপর ভাত আর সবজি এক সঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এরপর ভাত সমান করে নিয়ে তাতে ছড়িয়ে দিতে হবে পরিমাণ মতো ঘি।

তারপর দু থেকে তিন মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নিতে হবে। এ সময় গ্যাসের ফ্লেম লো রাখবেন। তিন মিনিট পর ঢাকনা খুলে একটু নাড়াচাড়া করে নিলেই প্রস্তুত গরম গরম ভেজ পোলাও (Bengali Pulao Rice)।

Also Read: Chicken Soup Recipe

টিপস :

১) ভেজ পোলাও বানানোর (Veg Pulao Recipe In Bengali) জন্য বাসমতী চাল সেদ্ধ খুব নরম হয়ে গেলে হবে না। তাই ভাত রান্নার সময় খেয়াল রাখেবন যাতে ভাত খুব নরম না হয়ে যায়।

২) অনেকেই ঘি খেতে পছন্দ করে না। তাই ভেজ পোলাও তৈরিতে কতটা ঘি ব্যাবহার করবেন, তা আপনার উপরই নির্ভর করছে।

৩) সবজি ভাজার সময় আঁচ মিডিয়াম ফ্লেমে রাখবেন। নয়তো সবজির গায়ে কালো কালো পোড়া দাগ হয়ে যায়। এতে করে সবজির আসল রং আর খুঁজে পাওয়া যায় না।

৪) ফুলকপি, বিনস ও মটরশুঁটি যেহেতু শীতকালীন সবজি, তাই বাজারে সব সময় নাও পেতে পারেন। তাই এগুলো বাদ দিতে বাকি সবজি দিয়ে ভেজ পোলাও বানানো যায়।

FAQ About Vegetable Pulao Recipe

১) ভেজ পোলাও (Veg Pulao) কি?

উত্তর- বিভিন্ন সবজি ও মশালার মিশ্রনে তৈরি এক ধরণের ভাত। যার স্বাদ খুবই অতুলনীয়। লাঞ্চ কিংবা ডিনারের জন্য খুবই উপযুক্ত মেনু ভেজ পোলাও।

 ২) ভেজ পোলাও বানানোর জন্য কি কি সবজি ব্যবহার করা যায়?

উত্তর- মটরশুটি, গাজর, আলু, ক্যাপসিকাম, মাশরুম থেকে শুরু করে ফুলকপি, বিনস যে কোনো সবজি বেছে নিতে পারেন। তবে মিষ্টি জাতীয় সবজি দেওয়ার চেষ্টা করবেন।

৩) বাসমতি চালের পরিবর্তে সাধারণ চাল ব্যবহার করে পোলাও বানানো যায়?

উত্তর- বেশিরভাগ ক্ষেত্রে পোলাও বানানোর জন্য বাসমতী চালের ব্যাবহার করা হয়ে থাকে। কারণ এর স্বাদ ও গন্ধ। তবে আপনি চাইলে অন্য চাল ব্যাবহার করেও এই পোলাও বানাতে পারবেন।

৪)  ভেজ পোলাও (Veg Pulao Recipe In Bengali) এর সাথে কোন খাবার পরিবেশন করা যাবে?

উত্তর- স‍্যালড, রায়তা, ডাল কিংবা পনিরের তরকারি দিয়ে সার্ভ করা যাবে ভেজ পোলাও।

veg pulao recipe in bengali

Veg Pulao

প্রচুর বাসমতি চাল এবং রঙিন সবজির মধুর স্বাদে মগ্ন হোন। সামগ্রিক মজা পেতে ধান্যবাদ পূর্ণ মসলা এবং সামান্য মসলা দিয়ে এটি রুচিশীল এবং সমৃদ্ধ খাবার তৈরি করে। না পারিবারিক বা নতুন রান্নাঘরে এই স্বাদসেরা প্রস্তাবনা তৈরি করার নির্দেশিকা দেখুন।
Prep Time 15 minutes
Cook Time 20 minutes
Total Time 35 minutes
Course Main Course
Cuisine Indian
Servings 4 People

Ingredients
  

  • কাপ কেজি বাসমতী চাল
  • টি গাজর
  • অল্প পরিমাণ ফুলকপি
  • ১০০ গ্রাম বিনস
  • ১৫০ গ্রাম মটর শুঁটি
  • টি কাঁচা লঙ্কা
  • টি ক‍্যাপসিকাম
  • ১৫ গ্রাম কাজু বাদাম
  • ১০ গ্রাম কিশমিশ
  • পরিমান মতো সাদা তেল
  • পরিমান মতো ঘি
  • টি তেজপাতা
  • টি লবঙ্গ
  • টুকরো দারচিনি
  • টি এলাচ
  • অল্প পরিমাণ চিনি
  • স্বাদ মতো নুন
  • সামান্য পরিমাণ গোলমরিচ গুঁড়ো
  • পরিমান অনুযায়ী জল

Instructions
 

  • বাড়িতে থাকা উপকরণগুলি দিয়ে সহজেই ভেজ পোলাও বানিয়েফেলতে পারেন ভেজ পোলাও (Simple Veg Pulao Recipe In Bengali)। নিম্নে ধাপে ধাপে ভেজ পোলাও বানানোর পদ্ধতিউল্লেখ করা হলো-
     
    ধাপ ১ :
    ভেজ পোলাও বানানোর (Bengali Pulao Recipe) জন্য প্রথমেই ১ কেজি বাসমতী চাল ভালো করে ধুয়ে নিতে হবে। এরপরকমপক্ষে আধা ঘন্টা চাল ভিজিয়ে রাখতে হবে।
     
    ধাপ ২ :
    ভেজ পোলাও বানানোর (Veg Pulao Recipe In Bengali) জন্য এবার প্রয়োজনীয় সবজি কেটে নিতে হবে।গাজর, বিনস, ফুলকপি ও কাঁচা লঙ্কা ছোট ছোট করে কেটে নিতে হবে। এরপর মটর শুঁটি ছাড়িয়েনিতে হবে। আপনি চাইলে, ক‍্যাপসিকাম ও ব্যাবহার করতে পারেন আবার নাও পারেন। এরপর সবজিগুলি ভালো করে ধুয়ে আলাদা আলাদা করে রেখে দিতে হবে।
     
    ধাপ ৩ :
    এবার ভেজ পোলাও বানানোর (Veg Pulao Recipe In Bengali) জন্য বাসমতী চাল সেদ্ধ করে নিতে হবে। এরজন্য গ্যাস ও করে একটি পাত্রে জল নিয়ে গ্যাসে বসাতে হবে। এবার পাত্রের মধ্যে কয়েকটি  এলাচ, দারচিনি, লবঙ্গ ও তেজপাতা দিয়ে দিতে হবে।এতে পরিমান মতো নুন ও দিতে হবে। তারপর জল যতক্ষন না ফোটে অপেক্ষা করতে হবে।
    এ সময় জলেএক চামচ সাদা তেল দিয়ে দিয়ে ভাত জড়িয়ে যাওয়ার ভয় থাকে না। জল ফুটে গেলে তাতে আগে থেকেভিজিয়ে রাখা চাল দিতে হবে। কিছুক্ষন ঢাকনা দিয়ে ভাত রান্না করে নেব। কিছুক্ষণ পর ঢাকনাখুলে কয়েকটি দানা নিয়ে টিপে দেখে দেবেন সেদ্ধ হয়েছে কিনা। যদি সেদ্ধ হয়ে যায় তাহলেভাত থেকে ফ্যান ঝরিয়ে, ভাত একটা আলাদা পাত্রে রেখে দিতে হবে।
     
    ধাপ ৪ :
    একপর ভেজ পোলাও (VegPulao Recipe In Bengali)এর অন্যতম উপকরণ সবজিগুলো ভেজে নেওয়ার পালা। এর জন্য গ্যাসে একটি কড়াই বসিয়ে তাকে বেশকিছুটা সাদা তেল ও অল্প ঘি দিতে হবে। তেল গরম হওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে। তেল গরমহয়ে গেলে তাতে কাজু ও কিশমিশ দিয়ে ভেজে নিতে হবে। এরপর ওই তেলেই তেজপাতা, লবঙ্গ, এলাচ,দারচিনি দিয়ে হালকা ভেজে নিতে হবে।
    এরপর কড়াইয়ের মধ্যে আগে থেকে কেটে রাখা সবজিগুলোদিয়ে দিতে হবে। এসময় পরিমান মতো নুন সবজিতে ছড়িয়ে দিতে হবে। এরপর সমস্ত সবজি বেশ কিছুক্ষণধরে ভালো করে ভেজে নিতে হবে। সবজি ভাজার সময় গ্যাসের ফ্লেমে মিডিয়ামে রাখতে হবে। নয়তোসবজি পুড়ে যেতে পারে। সবজি ভাজা হয়ে গেলে ভেজ পোলাও রান্নার শেষ ধাপে অর্থাৎরাইস মিসিংপ্রক্রিয়ায় যেতে হবে
     
     ধাপ৫ :
    এই ধাপে আগে থেকে সেদ্ধ করে রাখা ভাত কড়াইয়ে থাকাসবজির মধ্যে দিয়ে দিতে হবে। এতে পরিমান মতো চিনি ও গোলমরিচ গুঁড়ো ছড়িয়ে দিতে হবে। ভাতেযদি নুন কম হয় এ সময় নুন ও দিয়ে দিতে পারেন। এরপর ভাত আর সবজি এক সঙ্গে ভালো করে মিশিয়েনিতে হবে।
    এরপর ভাত সমান করে নিয়ে তাতে ছড়িয়ে দিতে হবে পরিমাণ মতো ঘি। তারপর দুথেকে তিন মিনিট ঢাকনা দিয়ে রান্না করে নিতে হবে। এ সময় গ্যাসের ফ্লেম লো রাখবেন।তিন মিনিট পর ঢাকনা খুলে একটু নাড়াচাড়া করে নিলেই প্রস্তুত গরম গরম ভেজ পোলাও (BengaliPulao Rice)

Notes

টিপস :
১) ভেজ পোলাও বানানোর (Veg Pulao Recipe In Bengali) জন্য বাসমতী চাল সেদ্ধ খুব নরম হয়ে গেলে হবে না। তাই ভাত রান্নার সময় খেয়াল রাখেবন যাতে ভাত খুব নরম না হয়ে যায়।
২) অনেকেই ঘি খেতে পছন্দ করে না। তাই ভেজ পোলাও তৈরিতে কতটা ঘি ব্যাবহার করবেন, তা আপনার উপরই নির্ভর করছে।
৩) সবজি ভাজার সময় আঁচ মিডিয়াম ফ্লেমে রাখবেন। নয়তো সবজির গায়ে কালো কালো পোড়া দাগ হয়ে যায়। এতে করে সবজির আসল রং আর খুঁজে পাওয়া যায় না।
৪) ফুলকপি, বিনস ও মটরশুঁটি যেহেতু শীতকালীন সবজি, তাই বাজারে সব সময় নাও পেতে পারেন। তাই এগুলো বাদ দিতে বাকি সবজি দিয়ে ভেজ পোলাও বানানো যায়।
Keyword Veg Pulao

1 thought on “Veg Pulao Recipe in Bengali | আপনার বাড়িতে সুস্বাদু ভেজ পুলাও তৈরি করুন | Veg Pulao Recipe”

Leave a comment

Recipe Rating




Open chat
1
Scan the code
Welcome to FoodiePrice
Hello 👋
Can we help you?